php glass

শ্রদ্ধা-ভালোবাসায় হুমায়ূন সাধুকে স্মরণ

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হুমায়ূন সাধুর স্মৃতিচারণ করছেন কচি খন্দকার

walton

ঢাকা: প্রকৃতির খেয়ালে তার শরীরের গড়ন অন্য দশজনের মতো স্বাভাবিক ছিল না। তুলনামূলকভাবে খর্বাকার ছিলেন। কিন্তু এতে থেমে থাকেনি তার জয়যাত্রা। কোনো বাধা-বিপত্তি তিনি আমলে নেননি কখনো। ঠিকানাবিহীন জীবনে পথ চলতে চলতে এক সময় ঠিক নিজের জায়গা করে নেন নির্মাতা ও অভিনেতা হিসেবে, লেখক হিসেবে। হয়ে ওঠেন একজন হুমায়ূন সাধু।

সম্প্রতি এই মানুষটি পাড়ি জমিয়েছেন না ফেরার দেশে। তবে আলোচিত ‘ঊন-মানুষ’ টেলিছবির অদম্য মানুষটির জীবনযাত্রা থেমে গেলেও থেমে যায়নি তার সৃষ্টি, তাকে নিয়ে কথা বলা। তাইতো অল্প কিছু নাটকে অভিনয় করে জনপ্রিয়তা পাওয়া এবং কিছু নাটক পরিচালনা করে প্রশংসিত হওয়া হুমায়ূন সাধুকে স্মরণ করলেন তার শোবিজ অঙ্গনের বন্ধু-শুভানুধ্যায়ীরা।

শনিবার (২ নভেম্বর) রাজধানীর পরীবাগের সংস্কৃতি বিকাশ কেন্দ্রে সদ্যপ্রয়াত নির্মাতা, অভিনেতা, কবি ও লেখক হুমায়ূন সাধু স্মরণে ‘আমাদের একজন সাধু ছিল’ শীর্ষক স্মরণানুষ্ঠানের আয়োজন করে ‘সহমত বাংলাদেশ’। এ আয়োজনে কথায়-স্মৃতিচারণে শ্রদ্ধাভরে স্মরণ করা হয় হুমায়ূন সাধুকে।হুমায়ূন সাধুর স্মরণানুষ্ঠানতাকে নিয়ে অনুষ্ঠানে কথা বলেন অভিনেতা বাপ্পি চৌধুরী, কচি খন্দকার, পরিচালক রেদোয়ান রনি, সঞ্জয় সমদ্দারসহ অভিনেতা, চিত্রপরিচালক, লেখক এবং বিশিষ্ট শিল্পীজনেরা।

বক্তারা বলেন, হুমায়ূন সাধু একজন স্টোরি টেলার ছিলেন। তিনি গল্প খুঁজে যেতেন। তারমধ্যে সবসময় একটা আকাঙ্ক্ষা থাকতো যে, আমি একটা সিনেমা বানাবো। আর সবচেয়ে বড় কথা, তিনি সবার নতুন চিন্তাগুলোকে প্রাধান্য দিতেন।

তারা বলেন, মানুষ হিসেবে একজন বড় মনের এবং ভালো মানুষ ছিলেন হুমায়ূন সাধু। তিনি হারিয়ে গেলেও আমরা সাধুকে লালন করবো আমাদের মধ্যে।

এসময় বক্তারা হুমায়ূন সাধুর লেখাগুলো প্রকাশে ব্যবস্থা নেওয়ার আহবান জানান।হুমায়ূন সাধু (ফাইল ফটো)অনুষ্ঠানে হুমায়ূন সাধুকে নিয়ে প্রদর্শিত হয় একটি প্রামাণ্যচিত্র।

চট্টগ্রামে জন্ম নেওয়া হুমায়ূন সাধুর শোবিজে পথ চলা শুরু মোস্তফা সরয়ার ফারুকীর হাত ধরে। অভিনয় দিয়ে দর্শকদের কাছে পরিচিতি পেয়েছেন, নাটক নির্মাণ করেও প্রশংসিত হয়েছেন তিনি। ‘মেড ইন বাংলাদেশ’ সিনেমা দিয়ে অভিনয় জীবন শুরু হয় তার।

সাধু অভিনীত ‘ঊন মানুষ’ এবং পরিচালিত ‘চিকন পিনের চার্জার’ নাটক ব্যাপক আলোচিত হয়। চলতি বছর ফেব্রুয়ারিতে অমর একুশে বইমেলায় প্রকাশ পায় তার প্রথম বই ‘ননাই’। একটি সিনেমা নির্মাণের কাজও হাতে নিয়েছিলেন তিনি। অভিনয়, নির্মাণ ও লেখালেখি-তিনটিই সমানতালে চালিয়ে যাচ্ছিলেন ‘ঊন মানুষ’ খ্যাত এ তারকা।

বাংলাদেশ সময়: ২১৫৪ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৯
এইচএমএস/এইচএ/

পলাশে সড়ক দুর্ঘটনায় কিশোরের মৃত্যু
যুক্তরাজ্য বিএনপির কমিটি অনুমোদন
এমপিদের উপজেলায় সভাপতি হওয়া নিরুসাহিত করা হচ্ছে
‘স্মার্ট’ বানরের অনলাইনে কেনাকাটা!
ফেনীতে চার দিনব্যাপী আয়কর মেলা শুরু


গোপালগঞ্জে ট্রলিচাপায় খাদ্য পরিদর্শকের মৃত্যু
‘কর দিয়েই ব্যবসায় চ্যাম্পিয়ন হতে হবে’
রূপপুর পারমাণবিক প্রকল্পে কর্মরত বেলারুশ নাগরিকের মৃত্যু
১৩তম গ্রেড প্রত্যাখ্যান, ১১তমই চান সহকারী শিক্ষকরা
যুদ্ধাপরাধের বিচারের মূল উদ্দেশ্য সত্য বের করা