ঢাকা, সোমবার, ১১ কার্তিক ১৪২৭, ২৬ অক্টোবর ২০২০, ০৮ রবিউল আউয়াল ১৪৪২

পরিবেশ ও জীববৈচিত্র্য

সাতছড়িতে ছাড়া হলো ৩০টি অজগরের বাচ্চা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২০
সাতছড়িতে ছাড়া হলো ৩০টি অজগরের বাচ্চা অজগরের বাচ্চা। ছবি: বাংলানিউজ

হবিগঞ্জ: শ্রীমঙ্গল বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে জন্ম নেওয়া অজগর সাপের ৩০টি বাচ্চা হবিগঞ্জের সাতছড়ি জাতীয় উদ্যানে ছেড়ে দেওয়া হয়েছে। একইসঙ্গে চিকিৎসায় সুস্থ হওয়া আরো ১৪টি প্রাণী অবমুক্ত করা হয় অরণ্যটিতে।


 
শুক্রবার (১১ সেপ্টেম্বর) বিকেলে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তরের সিলেট বিভাগীয় কর্মকর্তা মো. রেজাউল করিম প্রাণীগুলো অবমুক্ত করেন।  

মুক্তি পাওয়া প্রাণীদের মধ্যে রয়েছে- ৩০টি অজগর ছানা, একটি বড় অজগর, চারটি বন বিড়াল, দুটি লজ্জাবতী বানর, একটি মেছো বিড়াল, তিনটি বাদামী বানর, দুইটি সবুজ বুড়াল সাপ ও একটি তক্ষক।
 
...সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব জানান, প্রায় ছয় মাস আগে অজগরের ৩০টি বাচ্চা তাদের প্রতিষ্ঠানে ডিম থেকে ফুটেছে। বিভিন্ন প্রক্রিয়া শেষে এগুলোকে হবিগঞ্জের চুনারুঘাটে সাতছড়ি জাতীয় উদ্যানে ছাড়া হয়েছে। এছাড়া বাকি ১৪টি প্রাণী বিভিন্ন স্থান থেকে আহত অবস্থায় উদ্ধার করা হয়। বেশ কিছুদিন চিকিৎসা দিয়ে এগুলোকে সুস্থ করার পর  অবমুক্ত করা হল।
 
প্রাণীগুলো অবমুক্তির সময় আরও উপস্থিত ছিলেন- সাতছড়ি রেঞ্জ কর্মকর্তা মো. মোতালেব হোসেন, বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল, জাতীয় উদ্যানের সহ-ব্যবস্থাপনা কমিটির সহ-সভাপতি আবুল কালাম আজাদ প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa