php glass

লোক আর নাগরিক গানের মিশ্রণে ‘অচিনপুরের গান’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘অচিনপুরের গান’ অ্যালবামের শিল্পীরা

walton

দু’জন গীতিকবির ছয়টি গান নিয়ে সাজানো হয়েছে ‘অচিনপুরের গান’ শিরোনামের অ্যালবাম। ছয় গানের মধ্যে তিনটি লোক আর তিনটি নাগরিক গান। নাগরিক গান তিনটি লিখেছেন বাপ্পার কণ্ঠের জনপ্রিয় গান ‘পরী’র গীতিকবি শেখ রানা। অন্যদিকে লোকগান তিনটি লিখেছেন সাবরিনা সুলতানা চৌধুরী।

অ্যালবামের নাগরিক গানগুলো হচ্ছে- ‘আজ বৃষ্টিমুখর দিন’, ‘চলে যাওয়া দিন’, ও ‘এই শহরের ব্যস্ত পথে’। এগুলো গেয়েছেন যথাক্রমে বাপ্পা মজুমদার, হাসান আবিদুর রেজা জুয়েল ও পার্থ বড়ুয়া। গানগুলোর সুর-সংগীতায়োজন করেছেন বাপ্পা মজুমদার।

অন্যদিকে অ্যালবামের লোক গানগুলো হচ্ছে- ‘বৃষ্টি ঝরে’, ‘দেহতরী’, ‘গান বাঁধতে দরদ লাগে’। ব্যান্ডদল গানকবি ছাড়াও গানগুলো গেয়েছেন লাবিক কামাল গৌরব আর পিন্টু ঘোষ। এগুলোর সুর-সংগীতায়োজন করেছেন গৌরব, পিন্টু ঘোষ ও রোকন ইমন।

শেখ রানা ও সাবরিনাএই অ্যালবাম প্রসঙ্গে গীতিকবি শেখ রানা বাংলানিউজকে বলেন, ‘বৃষ্টি, বিষাদ আর স্মৃতিকাতরতা- এই তিন ভাবনায় আমরা দুজন মিলে দুই ঘরানার (লোক-নাগরিক) ছয়টি গান লিখেছি। ভালো কিছু করার চেষ্টাই করেছি। এখন শ্রোতাদের ভালো লাগলেই আমাদের এই প্রয়াস সফল হবে।’

অ্যালবামের প্রচ্চদবুধবার (৬ নভেম্বর) বিকেল পাঁচটায় বিশ্ব সাহিত্য কেন্দ্রে অ্যালবাম প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হবে। উৎসবে ‘অচিনপুরের গান’র সিডির পাশাপাশি ‘বৃষ্টিমুখর দিন’ এবং ‘গান বাঁধতে দরদ লাগে’ শিরোনামে গান দুটির ভিডিও প্রকাশ করা হবে ‘অচিনপুর’ নামের ইউটিউব চ্যানেলে।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৯
ওএফবি

ক্লিক করুন, আরো পড়ুন: সংগীত
রানের মায়ায় মায়াঙ্ক
গোবিন্দগঞ্জে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কৃষকের মৃত্যু
অক্ষয়ের নায়িকা হচ্ছেন মানুষী
বঙ্গমাতার সমাধিতে বশেফমুবিপ্রবি উপাচার্যের শ্রদ্ধা
পেঁয়াজে কোনো ইমপোর্ট ডিউটি নেই: অর্থমন্ত্রী


রান পাহাড়ে ভারত, হতাশার আরও একটি দিন
জলাবদ্ধতা নিয়ে অপরাজনীতি বাঞ্ছনীয় নয়: মেয়র নাছির
অধিকার প্রতিষ্ঠায় তরুণদের ঐক্যবদ্ধ হতে হবে
সরকার দক্ষ জনশক্তি গড়ে তুলতে কাজ করছে
প্রকাশ্যে এলো নুহাশের বানানো নতুন গান-ভিডিও