ঢাকা, বুধবার, ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৪ সফর ১৪৪২

বিনোদন

রবীন্দ্রনাথের প্রয়াণ দিবসে টিভি পর্দায় ‘ডাকঘর’ ও ‘মাধো’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৭ ঘণ্টা, আগস্ট ৫, ২০২০
রবীন্দ্রনাথের প্রয়াণ দিবসে টিভি পর্দায় ‘ডাকঘর’ ও ‘মাধো’ .

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৯তম মহাপ্রয়াণ দিবস উপলক্ষে টেলিভিশনের পর্দায় প্রচার হবে শিশুতোষ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মাধো’ ও ‘ডাকঘর’। চলচ্চিত্র দুইটি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রযোজনায় নির্মিত।

রবীন্দ্রনাথের কবিতা অবলম্বনে ‘মাধো’ চলচ্চিত্রটি পরিচালনা করেছেন সুমনা সিদ্দিকী ও  এর চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন অলোক বসু। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- রাইয়ান, মাজনুন মিজান, আজাদ আবুল কালাম, নাজনীন হাসান চুমকী, এস এম মহসিন, অলোক বসু, কাজী উজ্জ্বল, জয়েৎ কল্যাণ প্রমুখ।  

নির্মাতা জানান, চলচ্চিত্রটিতে শিশুর স্বভাব সুলভ বৈশিষ্ট্যের কথা এবং মুক্ত-স্বাধীন জীবনের কথা যেমন বলা হয়েছে; তেমনি শিশুর প্রতি অসঙ্গত আচরণ-অত্যাচারের কুফলের প্রতিও ইঙ্গিত করা হয়েছে। সর্বোপরি দেশ-ভিটা-মাটির প্রতি মানুষের আজন্ম ভালোবাসার কথা তুলে ধরা হয়েছে।

এদিকে কবিগুরুর ‘ডাকঘর’ নাটক অবলম্বনে নির্মিত হয়েছে ‘ডাকঘর’ চলচ্চিত্র। এর চিত্রনাট্য ও পরিচালনা করেছেন লুসি তৃপ্তি গোমেজের। অভিনয় করেছেন- মাহদী আমীন, আশরাফ শ্রাবণ, জাহাঙ্গীর আলম, ঝুনা চৌধুরী, খালিদ মাহবুব তূর্য, মো. ইকবাল হোসেন, শরীফ হোসেন ইমন, মো. মাহমুদুল ইসলাম মিঠু, সৌমিত্র দেব, সতেজ চৌধুরী, অপূর্ব রূপকথা, সাদিয়া আফরোজ শিল্পী প্রমুখ।  
 
রবীন্দ্রনাথ ঠাকুর ‘ডাকঘর’ নাটকটি রচনা করেছিলেন ১৯১২ সালে। অনন্য সাহিত্য বলে খ্যাত এই নাটকটিতে তিনি প্রকৃতির মাঝেই মানুষের নিরন্তর মুক্তির কথা বলেছেন রূপকের মাধ্যমে।

বৃহস্পতিবার (৬ আগস্ট, ২২শে শ্রাবণ) কবিগুরুর ৭৯তম মহাপ্রয়াণ দিবসে দুরন্ত টেলিভিশনে শিশুতোষ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র দুইটি প্রচার হবে। ‘মাধো’ চলচ্চিত্রটি রাত ১০টায় এবং এর পরপরই ‘ডাকঘর’ প্রচার হবে।

বাংলাদেশ সময়: ২১৫৮ ঘণ্টা, আগস্ট ০৫, ২০২০
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa