চলচ্চিত্র অসাধারণ শিল্পমাধ্যম: জাফর ইকবাল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল, ছবি: রাজীন চৌধুরী/বাংলানিউজ

walton

ঢাকা: বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, চলচ্চিত্র একটি অসাধারণ শিল্পমাধ্যম। সবধরনের শিল্প এখানে থাকতে পারে। সুন্দর গল্প, সুন্দর সংগীত, অভিনেতা-অভিনেত্রী থেকে শুরু করে সবকিছু থাকতে পারে। সবকিছু মিলে একটি সুন্দর চলচ্চিত্র তৈরি হয়।

সোমবার (১০ ফেব্রুয়ারি) রাতে রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্রে ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’ চলচ্চিত্রের আনুষ্ঠানিক ঘোষণা উপলক্ষে ‘ড. মুহাম্মদ জাফর ইকবালের মুখে সুন্দরবনের গল্প ও কলাকুশলী পরিচিতি’ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

জাফর ইকবাল বলেন, চলচ্চিত্র যখন কেউ দেখে, তখন একটা পরিতৃপ্তি সৃষ্টি হয়। যেটা অন্য শিল্প মাধ্যম থেকে সহজে আসে না। যারা চলচ্চিত্র দেখতে বসে, কয়েক ঘণ্টার জন্য একটা কমিটমেন্ট নিয়ে বসে। অন্যকিছু করার সময় এরকম কমিটমেন্ট নিয়ে বসতে হয় না। সেজন্য ভালো ছবি নির্মাণ হওয়া খুবই গুরুত্বপূর্ণ। আমি সেটা জানি কারণ। চিলড্রেনস ফিল্ম সোসাইটি প্রতিবছর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব করে। আমি এর সঙ্গে জড়িত।

তিনি বলেন, গোটা বিশ্ব থেকে আসা চলচ্চিত্রগুলো আমরা দেখি। তখন আমার খুব দুঃখ হয়। কেন আমাদের দেশে সুন্দর করে বাচ্চাদের জন্য চলচ্চিত্র তৈরি করতে পারি না? যখনই কেউ বাচ্চাদের জন্য চলচ্চিত্র তৈরি করে, তখন আমি তাদের উৎসাহ দিই। আজকে এখানে এসে আমার খুব ভালো লাগছে। এই চলচ্চিত্রের কলাকুশলী সবার সঙ্গে পরিচয় হয়ে ভালো লাগছে। সবাই গল্পটিকে নিজের মধ্যে ধারণ করেছেন। আশা করি, নির্মাতা ও কলাকুশলীরা দেশে শিশুদের জন্য সুন্দর একটি চলচ্চিত্র উপহার দিতে পারবেন।

তিনি এও বলেন, আমার একটি বই ব্যতিক্রম। সেটা হলো ‘রাতুলের রাত রাতুলের দিন’। বইটি যখন লিখেছিলাম, তখনই চিন্তা করেছিলাম, এটা নিয়ে যদি কেউ ছবি বানাতে চায়, আমি না করব না।

এক প্রশ্নের জবাবে জাফর ইকবাল বলেন, আমি একমাত্র লেখক নই, চলচ্চিত্র নির্মাণের জন্য শুধু আমার গল্প লাগবে। আরও অনেক লেখক আছেন, তাদের গল্প নিয়ে চলচ্চিত্র নির্মিত হতে পারে। কেউ যদি ভালো চলচ্চিত্র নির্মাণ করতে পারে, তখন তাকে গল্প দিতে আমার কোনো আপত্তি নেই। আমি এখনও চলচ্চিত্র নির্মাণে গল্প দিতে নিশ্চিত হতে পারছি না। একজনকে চলচ্চিত্র নির্মাণ করতে গল্প দিলাম, কিন্তু চলচ্চিত্রটি ভালো না। তখন কী হবে? গল্প চলচ্চিত্রের মূল নয়। এছাড়াও আরও অনেক বিষয় আছে, অভিনেতা-অভিনেত্রী, সংগীত,এডিটের বিষয় আছে। ফটোগ্রাফির বিষয় আছে। সবকিছু মিলে একটি চলচ্চিত্র।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২০
এমএমআই/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: চলচ্চিত্র ড. জাফর ইকবাল
করোনা: বেলারুশ প্রিমিয়ার লিগ বন্ধ করবে না কর্তৃপক্ষ
সরকারি নিষেধাজ্ঞা অমান্য করায় সৈয়দপুরে ২ নৈশকোচ জব্দ 
শেবাচিমে করোনা সন্দেহে ২৪ ঘণ্টায় ৮ রোগী ভর্তি
কমলনগরে ৬ জেলের জরিমানা
যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যে রেকর্ড মৃত্যু, কমেছে স্পেনে


নোয়াখালীতে সন্ত্রাসী হামলায় একই পরিবারের ৪জন গুলিবিদ্ধ
করোনায় গুজব: ২০ দিনে র‌্যাবের হাতে গ্রেফতার ৭
করোনা মানুষের সঙ্গে চলে: ডা. মুজিবুর রহমান
হিজড়া সম্প্রদায়কে অর্থ সহায়তা দিল গণসংহতি আন্দোলন
নাটোরে সেনাবাহিনীর চিকিৎসা সেবা কার্যক্রম