সমরজিৎ রায় ও শাকির দেওয়ানের প্রথম গান

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সমরজিৎ রায়-শাকির দেওয়ান

walton

বাংলাদেশের শাস্ত্রীয় ধারার জনপ্রিয় ও গুণী সঙ্গীত শিল্পীদের অন্যতম সমরজিৎ রায়। অন্যদিকে লেখালেখির জগতে অন্যতম জনপ্রিয় ও গুণী ব্যক্তিত্ব শাকির দেওয়ান। এই দু'জনই পুরনো ধারার সঙ্গীতকে মনে প্রাণে ধারণ করে এগিয়ে নিয়ে যাচ্ছেন। 

শাকির দেওয়ানের কথায় প্রথম কোনো মৌলিক আধুনিক বাংলা গান গাইলেন শিল্পী সমরজিৎ রায়। গানটির সুর ও সঙ্গীতায়োজন করেছেন শিল্পী নিজেই। গানটি কলকাতায় রেকর্ড করা হয়েছে। প্রোগ্রামিং করেছেন রণদীপ মানু। মিক্সিং ও মাস্টারিং করেছেন জেকে মজলিশ। 

সোমবার (১১ মে) সমরজিৎ রায় এর ইউটিউব চ্যানেলে গানটি প্রকাশিত হবে বলে শিল্পী জানান। এই গান নিয়ে শিল্পী সমরজিৎ বলেন, ‘বড্ড অস্থিরতার মধ্য দিয়ে যাচ্ছে সময়টা। করোনার কারণে সবাই আতঙ্কগ্রস্ত রয়েছেন। অনেকটা বাধ্য হয়েই সবাই ঘরে বন্দি। একজন দায়িত্ববান সঙ্গীতশিল্পী হিসেবে আমি লক ডাউনের শুরু থেকেই চেষ্টা করছি ফেসবুক এবং ইউটিউবে সবাইকে নিয়মিতভাবে গান শোনানোর, যেন কিছুটা হলেও দুশ্চিন্তামুক্ত সময় কাটে সবার। 

‘সঙ্গীত এমন একটি বিষয় যা জীবনের সকল দুশ্চিন্তাকে নিমিষেই ভুলিয়ে দিতে সক্ষম হয়। শিল্পী হিসেবে দেশের এই দুর্যোগে গান ছাড়া তেমন কিছুই দেওয়ার নেই আমার। এই মুহূর্তে সবাইকে ঘরে থাকার জন্য উৎসাহিত করাটা অনেক বেশি প্রয়োজন বলে মনে করি। তাই চেষ্টা করছি, সবাইকে নতুন নতুন গান উপহার দিতে। বেশ কিছু গান আগে রেকর্ড করে রেখেছিলাম, যেগুলো একের পর এক প্রকাশ করার উদ্যোগ নিয়েছি। ‘বিষাদের গানের ভেলা’ গানটি তারই ধারাবাহিকতার অংশ। 

‘এখনো মনে আশা বেঁধে রেখেছি, একদিন হয়তো সবকিছুই আগের মতো স্বাভাবিক হবে এবং আমরা আগের মতোই শ্রোতাদের গান শুনিয়ে যাবো। তবুও মনে ভয় কাজ করাটা স্বাভাবিক। সবাইকে ঘরে থেকে নিরাপদে থাকার অনুরোধ জানাচ্ছি। হয়তো নতুন কোনো সম্ভাবনা অপেক্ষা করে আছে আমাদের সবার জন্য।’

গীতিকবি শাকির দেওয়ান বলেন, ‘এই সংকট মানবসৃষ্ট। প্রকৃতির প্রতি এতকাল আমরা যে নৃশংস অত্যাচার করে এসেছি, করোনা তারই ফসল। সুতরাং মনোবল অটুট রেখে নিজেকে শুধরে নেওয়ার এখনই সময়। তাই হাঁপিয়ে ওঠা গৃহবন্দি নিস্তরঙ্গ জীবনের আনন্দ-অনুষঙ্গ হোক গান।’

বাংলাদেশ সময়: ১১৪৪ ঘণ্টা, মে ১১, ২০২০
ওএফবি

ক্লিক করুন, আরো পড়ুন: সংগীত
জেলা পর্যায়েও বাড়ছে করোনার সংক্রমণ
সাতক্ষীরায় আরও ৩ জনের করোনা শনাক্ত, মোট ৪৩
সাবেক ফুটবলার হেলালের মৃত্যুতে অর্থমন্ত্রীর শোক
সিলেটে র‍্যাব-পুলিশসহ আরও ৭৪ জনের করোনা শনাক্ত
নবাবগঞ্জে ১৯৫ নমুনা পরীক্ষায় শনাক্ত ৮৯


অতিরিক্ত ভাড়া দিয়েই জীবিকার তাগিদে ছুটছে ঢাকামুখী মানুষ
রামপুরায় সাংবাদিকের ওপর ‘সন্ত্রাসী’ হামলা
করোনা: চট্টগ্রামে আরও ২৩৭ জন আক্রান্ত
কবি ওয়াল্ট হুইটম্যানের জন্ম
সেই খোরশেদের স্ত্রীর অবস্থার অবনতি, হাসপাতালে ভর্তি