করণ জোহরের ‘উই আর ফ্যামিলি’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বলিউডের বাজার বদলে দেবার অদ্ভুত দৃষ্টান্ত দেখিয়েছেন প্রযোজক করণ জোহর। তার প্রযোজিত নতুন ছবি ‘উই আর ফ্যামিলি’  ভেঙে দিয়েছে বলিউডের চিরাচরিত প্রথা। বলিউডে শুক্রবারের বদলে এই প্রথম বৃহস্পতিবার ছবি মুক্তি দিয়েছেন করণ জোহর।

বলিউডের বাজার বদলে দেবার অদ্ভুত দৃষ্টান্ত দেখিয়েছেন প্রযোজক করণ জোহর। তার প্রযোজিত নতুন ছবি ‘উই আর ফ্যামিলি’  ভেঙে দিয়েছে বলিউডের চিরাচরিত প্রথা। বলিউডে শুক্রবারের বদলে এই প্রথম বৃহস্পতিবার ছবি মুক্তি দিয়েছেন করণ জোহর। অবশ্য বৃহস্পতিবার ২ সেপ্টেম্বর মুক্তি দেবার কারণ ছিল জন্মাষ্টমী। প্রযোজক করণ জোহর জন্মাষ্টমীর ছুটি থেকেই দর্শকদের হলমুখী করতে চেয়েছেন এবং তাতে সফলও হয়েছেন। সপ্তাহ শেষ হওয়ার আগেই বক্স অফিসে এ ছবির আয় ১৪.৫ কোটি টাকা।

হলিউডের সফল ছবি ‘স্টেপ মম’ ছবির হিন্দি রিমেক ‘উই আর ফ্যামিলি’। কিন্তু প্রযোজক করণ জোহর একে রিমেক না বলে ‘অ্যাডপশন’ বলেছেন। ১৯৯৮ সালে হলিউডের পরিচালক ক্রিস কলোম্বাস স্টেপ মম  ছবিটি তৈরি করেছিলেন। তখন স্টেপ মম ছবিতে প্রধান ভূমিকায় অভিনয় করেছিলেন জুলিয়া রবার্টস, সুসান সারানডন, এড হ্যারিস প্রমুখ। তবে এবার ‘উই আর ফ্যামিলি’ ছবিতে কাজল, অর্জুন রামপাল এবং কারিনা কাপুর অভিনয় করেছেন।

ছবির কাহিনীও অনেকের জানা। হলিউডের স্টেপ মম ছবিতে দেখা যায় লিউক-জ্যাকি স্বামী-স্ত্রী। তাদের দুই সন্তান অ্যানা ও বেন। সাংসারিক জীবনে লিউক ও জ্যাকির বনিবনার অভাবে তাদের ছাড়াছাড়ি হয়ে যায়। জ্যাকি আলাদা হয়ে গেলেও তার সন্তানদের সঙ্গে যোগাযোগ রাখে। কিন্তু জ্যাকির স্বামী লিউক এক সময় তার নতুন বান্ধবী ইসাবেলকে তার বাড়িতে নিয়ে আসে। ইসাবেল পেশায় একজন ফ্যাশন ফটোগ্রাফার। সে লিউকের সন্তানদের আপন করে নেওয়ার যথাসাধ্য চেষ্টা করে। অথচ অ্যানা বা বেন কেউই ইসাবেলকে তাদের মায়ের স্থান দিতে পারে না। এদিকে জ্যাকি মনে করে ইসাবেল তার সন্তানদের অবহেলা করছে। এই নিয়ে শুরু হয় তীব্র বিরোধ। এই তীব্র বিরোধের মাঝে লিউক ইসাবেলকে তার সন্তানদের স্টেপ মাম অর্থাৎ সৎ মা হওয়ার প্রস্তাব দেয়। সন্তান বেন মানলেও অ্যানা তা মানতে পারে না। অন্যদিকে জ্যাকি জানতে পারে, সে ক্যান্সারে আক্রান্ত। তাই সে মৃত্যুর আগে নিজের সন্তানদের দায়িত্ব ইসাবেলকে দিয়ে যেতে চায়। জ্যাকিও ধীরে ধীরে অনুভব করে ইসাবেল তার সন্তানদের সত্যিই ভালোবাসে। অবশেষে মৃত্যুর আগে ইসাবেল-জ্যাকির বিবাদের অবসান হয় এবং লিউককে বিয়ে করে জ্যাকির সন্তানদের দায়িত্ব নেয়। তবে স্থান-কাল-পাত্রে বলিউডের ‘উই আর ফ্যামিলি’ ছবিতে কাহিনী ও চরিত্রের কিছুটা পরিবর্তন হয়েছে। এতে প্রথম স্ত্রীর চরিত্রে কাজল, স্বামীর চরিত্রে অর্জুন রামপাল এবং সৎ মার চরিত্রে কারিনা কাপুর অভিনয় করেছেন।

২০০১ সালে কাভি খুশি কাভি গাম ছবির পর আবার একসঙ্গে অভিনয় করেছেন কাজল-কারিনা। তবে কাভি খুশি কাভি গাম ছবির পরিচালক করণ জোহর হলেও এই ছবির পরিচালক সিদ্ধার্থ মালহোত্রা। ধর্মা প্রোডাকশনসের ব্যানারে এই ছবির সঙ্গীত পরিচালক করেছেন শঙ্কর মহাদেবন, এহেসান লয়। প্রযোজক করণ জোহরের অন্যান্য ছবির মতো বড় বাজেটের এই ছবির শুটিং হয়েছে অস্ট্রেলিয়া এবং ইউরোপের বিভিন্ন দেশে।
 
শুরু থেকে এই ছবি নিয়ে অনেক সমালোচনা হয়েছে। প্রযোজক করণ জোহর প্রথমে ছবির নাম স্থির করেছিলেন ‘লাভ ইউ মা’। কিন্তু পরে নাম বদল করে নতুন নাম দেন ‘উই আর ফ্যামিলি’।

বাংলাদেশ স্থানীয় সময় : ১২০৫, সেপ্টেম্বর ০৯, ২০১০

সড়কে দায়িত্ব পালনে গর্বিত, আফসোস নেই ট্রাফিক সদস্যদের
দেশবাসীকে ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা সাজেদা চৌধুরীর
‘চির উন্নত শির...’
আজ ১২১তম নজরুলজয়ন্তী

‘চির উন্নত শির...’

সাবেক এমপি মকবুলের মৃত্যুতে তাপসের শোক
হাসপাতাল কর্মচারীদের জন্য আতিকের ঈদ উপহার


সিলেট আওয়ামী পরিবারে করোনার হানা
হাজি মকবুলের মৃত্যুতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রীর শোক
কল্যাণপুরে সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত
সিলেটে নতুন ১৮সহ ২৮ জনের করোনা পজিটিভ
সাবেক এমপি হাজি মকবুল-এর মৃত্যুতে স্পিকারের শোক