মুক্তিযুদ্ধের পটভূমির ‘দাগ’ মুক্তি পেলো বিশ্বজুড়ে

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘দাগ’র একটি দৃশ্য

walton

২০১৭ সালে ৭০তম কান চলচ্চিত্র উৎসবের শর্টফিল্ম কর্নারে অংশ নেয় বাংলাদেশের ‘দাগ’। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের পটভূমিতে নির্মিত স্বল্পদৈর্ঘ্যটি তিন বছর পর মুক্তি পেলো বাংলাদেশসহ বিশ্বজুড়ে।

সম্প্রতি করোনা ভাইরাস মহামারিতে ক্ষতিগ্রস্ত পাশে দাঁড়াতে তহবিল সংগ্রহের উদ্যোগ নিয়েছেন ‘ফিল্ম ফর হিউম্যানটি’। এই কার্যক্রমের অংশ হিসেবে জসীম আহমেদ পরিচালিত ‘দাগ’ মুক্তি দেওয়া হয়েছে। আন্তর্জাতিক ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ভিমিয়োতে দেখা যাবে স্বল্পদৈর্ঘ্যটি। অন-ডিমান্ড-রেন্টাল সিস্টেমে পৃথিবীর যে কোনো প্রান্ত থেকে দর্শক উপভোগ করতে পারবেন এটি।

এ প্রসঙ্গে জসীম আহমেদ জানান, চলচ্চিত্রটি দেখলে টাকা পাবে অসহায় মানুষ। বিদ্যানন্দ ফাউন্ডেশনের ব্যাংক অ্যাকাউন্ট ও বিকাশ নম্বরে টাকা পাঠানো যাবে। বিদেশ থেকে কেউ অনুদান দিতে চাইলে সংগঠনটির পেপ্যাল অ্যাকাউন্ট আছে। আর যারা ক্রেডিট কার্ড অথবা পেপ্যাল জটিলতায় চলচ্চিত্রটি এখনো উপভোগ করতে পারেননি তাদের জন্য রয়েছে বিকল্প ব্যবস্থা। বিদ্যানন্দের বিকাশ মার্চেন্ট  ০১৮৭৮১১৬২৩০ নাম্বারে ৯০ টাকা পেমেন্ট করে রশিদ পাঠিয়ে দিলে একটা ইউনিক প্রমো কোড দেওয়া হবে যা দিয়ে ২৪ ঘণ্টার মধ্যে চলচ্চিত্রটি দেখা যাবে।

‘দাগ’-এর মূল বক্তব্য হলো, যে ধর্ষণ করে সে সবসময়ই ধর্ষক। এর গল্পে দেখা যায়, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ধর্ষণের শিকার হওয়া একটি মেয়ে অনেক বছর পর বিয়ের রাতেও একই পরিস্থিতিতে পড়ে। কিন্তু তখন সে প্রতিবাদী হয়ে ওঠে। চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন শতাব্দী ওয়াদুদ, শারমিন জোহা শশী ও বাকার বকুল। আবহ সংগীত করেছেন সোলস ব্যান্ডের তারকা পার্থ বড়ুয়া।

জানা যায়, যুক্তরাজ্যভিত্তিক শর্টস ইন্টারন্যাশনালের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রর বিশেষায়িত টিভি চ্যানেল শর্টস টিভির মাধ্যমে উত্তর আমেরিকা ও ইউরোপের বিভিন্ন দেশের দর্শকরা গত তিন বছর ধরে দেখেছে ‘দাগ’। পশ্চিমা বিশ্বে ব্যাপক আলোচিত ব্রিটিশ পরিবেশনা প্রতিষ্ঠানটি অস্কার মনোনীত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শন করে থাকে। কানের শর্টফিল্ম কর্নার থেকেই ‘দাগ’-এর টেলিভিশন লাইসেন্সি নেয় শর্টস ইন্টারন্যাশনাল।

শর্টস টিভিতে সম্প্রচার ছাড়াও জসীম আহমেদের তিনটি ছবি থিয়েটার, টেলিভিশন, উড়োজাহাজ, মোবাইল ফোন, ভিডিও অন ডিমান্ড (ভিওডি) ও অন্যান্য অনলাইন প্ল্যাটফর্মে মুক্তি দেওয়া হয়।

***‘দাগ’র ট্রেলার

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, মে ১০, ২০২০
জেআইএম

টর্নেডোয় 'মোর সব শ্যাষ কইর‌্যা দ্যাছে'
রাজধানীতে বাড়ছে করোনার সংক্রমণ
কক্সবাজারে আরো ৪৬ জন করোনা আক্রান্ত
শ্রীমঙ্গলে ৬৭ মামলায় ৭৫ হাজার টাকা জরিমানা
আড়াইহাজারে দগ্ধ আরও একজনের মৃত্যু


সিলেটে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৪৮ জন
নালিতাবাড়ীতে বজ্রপাতে যুবকের মৃত্যু
বগুড়ায় একদিনে সর্বোচ্চ করোনা রোগী শনাক্ত
সাবেক মেয়র কামরানের স্ত্রী করোনা আক্রান্ত
বাগেরহাটে আ’লীগের দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১