php glass

ঋত্বিক ঘটক সম্মাননা পেলেন ৪ চলচ্চিত্র নির্মাতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চার চলচ্চিত্র নির্মাতার হাতে পুরস্কার তুলে দেওয়া হচ্ছে। ছবি: বাংলানিউজ

walton

রাজশাহী: আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাঙালি চলচ্চিত্রকার ঋত্বিক কুমার ঘটকের ৯৪তম জন্মবার্ষিকী উদযাপনে রাজশাহীতে শুরু হয়েছে চার দিনব্যাপী ঋত্বিক ঘটক সম্মাননা পদক প্রদান ও চলচ্চিত্র উৎসব।

সোমবার (৪ নভেম্বর) বিকেলে রাজশাহী হোমিওপ্যাথিক কলেজ চত্বরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উৎসবের উদ্বোধন করেন রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাই কমিশনার সঞ্জীব কুমার ভাটি।  

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষাবিদ অধ্যাপক রুহুল আমিন প্রামাণিক ও ড. তসিকুল ইসলাম রাজা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির সভাপতি ডা. এফএমএ জাহিদ। স্বাগত বক্তব্য রাখেন ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির উৎসব পরিচালক, চলচ্চিত্র নির্মাতা আহসান কবীর লিটন ও ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক নাট্যব্যক্তিত্ব মাহমুদ হোসেন মাসুদ। 

উদ্বোধনী অনুষ্ঠানে চলচ্চিত্রে বিশেষ অবদান রাখায় ভারতের কোলকাতার সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটের প্রফেসর ও চলচ্চিত্র নির্মাতা শ্যামল কর্মকার, শিক্ষক, সংগঠক ও চলচ্চিত্র নির্মাতা জাহিদুর রহিম অঞ্জন, চলচ্চিত্র নির্মাতা আকরাম খান এবং গবেষক ও নাট্যব্যক্তিত্ব কাজী সাইদ হোসেন দুলালকে ঋত্বিক সম্মাননা পদক প্রদান করা হয়েছে। 

বিগত ২০১১ সাল থেকে চলচ্চিত্রের বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে ‘ঋত্বিক সম্মাননা পদক’ প্রদান করা হচ্ছে। 

২০১১ থেকে ২০১৮ সাল পর্যন্ত দেশ-বিদেশের প্রায় ২৬ জনেরও বেশি বিশিষ্ট ব্যক্তিকে ঋত্বিক সম্মাননা পদক প্রদান করা হয়েছে। ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি রাজশাহীর পক্ষ থেকে এই সম্মাননা পদক প্রদান করা হয়।  

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই সঙ্গীতশিল্পী রাকিবুল হাসান রবিনের সঙ্গীতায়জনে ‘১৯৪৭ সালের বঙ্গভঙ্গের প্রেক্ষাপট’ অবলম্বে বিশেষ নৃত্য পরিবেশন করেন রাজশাহীর নৃত্য শিল্পীগোষ্ঠী ধ্রুপদালোকের নৃত্যশিল্পীরা।

চার দিনব্যাপী উৎসবের অংশ হিসেবে মঙ্গলবার (৫ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় মহানগরের শাহ মখদুম কলেজ শিক্ষক মিলনায়তনে উত্তরবঙ্গের চলচ্চিত্র শিল্পের প্রতিনিধিদের অংশগ্রহণে ‘বাংলাদেশের চলচ্চিত্র সংসদ আন্দোলনের ভবিষ্যৎ রূপরেখা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে।

এদিকে, ৫-৭ নভেম্বর প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত পদ্মানদীর তীরবর্তী মহানগরের পাঠানপাড়ার লালন শাহ মুক্তমঞ্চ প্রাঙ্গণে দেশ-বিদেশের জনপ্রিয় চলচ্চিত্র প্রদর্শিত হবে। উৎসবে রয়েছে ঋত্বিককে নিয়ে স্মৃতিচারণ পর্ব ও চলচ্চিত্র প্রদর্শন।  

বাংলাদেশ সময়: ২১০১ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৯, আপডেট: ২১৪০ ঘণ্টা
এসএস/আরবি

ক্লিক করুন, আরো পড়ুন: রাজশাহী
`শিল্প ও বাণিজ্যক্ষেত্রে উন্নয়নের এক দশক' শীর্ষক সভা
বংশালে নকল প্রসাধনীর কারখানা, ৩ জনের জেল-জরিমানা
বঙ্গবন্ধুকে হত্যা করা না হলে আয়কর মেলার প্রয়োজন হতো না
ট্রেন দুর্ঘটনা: প্রতিবেদন জমা দিলো তদন্ত কমিটি
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে মূল বক্তা মোদী


পলাশে সড়ক দুর্ঘটনায় কিশোরের মৃত্যু
যুক্তরাজ্য বিএনপির কমিটি অনুমোদন
এমপিদের উপজেলায় সভাপতি হওয়া নিরুসাহিত করা হচ্ছে
‘স্মার্ট’ বানরের অনলাইনে কেনাকাটা!
ফেনীতে চার দিনব্যাপী আয়কর মেলা শুরু