ঢাকা, মঙ্গলবার, ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

পরিবেশ ও জীববৈচিত্র্য

৯৯৯-এ ফোন দিয়ে বাঁচানো হলো সাপের প্রাণ

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২০
৯৯৯-এ ফোন দিয়ে বাঁচানো হলো সাপের প্রাণ  উদ্ধারকৃত কোবরা সাপ। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: লম্বাটে সরীসৃপ প্রাণী সাপ। এর প্রতি মানুষ সহজাত শত্রুতা।

দেখলেই প্রাণে মেরে ফেলতে ইচ্ছে করে। এই সাপটির ভাগ্যেও ঠিক তাই ঘটতে চলেছিল।
 
শুক্রবার (১৪ আগস্ট) একদল ভীত গ্রামবাসী তাকে মেলে ফেলার উদ্যোগ নিলে তাদের মধ্য থেকে বন্যপ্রাণীপ্রেমী কেউ একজন পুলিশের জরুরি হেল্পলাইন ৯৯৯ নম্বরে ফোন দেন। তাতেই প্রাণে বেঁচে যায় কোবরা সাপটি।
 
শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব বাংলানিউজকে বলেন, ৯৯৯ নম্বর থেকে আমাদের সাপটি দ্রুত উদ্ধারের অনুরোধ করা হয়। সে মোতাবেক আমরা সাপটিকে উদ্ধার করে নিয়ে আসি। শিগগিরই তাকে বন্যপ্রকৃতিতে অবমুক্ত করা হবে। সাপটি দেখার পর গ্রামবাসী তাকে মেরে ফেলার চেষ্টা চালালে সেখানকার কেউ একজন ৯৯৯ ফোন দিয়ে এ ঘটনাটি জানায়।
 
তিনি আরো বলেন, আমি ঘটনাস্থলে গিয়ে দেখি প্রায় শতাধিক মানুষ সাপটিকে ঘিরে রয়েছে। কাছে গিয়ে দেখি এটি ‘কোবরা’। চা বাগানের আঞ্চলিক ভাষায় এটিকে ‘কালা খরিস’ বলে। সাপটি ফণা তুলে প্রায় এক ফুট উঁচু পর্যন্ত দাঁড়িয়ে যেতে পারে।
 
সাপ কিন্তু খুব নরম প্রাণী। খুব সাবধানে অতি সতর্কতার সঙ্গে তাকে ধরতে হয়। যাতে সে বেশি আঘাত না পায় এবং আমাকেও যাতে সে কামড়ানোর সুযোগ না পায়। কথাপ্রসঙ্গে জানান সজল।  
 
বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা,  আগস্ট ১৪, ২০২০
বিবিবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa