ঢাকা, বুধবার, ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৪ সফর ১৪৪২

বিনোদন

প্রয়াত কিংবদন্তি পিয়ানিস্ট ফ্লেশার

বিনোদন ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, আগস্ট ৩, ২০২০
প্রয়াত কিংবদন্তি পিয়ানিস্ট ফ্লেশার লিওন ফ্লেশার

ক্যান্সারে মারা গেলেন প্রখ্যাত আমেরিকান পিয়ানিস্ট লিওন ফ্লেশার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯২ বছর।

১৯৪০-এর দশকে ‘চাইল্ড প্রডিজি’ বা বিস্ময়কর শিশু প্রতিভা হিসেবে প্রসিদ্ধি লাভ করেন ফ্লেশার। তবে তার ক্যারিয়ার বাধাপ্রাপ্ত হয় ডান হাতে চোট পাওয়ায়। কিন্তু তাতেও দমে থাকেননি। প্রতিভাবান এই পিয়ানিস্ট বাম হাতেই তার ক্যারিয়ারটা গড়ে তুলেন।

তিন দশক পর, ধারাবাহিকভাবে থেরাপি নেওয়ায়, ফ্লেশার ডান হাতের কর্মক্ষমতা ফিরে পান এবং আবারও ক্যারিয়ারে দু’হাতে পিয়ানো বাজানো শুরু করেন।  

ফ্লেশার জন্মগ্রহণ করেন ১৯২৮ সালে, সান ফ্রান্সিসকোতে। তার পিতামাতা পশ্চিম ইউরোপ থেকে অভিবাসী হয়ে যুক্তরাষ্ট্রে এসেছিলেন।  

মাত্র চার বছর বয়সে পিয়ানো শেখা শুরু করেন তিনি। ৯ বছর বয়সে ছাত্র হিসেবে বিখ্যাত ক্ল্যাসিক্যাল পিয়ানিস্ট আর্তুর শেনাবেলের আমন্ত্রণ পান ফ্লেশার। ১৬ বছর বয়সে নিউ ইয়র্ক ফিলামোনিক অর্কেস্ট্রায় পিয়ানিস্ট হিসেবে অভিষেক হয় তার। এরপর রেকর্ডিং ক্যারিয়ারে দ্রুত আন্তর্জাতিক খ্যাতি লাভ করেন তিনি।  

কিন্তু ১৯৬৪ সালে স্নায়ুতাত্ত্বিক রোগ ফোকাল ডিস্টোনিয়ায় আক্রান্ত হন ফ্লেশার।  যার কারণে ডান হাতে পিয়ানো বাজাতে অক্ষম হয়ে পড়েন। তবে ধারাবাহিকভাবে চিকিৎসা নেওয়ার পর ১৯৯৫ সালে পুনরায় দু’হাতে বাজাতে সক্ষমতা লাভ করেন।  

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২০
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa