ঈদের জন্য ৩ ধারাবাহিক নাটক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

এবারের ঈদের টিভি নাটকে যুক্ত হয়েছে একাধিক ব্যতিক্রমী ধারাবাহিক নাটিক। ঈদ উপলক্ষে এসব ছয় বা সাত পর্বের ধারাবাহিক নাটক প্রচার হবে একটানা ৬ বা ৭ দিন। এবার ঈদে এরকম তিনটি বিশেষ ধারাবাহিক নাটক প্রচার করা হবে।

এবারের ঈদের টিভি নাটকে যুক্ত হয়েছে একাধিক ব্যতিক্রমী ধারাবাহিক নাটিক। ঈদ উপলক্ষে এসব ছয় বা সাত পর্বের ধারাবাহিক নাটক প্রচার হবে একটানা ৬ বা ৭ দিন। এবার ঈদে এরকম তিনটি বিশেষ ধারাবাহিক নাটক প্রচার করা হবে।

হিমু, মিসির আলী, বড় চাচা ও বাকের ভাই

ঈদে দেশটিভিতে প্রচার হবে সাতদিনের ধারাবাহিক নাটক ‘হিমু, মিসির আলী, বড় চাচা ও বাকের ভাই’। হুমায়ূন আহমেদের নাটকের কয়েকটি জনপ্রিয় চরিত্র নিয়ে নির্মিত হয়েছে এটি। ধারাবাহিকটি রচনা ও পরিচালনায় রয়েছেন রেদোয়ান রনি। অভিনয় করেছেন আলী যাকের, আসাদুজ্জামান নূর, আশীষ খন্দকার, সুবর্ণা মুস্তাফা, তিন্নি প্রমুখ। ঈদের দিন থেকে টানা সাতদিন নাটকটি প্রচারিত হবে প্রতিদিন রাত ১০টা ০২ মিনিটে।

গল্প : একটি ধারাবাহিকের চরিত্রের পরিণতি নিয়ে দর্শকদের মধ্যে কী রকম উন্মাদনা তৈরি হতে পারে তার নমুনা দেখা গেছে হুমায়ূন আহমেদের নাটকে। বাকের ভাই যদি বেঁচে যেত, তাহলে তার অবস্থা কী হতো? তারও তো কিছু কথা বলার ছিল নিশ্চয়ই? আর মুনা, সে কী করছে? তার কি বিয়ে হয়েছে? নাকি বাকের ভাইয়ের শোকে এখনো বিয়ে করেনি? আর আজ রবিবার নাটকের সে দাড়ি-গোঁফওয়ালা ঠাণ্ডা মেজাজের বড় চাচা কেমন আছেন? কী করছেন তিনি? এ রকম নানা প্রশ্ন এসে জড়ো হয় হিমুর মাথায়। শ্রাবণ মাসের বৃষ্টিতে ভেজার সুযোগ না হলেও ঘামে ভিজছেন তিনি। গরমের তাপে রাস্তার পিচ নরম হয়ে আছে। খালি পায়ে হাঁটা মুশকিল। আঠার মতো কালো পিচ পায়ে লেগে যাচ্ছে। মুখভর্তি দাড়ি। গায়ে হলদে খাদি পাঞ্জাবি। লোকজন কেমন বড় বড় চোখ করে তাকিয়ে থাকে। এসব বিষয়ে এখন আর মাথা ঘামায় না হিমু। উৎসুক জনতার দিকে তাকিয়ে নিজেও মাঝেমধ্যে চোখ-মুখ বাঁকা করে ভেংচি কাটে। বাকের ভাই, বড় চাচা, মিসির আলীকে খুঁজে বের করতে হবে। মুনার কাছেও যাওয়া দরকার। টিএসসিতে রূপার সঙ্গে দেখা করেই অন্যদের খুঁজতে বের হতে হবে। এমনটা মনস্থির করে হাঁটতে শুরু করে হিমু। আবারও মাথায় চলে আসে বড় চাচা, মিসির আলী ও বাকের ভাইয়ের প্রসঙ্গ। হুমায়ূন আহমেদের বিভিন্ন গল্প, উপন্যাস থেকে এবার হিমুর সঙ্গে টিভি পর্দায় হাজির হচ্ছেন বাকের ভাই, মুনা, বড় চাচা, মিসির আলী ও রূপা। অর্থাৎ হিমুকে ঘিরেই এ চরিত্রগুলো হাজির হবে।

মোহর শেখ
আরটিভিতে এবারের ঈদের দিন থেকে ষষ্ঠ দিন পর্যন্ত প্রচার হবে ধারাবাহিক নাটক ‘মোহর শেখ’। বৃন্দাবন দাসের রচনায় ছয় পর্বের এ ধারাবাহিকটি পরিচালন করেছেন সালাহউদ্দিন লাভলু। এতে অভিনয় করেছেন আমিরুল হক চৌধুরী, সালাউদ্দিন লাভলু, মোশারফ করিম, চঞ্চল চৌরুরী, বৃন্দাবন দাস, শাহনাজ খুশি, ছন্দা, নাফিজা, আলভী প্রমুখ। এটি প্রচারিত হবে প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টায়।

গল্প : হরিপুর গ্রামের বিত্তশালী জোতদার মোহর শেখ। স্ত্রী বিয়োগ হয়েছে অনেক বছর আগে। তার তিনটি কন্যাসন্তান, যাদের বিয়ে হয়ে গেছে। যেহেতু মোহর শেখের সমস্ত সম্পত্তির বৈধ ওয়ারিশ তার তিন মেয়ে, তাই তাদের স্বামীরাসহ সবাই তাকিয়ে আছে বৃদ্ধ মোহর শেখের মৃত্যুর দিকে। বিষয়টি মোহর শেখও বুঝতে পারে। সে খুব ব্যথিত মেয়েদের এমন স্বার্থপরতায়। মাঝেমধ্যেই মোহর শেখের মৃত্যুর উড়ো খবর পেয়ে ছুটে আসে তার মেয়ে জামাইরা। প্রতিবারই রাখালের বাঘ দর্শনের মতো দৃশ্যের অবতারণা হয়। ওদিকে মোহর শেখের দূরসম্পর্কীয় টাউট প্রকৃতির এক ভাগ্নে, সেও মামার সম্পত্তির ওয়ারিশ দাবি করে। এমনকি এই সম্পত্তি দেখিয়ে অনেকের কাছ থেকে অগ্রিম সুবিধাও নিয়ে রেখেছে সে। এরকম একটা জটিল অবস্থার মধ্যে মোহর শেখের দিন কাটে। নাটকের গল্প এগিয়ে চলে।
 
ললিতার ঈদ
একুশে টেলিভিশনের জনপ্রিয় ধারাবাহিক ‘ললিতা’। এই নাটকের কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন সুমাইয়া শিমু। এবারের ঈদ কেমন কাটাচ্ছেন ললিতা, তাই নিয়ে সাজানো হয়েছে বিশেষ ধারাবাহিক নাটক ‘ললিতার ঈদ’। ছয় পর্বের এই ধারাবাহিক নাটকটি রচনা ও পরিচালনা করেছেন জুয়েল মাহামুদ। সুমাইয়া শিমু ছাড়া এতে আরও অভিনয় করেছেন আনিসুর রহমান মিলন, প্রাণ রায়, জয়ন্ত চট্টপাধ্যায়, শিরিন আলম, বন্যা মির্জা, ইলোরা গহর, আঁকা, মৌনতা, কাজী আনিস, মিশা সওদাগর, জয়রাজ, ম.আ.সালাম, হিমেল, প্রত্যাশা, বিনয় ভদ্র, জামাল উদ্দিন, আশা মনি সহ অনেকে। একুশে টিভিতে নাটকটি প্রচারিত হবে রাত সাড়ে ৮টায়, ঈদের প্রথম দিন থেকে ষষ্ঠ দিন পর্যন্ত।  

বাংলাদেশ স্থানীয় সময় ২২০০, সেপ্টেম্বর ০৯, ২০১০

জেনারেল হাসপাতালে করোনায় আক্রান্ত রোগীর মৃত্যু
শুধু সাধারণ জীবাণু নয়, করোনা রুখতেও মাউথওয়াশ!
আনোয়ারা রাব্বীর মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক
পালানোর চেষ্টা করোনা রোগীর, ধরে হাসপাতালে পাঠালো পুলিশ
মঠবাড়িয়ায় তরুণীকে অপহরণ ও ধর্ষণ মামলায় যুবক গ্রেফতার


ঈদের দিনেও বিষোদগারের রাজনীতি থেকে বের হয়নি বিএনপি
ঈদেও থেমে নেই সিএমপির সদস্যরা
প্রকৌশলী দেলোয়ারের হত্যাকারীদের বিচার চায় টিআইবি
ভোলায় সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৩
বরগুনায় প্রকাশ্যে পিটিয়ে কিশোর হত্যা