ঢাকা, শনিবার, ২৩ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০, ১৭ জিলহজ ১৪৪১

বিনোদন

টারান্টিনোর চোখে দশকের সেরা সিনেমার তালিকায় ‘ডানকার্ক’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, জানুয়ারী ৫, ২০২০
টারান্টিনোর চোখে দশকের সেরা সিনেমার তালিকায় ‘ডানকার্ক’

‘জোকার’খ্যাত হলিউডের চিত্রপরিচালক কুয়েন্টিন টারান্টিনো গত দশকে বিশ্বের সেরা দশ সিনেমার তালিকা প্রস্তুত করছেন। তার সেই তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা ক্রিস্টোফার নোলানের ‘ডানকার্ক’ (২০১৭) সিনেমার ভূয়সী প্রশংসা করেছেন তিনি। 

সম্প্রতি এক অনুষ্ঠানে টারান্টিনো জানিয়েছেন, গত দশকের অর্থাৎ ২০১০ থেকে ২০১৯ সাল পর্যন্ত মুক্তিপ্রাপ্ত সেরা সিনেমাগুলোর তালিকা করছেন তিনি। এজন্য তিনি সাড়া জাগানো সিনেমাগুলো আবারও দেখছেন।

 

দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মান বাহিনীর আক্রমণের মুখে ব্রিটিশ, বেলজিয়াম ও ফ্রান্সের যোদ্ধারা ডানকার্ক শহর থেকে পশ্চাদপসরণ করে। সেই প্রেক্ষাপটে নির্মিত হয়েছে সিনেমা ‘ডানকার্ক’।  

টারান্টিনো জানান, তিনি প্রথমে সিনেমাটিকে সপ্তম অবস্থানে রেখেছিলেন। কিন্তু সিনেমাটি আরও কয়েকবার দেখার পর এটিকে দ্বিতীয় অবস্থান দিয়েছেন। তার মতে, সিনেমাটি সত্যিই দর্শনীয়। সেসঙ্গে আবেগঘন অভিজ্ঞতাও দিয়েছে চরম মাত্রায়।  

তবে টারান্টিনো তার পূর্ণাঙ্গ তালিকা এখনও প্রকাশ করেননি।

২০১৮ সালে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের জন্য ‘ডানকার্ক’ ৮টি বিভাগে অস্কারের জন্য মনোনয়ন পায়। এর মধ্যে সিনেমাটি সেরা শব্দ সম্পাদনা, সেরা শব্দ মিশ্রন ও সেরা চলচ্চিত্র সম্পাদনার জন্য অস্কার লাভ করে।

দেখুন ‘ডানকার্ক’ ট্রেলার:

বাংলাদেশ সময়: ১৩৩৯ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০১৯
এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa