গণধোলাইয়ের ভয়ে ‘ফ্রেঞ্চ অস্কার’ নিতে যাননি পরিচালক

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রোমান পোলানস্কির বিরুদ্ধে রয়েছে ধর্ষণের অভিযোগ

walton

তিক্ত পরিস্থিতির মধ্যে ‘ফ্রেঞ্চ অস্কার’খ্যাত সিজার্স অ্যাওয়ার্ড ২০২০ পেলেন ‘অ্যান অফিসার অ্যান্ড অ্যা স্পাই’র পরিচালক রোমান পোলানস্কি। সেরা পরিচালকের নাম ঘোষণার সঙ্গে সঙ্গেই অনুষ্ঠানস্থল থেকে ওয়াক আউট করে প্রতিবাদ শুরু করেন বিক্ষুব্ধরা।

পোলানস্কি ১৯৭৭ সালে ১৩ বছরের এক শিশুকে ধর্ষণ করেছিলেন বলে অভিযোগ রয়েছে। যুক্তরাষ্ট্রে ওয়ান্টেড তালিকাভুক্ত এই বর্ষীয়ান চিত্রপরিচালককে সিজার অ্যাওয়ার্ড মনোনয়নে শীর্ষে রাখার কারণে আগে থেকেই প্রতিবাদ চলছিল। চলতি ফেব্রুয়ারি মাসের শুরুতে বিক্ষোভের মুখে ফ্রেঞ্চ অ্যাকাডেমির অনেকেই পদত্যাগ করেছেন।

পোলানস্কির বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ

এতকিছুর পরও পোলানস্কিই পেলেন সেরার পুরস্কার। তাও একটি নয়, দু’টি। সেরা চিত্রনাট্য গ্রহণ এবং সেরা চিত্রপরিচালক হিসেবে পুরস্কার জেতেন তিনি। তার সিনেমাটি সেরা কস্টিউম ডিজাইনের জন্যও পুরস্কার পায়।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) ফ্র্যান্সের রাজধানীতে আয়োজিত এই অ্যাওয়ার্ড অনুষ্ঠানে পোলানস্কির নাম ঘোষণার সঙ্গে সঙ্গেই চিৎকার-হট্টগোল শুরু হয়। ‘পোরট্রেট অব অ্যা লেডি অন ফায়ার’র জন্য সেরা অভিনেত্রীর মনোনয়নপ্রাপ্ত অ্যাডেল হ্যায়নেলসহ অনেকেই ‘ছিঃ ছিঃ’ বলে ধিক্কার জানান।

অ্যাডেল হ্যায়নেল

ফ্র্যান্সে #মিটু আন্দোলনের অগ্রগণ্য নায়ক অভিনেত্রী হ্যায়নেল। তার প্রথম সিনেমা ‘ক্রিস্টোফ রুগিয়া’র পরিচালক পোলানস্কির বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলেছেন তিনি। সেসময় তার বয়স ছিল মাত্র ১২ বছর।

শুক্রবার বিক্ষোভরত ব্যক্তিরা ওয়াক আউট করে যখন অপ্রতিরোধ্য হয়ে ওঠেন, তখন পুলিশকে টিয়ার গ্যাসও ব্যবহার করতে হয়েছে তাদের সরাতে।

তবে গণধোলাইয়ের ভয়ে রোমান পোলানস্কি ও তার সিনেমার সদস্যরা অনুষ্ঠানটি আগে থেকেই বয়কট করেন।

বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২০
এমকেআর

ক্লিক করুন, আরো পড়ুন: হলিউড
ঢাকা ছাড়লেন ১৭০ ভারতীয় নাগরিক
কুষ্টিয়ায় ৭২ মিলিমিটার বৃষ্টিপাত, ফসলের ক্ষতি
১২টি করোনা টেস্টিং বুথ বসানোর উদ্যোগ মেয়র নাছিরের
আড়াইহাজারে দুই পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ একজন নিহত
প্লেন চলবে, বন্ধ থাকছে গণপরিবহন


আখাউড়ায় ঝড়ে অর্ধশত ঘর লণ্ডভণ্ড, ভেঙে পড়েছে গাছপালা
আদিতমারীতে বজ্রপাতে গৃহবধূর মৃত্যু
শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে, চলবে ভার্চ্যুয়াল ক্লাস
গণপরিবহন বন্ধ, যাত্রীদের ভরসা অটোরিকশা-ভ্যান-মোটরসাইকেল
ইয়ামাহা রাইডার্স ক্লাবের আয়োজনে ‘ঈদ মিউজিক্যাল নাইট’