শ্রোতাদের মুখে মুখে তাদের গাওয়া মা নিয়ে গানগুলো

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শ্রোতাদের মুখে মুখে তাদের গাওয়া মা নিয়ে গানগুলো

walton

সবচেয়ে মধুর এবং স্পশকাতর শব্দটি হলো মা। এই মা নিয়ে তৈরি হয়েছে অসংখ্য গান। জনপ্রিয় গানের সংখ্যাও কম নয়। তবে শ্রোতাদের মুখে মুখে ফেরা মা নিয়ে অধিক জনপ্রিয় ও কালজয়ী বিশেষ কয়েকটি গান নিয়ে বাংলানিউজের মা দিবসের এই আয়োজন।

ফকির আলমগীরের কণ্ঠে ‘মায়ের একধার দুধের দাম': 
কালজয়ী এই গান শোনেননি, এমন শ্রোতা পাওয়া সম্ভবত সম্ভব না। মায়ের একধার দুধের দাম/কাটিয়া গায়ের চাম, পাপোশ বানাইলেও ঋণের শোধ হবে না- এমন আবেগী কথার হৃদয় উজাড় করা গানটি ফকির আলমগীরের ক্যারিয়ারের অন্যতম সেরা গান। 

খুরশিদ আলমের ‘মাগো মা’: 
মাগো মা, ওগো মা/আমারে বানাইলি তুই দিওয়ানা- খুরশিদ আলমের কণ্ঠের কালজয়ী একটি গান। এই গানের রচয়িতা গাজী মাজহারুল আনোয়ার। সুর করেছেন সত্য সাহা। গানটি স্থান পেয়েছিল নির্মাতা দিলীপ বিশ্বাসের ‘সমাধি’ সিনেমায়। এতে ঠোঁট মিলিয়েছেন নায়করাজ রাজ্জাক। 

আইয়ুব বাচ্চুর 'আম্মাজান': 
কাজী হায়াতের ক্যারিয়ারে সবচেয়ে সফল সিনেমা ‘আম্মাজান’। এটি সিনেমার টাইটেল গান। গেয়েছেন রক লিজেন্ড আইয়ুব বাচ্চু। আহমেদ ইমতিয়াজ বুলবুলের সুর-সঙ্গীতের এই গান ১৯৯৯ সাল থেকে এখনো ব্যাপক জনপ্রিয়। 

কুমার বিশ্বজিতের ‘একটা চাঁদ ছাড়া রাত’: 
কিংবদন্তি সঙ্গীতশিল্পী কুমার বিশ্বজিতের কণ্ঠের অন্যতম সেরা গানের একটি ‘একটা চাঁদ ছাড়া রাত’। গানটি লিখেছেন কবির বকুল। গাওয়ার পাশাপাশি সুর ও সঙ্গীতায়োজন করেছেন কুমার বিশ্বজিৎ নিজেই।

জেমসের কণ্ঠে ‘মা’: 
রাতের তারা আমায় কি তুই বলতে পারিস/কোথায় আছে কেমন আছে মা- মা নিয়ে অধিক জনপ্রিয় গানের মধ্যে এটি একটি। রকস্টার জেমসের কণ্ঠের এই গানের কথা-সুর ও সঙ্গীত প্রিন্স মাহমুদের। 

ফেরদৌস ওয়াহিদের ‘এমন একটা মা দে না’: 
চার দশকেরও বেশি সময় আগে তৈরি হয়েছিল এই গান। গেয়েছেন পপ তারকা ফেরদৌস ওয়াহিদ। ডা. নাসির আহমেদের লেখা ও সুরের এ গান ১৯৭৫ সালে বিটিভিতে প্রচার হয়েছিল। এরপর ছড়িয়ে পড়ে মানুষের মুখে মুখে।

পলাশের কণ্ঠে ‘মা তুমি আমার আগে যেওনা গো মরে’: 
২০০০ সালে পলাশের ‘ভালোবেসে ভুল করেছি’ শিরোনামে অ্যালবামের গান এটি। গানটি শ্রোতাদের মনে দারুণ গ্রহণযোগ্যতা তৈরি করেছে। এর কথা ও সুর করেছেন মিল্টন খন্দকার।

বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, মে ১০, ২০২০
ওএফবি

ক্লিক করুন, আরো পড়ুন: সংগীত
ঈদের বন্ধেও পর্যটকশূন্য বান্দরবান
খুলনা জেলা ক্রিকেট দলের অধিনায়ক কাজল আর নেই
শেবাচিম হাসপাতালের করোনা ওয়ার্ডে পুলিশ কনস্টেবলের মৃত্যু
সুবর্ণচরে সরকারি চাল জব্দ, ক্রেতাকে অর্থদণ্ড
টর্নেডোয় 'মোর সব শ্যাষ কইর‌্যা দ্যাছে'


রাজধানীতে বাড়ছে করোনার সংক্রমণ
কক্সবাজারে আরো ৪৬ জন করোনা আক্রান্ত
শ্রীমঙ্গলে ৬৭ মামলায় ৭৫ হাজার টাকা জরিমানা
আড়াইহাজারে দগ্ধ আরও একজনের মৃত্যু
সিলেটে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৪৮ জন