ঢাকা, রবিবার, ১০ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারি ২০২১, ১০ জমাদিউস সানি ১৪৪২

পরিবেশ ও জীববৈচিত্র্য

মহাবিপদাপন্ন চশমাপরা হনুমান লাউয়াছড়ায় অবমুক্ত

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২০
মহাবিপদাপন্ন চশমাপরা হনুমান লাউয়াছড়ায় অবমুক্ত

মৌলভীবাজার: লাউয়াছড়া জাতীয় উদ্যানের জানকিছড়া বন্যপ্রাণী রেসকিউ সেন্টার থেকে মহাবিপদাপন্ন প্রজাতির একটি চশমাপরা হনুমান (Phaye’s Leaf Monkey)  প্রকৃতিতে অবমুক্ত করা হয়েছে।
 
রোববার (২৯ নভেম্বর) দুপুরে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) রেজাউল করিম চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিপন্ন এ প্রাণীটি অবমুক্ত করেন।


 
এসময় উপস্থিত ছিলেন মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জের রেঞ্জ অফিসার মোতালেব হোসেন, লাউয়াছড়া বিট অফিসার মো. মিজান প্রমুখ।
 
মোতালেব হোসেন বাংলানিউজকে বলেন, শনিবার (২৮ নভেম্বর) কমলগঞ্জ উপজেলার মাধবপুর ইউনিয়নের জনৈক সিরাজ মিয়ার বাসা থেকে এই চশমাপরা হনুমানটিকে উদ্ধার করে নিয়ে আসে বন বিভাগ। এসময় তার প্রয়োজনীয় খাবার সরবরাহ করা হয়। প্রায় চব্বিশ ঘণ্টা পর্যবেক্ষণ করে সুস্থ পরীক্ষিত হওয়ায় হওয়ায় তাকে প্রকৃতিতে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
 
মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জ সূত্র জানায়, প্রাকৃতিক জীববৈচিত্র্য বিষয়ক আন্তর্জাতিক সংস্থা ‘আইইউসিএন’র তালিকা অনুযায়ী এরা মহাবিপদাপন্ন। এরা সাধারণত দিবাচর ও বৃক্ষবাসী। প্রধানত দলের সঙ্গে ঘুরে বেড়ায়। তবে কখনো একা ঘুরে বেড়াতে দেখা যায়। ফুল, ফল, পাতা, অঙ্কুর ও কচি কাণ্ড এদের খাদ্যতালিকায় রয়েছে।
 
বাংলাদেশের সিলেট ও চট্টগ্রাম বিভাগের মিশ্র চিরসবুজ বনের বিস্তৃতি রয়েছে। চোখের দু’পাশে গোলাকার সাদা বলয়ের জন্য তাকে চশমাপরা হনুমান বলা হয়।
 
 বাংলাদেশ সময়: ১৭২১ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২০
বিবিবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa