php glass

মহিলা সমিতির মঞ্চে নাটক ‘স্তালিন’র দুই প্রদর্শনী

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘স্তালিন’ নাটকের একটি দৃশ্য

walton

নাট্যদল ‘সেন্টার ফর এশিয়ান থিয়েটার’র (সিএটি) একটি বিশেষ প্রযোজনা নাটক ‘স্তালিন’। নাটকটির নিদের্শনায় কামাল উদ্দিন নীলু।

আগামী ১৩ ও ১৪ নভেম্বর সন্ধ্যা ৭টায় মহিলা সমিতির ড. নিলীমা ইব্রাহিম মিলনায়তনে নাটকটির দুটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে। ‘স্তালিন’র বাংলা ভাষান্তর করেছেন রায়হান আখতার।

নাটকের গল্পে দেখা যাবে, ক্ষমতাবৃত্তের একটি দৃষ্টান্ত। যেখানে একজন কর্তৃত্ববাদী শাসক আত্মবিস্তারের অনিবার্যতায় তার চার পাশে জড়ো করেন মোসাহেবের দল। তারা কেমন করে শাসকের স্বপ্নকে অন্ধকারে নিমজ্জ্বিত করে, তাকে বিচ্ছিন্ন করে মানুষ থেকে। এমনকি পরিবার থেকেও।

‘স্তালিন’ নাটকের একটি দৃশ্যএর ফলে একটি রাস্ট্র কেমন করে কর্তৃত্ববাদী রাস্ট্রে পরিণত হয়। আর সেই বাস্তবতায় এর ভয়ঙ্কর পরিণতির রূপক আঁকা হয়েছে ‘স্তালিন’ নাটকে। যা আজকের পৃথিবীর বিদ্যমান রাজনীতির সঙ্গে প্রবলভাবে যোগাযোগ স্থাপন করে। শাসক সমস্ত কিছু থেকে বিচ্ছিন্ন হয়ে মৃত্যু বরণ করলেও এর ফল বয়ে নিয়ে চলে পৃথিবীর মানুষেরা।

‘স্তালিন’ নাটকের একটি দৃশ্যকিন্তু ইতিহাস নতুনভাবে পুনরায় ব্যখ্যা হয়, নতুন আলোয় ঝলকে ওঠে ইতিহাসের নানা মুখ ও রূপ। সেই ধারায়, ‘স্তালিন’ নাটকের নির্দেশক ও ড্রামটার্গ কামাল উদ্দিন নীলু, পক্ষপাতহীনভাবে স্তালিনের জীবন রূপায়নের মাধ্যমে তখনকার সোভিয়েত ইউনিয়নের ক্ষমতাকেন্দ্রের অভ্যন্তর চিত্রকে শিল্পের ভাষায়, মঞ্চ আলোকে, তার শিল্প ভাবনায় দর্শকের সামনে টেনে এনেছেন সোভিয়েত ইউনিয়নের এক সময়ের ইতিহাসের নতুন ডিসকোর্স।

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৯
ওএফবি

ক্লিক করুন, আরো পড়ুন: মঞ্চ
আবারো হবিগঞ্জ আ'লীগে সভাপতি জাহির, সম্পাদক আলমগীর
রাজশাহীতে বৃত্তি পেলো ২৩১ শিক্ষার্থী
চীনা নাগরিকের মরদেহ উদ্ধারের ঘটনায় তিন নিরাপত্তাকর্মী আটক
ধাওয়ান আউট, আগারওয়াল ইন
রোহিঙ্গা নির্যাতন: মিয়ানমার সেনাদের জবাবদিহি করতে হবে


রোহিঙ্গা গণহত্যা স্বীকারে সু চিকে আহ্বান ড. ইউনূসের
আখাউড়া থেকে ৯  রোহিঙ্গা  আটক
‘নাগরিকত্ব বিল জাতিগত নিধনের অপচেষ্টা, সংবিধানবিরোধী’
শেখ হাসিনার উন্নয়নে মঙ্গা শব্দটি দেশ থেকে বিদায় নিয়েছে
১০ দফা দাবিতে অটোরিকশাচালকদের মানববন্ধন-স্মারকলিপি