php glass

৮ নভেম্বর কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

২৫ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের লোগো উন্মোচন করা হয়

walton

প্রতিবারের ধারাবাহিকতায় এবারও শুরু হতে যাচ্ছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এটি হতে যাচ্ছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৫তম আসর।

আগামী ৮ নভেম্বর কলকাতার নেতাজী ইন্ডোর স্টেডিয়ামে হবে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান। এতে উপস্থিত থাকছেন বলিউড বাদশা অমিতাভ বচ্চন, জয়া বচ্চন, শাহরুখ খান, মহেল ভাট, রাখি গুলজার, গৌতম ঘোষ প্রমুখ তারকারা। শাহরুখ উপস্থিত থাকছেন কিনা তা এখনো নিশ্চিত হইনি। তবে হলিউডের বেশ কজন পরিচালক উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে।

উৎসবে যে পুরস্কার দেওয়া হবে তা দেখাচ্ছেন পরমব্রত-কোয়েল ও রাজঅমিতাভ বচ্চন টানা ষষ্ঠবারের মতো এই উৎসব উদ্বোধন করতে আসছেন। উৎসব চলবে ১৫ নভেম্বর পর্যন্ত। উৎসবে দেখানো হবে শতবর্ষের বাংলা ছবি। থাকবে সত্যজিৎ রায়ের ‘গুপী গাইন বাঘা বাইন’ ও ঋত্বিক ঘটকের ‘মেঘে ঢাকা তারা’। এ বছর ‘মেঘে ঢাকা তারা’ ছবির ৫০ বছর পূর্তি হচ্ছে। এবার উৎসবে ২৪টি দেশের ৫৬ জন প্রতিনিধি এবং ভারতের ৬০ জন প্রতিনিধি অংশ নেবেন। উৎসবের ফোকাস কান্ট্রি ‘জার্মানি’। উৎসবে জার্মানির ৪২টি ছবি দেখানো হবে।

শুক্রবার (১ নভেম্বর) বিকেলে কলকাতার শিশির মঞ্চ মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে ২৫তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব সম্পর্কে বিস্তারিত জানানো হয়। এ আয়োজনে উপস্থিত ছিলেন উৎসব কমিটির চেয়ারম্যান ও চলচ্চিত্র পরিচালক রাজ চক্রবর্তী, রাজ্যের তথ্য ও সংস্কৃতি প্রতিমন্ত্রী ইন্দ্রনীল সেন, ক্রীড়া ও যুবকল্যাণমন্ত্রী অরূপ বিশ্বাস, চিত্রনায়িকা কোয়েল মল্লিক, চিত্রনায়ক পরমব্রত চট্টোপাধ্যায়, উৎসব কমিটির মহাপরিচালক বিবেক কুমার প্রমুখ। এখানে চলচ্চিত্র উৎসবের লোগো উন্মোচন করা হয়।

উৎসবের ২৫তম আসবে ৭৬টি দেশের ২১৪টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, ১৫২টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও তথ্যচিত্র দেখানো হবে কলকাতার ১৭টি প্রেক্ষাগৃহে। উৎসবে থাকছে বাংলাদেশের দুটি ছবি, ‘আলফা’ ও ‘চন্দ্রাবতী কথা’।

এদিকে এই বছর সত্যজিৎ রায়ের সিনেমা ‘গুপি গাইন বাঘা বাইন’ সিনেমার ৫০ বছর পূর্তি। তাই উৎসবের সূচনা হবে এই সিনেমার মধ্য দিয়েই। বিশেষ খবর হলো, প্রথমবার থ্রিডিতে দেখানো হবে সিনেমাটি। 

এবারের কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কার হিসেবে সেরা বিদেশি সিনেমার জন্য ৫১ লাখ রুপি দেওয়া হবে। আর শ্রেষ্ঠ পরিচালককে দেওয়া হবে ২১ লাখ রুপি। এর সঙ্গে পাবেন ‘রয়েল বেঙ্গল গোল্ডেন টাইগার ট্রফি’।

আর সেরা ভারতীয় সিনেমার জন্য দেওয়া হবে হীরালাল সেন স্মৃতি পুরস্কার। শ্রেষ্ঠ নির্দেশক পাবেন ৭ লাখ রুপি ও শ্রেষ্ঠ সিনেমার জন্য ৫ লাখ রুপি। পাশাপাশি শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য সিনেমার জন্য দেওয়া হবে ৫ লাখ রুপি এবং শ্রেষ্ঠ তথ্যচিত্রর জন্য দেওয়া হবে ৩ লাখ রুপি। এছাড়া এশিয়ার শ্রেষ্ঠ সিনেমার থাকছে নেটপ্যাক পুরস্কার।

বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৯
ওএফবি

ক্লিক করুন, আরো পড়ুন: টলিউড
ট্রেন দুর্ঘটনা: প্রতিবেদন জমা দিলো তদন্ত কমিটি
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে মূল বক্তা মোদী
পলাশে সড়ক দুর্ঘটনায় কিশোরের মৃত্যু
যুক্তরাজ্য বিএনপির কমিটি অনুমোদন
এমপিদের উপজেলায় সভাপতি হওয়া নিরুসাহিত করা হচ্ছে


‘স্মার্ট’ বানরের অনলাইনে কেনাকাটা!
ফেনীতে চার দিনব্যাপী আয়কর মেলা শুরু
গোপালগঞ্জে ট্রলিচাপায় খাদ্য পরিদর্শকের মৃত্যু
‘কর দিয়েই ব্যবসায় চ্যাম্পিয়ন হতে হবে’
রূপপুর পারমাণবিক প্রকল্পে কর্মরত বেলারুশ নাগরিকের মৃত্যু