ঢাকা, শনিবার, ১৫ কার্তিক ১৪২৭, ৩১ অক্টোবর ২০২০, ১৩ রবিউল আউয়াল ১৪৪২

বিনোদন

কলকাতার স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবে সেরা বাংলাদেশ

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২০
কলকাতার স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবে সেরা বাংলাদেশ

কলকাতায় অনুষ্ঠিত 'উই ফিল স্পেশাল অ্যাওয়ার্ড আন্তর্জাতিক শর্টফিল্ম ফেস্টিভাল ২০২০'-এ  সর্বাধিক খেতাব অর্জন করেছেন বাংলাদেশের উদীয়মান ও মেধাবী চলচ্চিত্র নির্মাতা শারীফ অনির্বাণ। এই উৎসবে বিভিন্ন ক্যাটাগরিতে তার চারটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র সেরা হয়েছে।

শনিবার (১৯ সেপ্টেম্বর) উৎসব আয়োজকদের পক্ষ থেকে সংবাদমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। এর আগে বুধবার (১৬ সেপ্টেম্বর) ভারতের কলকাতায় উৎসবের সমাপনীয় আয়োজন অনুষ্ঠিত হয়।

শারীফের রিকশা চালক বাবার গল্প নিয়ে নির্মিত 'ইনভেস্টমেন্ট' চলচ্চিত্রটি তাকে এই উৎসবে সেরা পরিচালকের খেতাব এনে দিয়েছে। এছাড়া তার অন্য তিনটি শর্টফিল্ম 'কসমোপলিটান', 'ড্রিম ড্রাইভার' এবং 'সোনার বাংলা' যথাক্রমে সেরা স্ক্রিপ্ট, সেরা আর্ট ডিরেকশন এবং সেরা সামাজিক বার্তা প্রদানের জন্য বিজয়ী হিসেবে মনোনীত হয়।

'কসমোপলিটান', 'ড্রিম ড্রাইভার' এবং 'সোনার বাংলা' চলচ্চিত্র তিনটি প্রযোজনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা (আইইআর) বিভাগের অধ্যাপক ড. মো. আবদুস সালাম। এছাড়া সহযোগী ও সহকারী পরিচালক হিসেবে ছিলেন আহমদ সালেকিন, নাঈম মাহমুদ, জিহাদুল ইসলাম বিপ্লব এবং মতিয়ার রহমান।

 

এই উৎসবে সেরা চলচ্চিত্র হিসেবে যৌথভাবে মনোনীত হয়েছে ভারতের রজত তালুকদারের 'মা' এবং নেদারল্যান্ডের অগ্নিভা সেনগুপ্তের 'তারাতুম' চলচ্চিত্র দুটি। উৎসবে ভারতের অভিষেক চট্টোপাধ্যায়, বোধিসত্ত্ব মজুমদার, কৌশিক বন্দ্যোপাধ্যায়, সৌভিক বন্দ্যোপাধ্যায় এবং ভাস্বর বন্দ্যোপাধ্যায়ের মতো নামী অভিনেতা এবং পরিচালকেরাও অংশগ্রহণ করেন।

আরও পড়ুন: রিকশাচালক বাবার গল্প এবার মিশরে

উই ফিল ক্রিয়েশনের নির্বাহী প্রযোজক মিসেস দীপিকা বিশ্বাস বলেন, শর্টফিল্ম এখন বিশ্বজুড়ে জনপ্রিয় হয়ে উঠেছে। কিন্তু নবীন নির্মাতারা তাদের মেধা এবং কঠোর পরিশ্রম অনেক সময় নিরুৎসাহিত হয় বাজেট আর পৃষ্ঠপোষকতার অভাবে। সংক্ষিপ্ত বাজেট আর প্রতিকূল পরিস্থিতিতেও যে ফিল্মমেকাররা এমন ছোট ছোটে প্রচেষ্টার মধ্য দিয়ে তাদের স্বপ্ন লালন করে চলেছেন, সেসব প্রতিভা আর কঠোর পরিশ্রমের প্রতিদান দেওয়াই আমাদের আয়োজনের উদ্দেশ্য ছিল। স্বাধীন নির্মাতাদের অনুপ্রেরণা জোগাতে আমাদের এ প্রয়াস অব্যাহত থাকবে।

ভারতের অন্যতম সামাজিক সংগঠন 'উই ফিল সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি'র আয়োজনে অনুষ্ঠিত এই আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের ব্যাপ্তি ছিল প্রায় দেড় মাস। অনলাইনে অনুষ্ঠিত এই উৎসবে বিভিন্ন দেশের ২৬টি চলচ্চিত্রের বিভিন্ন কলা-কুশলীদের সম্মাননা জানানো হয়। সম্মাননা হিসেবে বিজয়ীদের প্রশংসাপত্র এবং ক্রেস্ট দেওয়া হবে বলে জানিয়েছে আয়োজকরা।

শারীফ অনির্বাণের 'ইনভেস্টমেন্ট' শিরোনামের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি এর আগে মিশরের ‘এএম ইজিপ্ট ফিল্ম ফেস্টিভ্যাল’ এবং ‘সিলেট আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে’ প্রদর্শন করা হয়। সে সময় উভয় জায়গাতেই প্রশংসিত হয় এটি।

 

বাংলাদেশ সময়: ১৮৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২০
এইচএমএস/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa