ঢাকা, বুধবার, ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

বিনোদন

বিচারের মুখে সেই ‘যৌন নিপীড়নকারী’ হার্ভে ওয়েনস্টেইন

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৯ ঘণ্টা, জানুয়ারী ৪, ২০২০
বিচারের মুখে সেই ‘যৌন নিপীড়নকারী’ হার্ভে ওয়েনস্টেইন

হলিউডের প্রভাবশালী চলচ্চিত্র প্রযোজক হার্ভে ওয়েনস্টেইন তার জীবনে এমন বিভীষিকা হয়তো স্বপ্নেও ভাবেননি। তার বিরুদ্ধে একের পর এক ধর্ষণ ও যৌন নিপীড়নের অভিযোগ এনেছেন অ্যাঞ্জেলিনা জোলিসহ হলিউড সংশ্লিষ্ট প্রায় ৯০ জন নারী। এই ঘটনাক্রমে সূত্রপাত ঘটে #মিটু আন্দোলনের, যা ছড়িয়ে পড়ে সারা বিশ্বে। অভিযোগের দু’বছরের মাথায় এবার শুরু হচ্ছে তার বিচার। 

সোমবার (৬ জানুয়ারি) নিউইয়র্কের রাজ্য আদালতে শুরু হচ্ছে হার্ভে ওয়েনস্টেইনের বিরুদ্ধে অভিযোগের শুনানি। এই শুনানি প্রায় ছয় সপ্তাহ ধরে চলবে।

 

দু’বছর আগে হার্ভের বিরুদ্ধে অভিযোগ আনতেই সর্বপ্রথম শুরু হয়েছিল #মিটু আন্দোলন। এরপর তার মতো আরও অনেক মহারথী ধরাশায়ী হয়েছেন একইরকম অভিযোগে।  

অ্যাঞ্জেলিনা জোলি থেকে শুরু করে প্রায় ৯০ জন নারী হার্ভের বিরুদ্ধে যৌননিগ্রহের অভিযোগ অনেছেন। দ্য নিউইয়র্ক টাইমস ২০১৭ সালের অক্টোবরে ৬৭ বছর বয়সী এই চিত্রপ্রযোজকের বিরুদ্ধে বিস্তৃত অভিযোগ প্রকাশ করে।  

হার্ভের রগচটা স্বভাব খুব পরিচিত। তিনি তার আইনজীবী কয়েকবার বদলেছেন। অবশেষে তিনি শিকাগোর একজন আইনজীবী ডোনা রোটুনোকে নিয়োগ দিয়েছেন। যৌননিপীড়নে অভিযুক্ত অনেক ব্যক্তিকে সাফল্যের সঙ্গে খালাস করতে তিনি ইতোপূর্বে সক্ষম হয়েছেন। তার এই ক্লায়েন্ট সম্পর্কেও তিনি আশাবাদী যে, তাকে বেকসুর খালাস করতে পারবেন।  

প্রায় ৯০ জনের অভিযোগ থাকলেও আপাতত দু’টি গুরুতর অভিযোগ নিয়েই বিচারের শুনানি শুরু হবে। কারণ, অনেকদিন আগের এরকম ঘটনা প্রমাণ করা সত্যিই কঠিন কাজ।  

বাংলাদেশ সময়: ২১২৯ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৯
এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa