php glass

বঙ্গবন্ধুকে উপহার দেওয়া গাজীর কবিতা নিয়ে বিশ্বজিতের গান

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গাজী-বঙ্গবন্ধু-বিশ্বজিৎ

walton

দেশ স্বাধীন হওয়ার পর ‘হে বন্ধু, বঙ্গবন্ধু’ শিরোনামের একটি কবিতা লেখেন দেশবরেণ্য গীতিকবি-চলচ্চিত্র নির্মাতা ও বীর মুক্তিযোদ্ধা গাজী মাজহারুল আনোয়ার। সেই সময় গানটি উপহার হিসেবে বঙ্গবন্ধুকে দিয়েছিলেন তিনি। এবার সেই কবিতাটি গান করে কণ্ঠে তুললেন গুণী সংগীতশিল্পী কুমার বিশ্বজিৎ।

হে বন্ধু, বঙ্গবন্ধু তোমার কালো ফ্রেমের চশমাটা আমাকে দাও
আমি চোখ দিয়ে দেখবো এ দেশটাকে তুমি কতো ভালোবাসো
যতোবার চাই কাছে পেতে, ততোবার তুমি আসো
আমার গানের মতো আসো, আমার কবিতার মতো আসো।

কবিতাটি প্রসঙ্গে গাজী মাজহারুল আনোয়ার বাংলানিউজকে বলেন, ‘যুদ্ধে জয় লাভের পর বঙ্গবন্ধুকে অনেকেই অনেক উপহার দিতে থাকলেন। আমিও অনেক ভাবার পর একজন লেখক হিসেবে কবিতা উপহার দেওয়ার সিদ্ধান্ত ঠিক করি। কবিতাটি পড়ে তিনি অনেক খুশি হলেন। কবিতাটি পরবর্তীতে তিনি বাঁধাই করে বাসার দেয়ালে টানিয়ে রাখেন। আর এ বিষয়টি ছিল আমার জন্য অনেক আনন্দের ও গর্বের। অবশ্য এমনিতেই তিনি আমাকে অনেক পছন্দ করতেন, ভালোবাসতেন এবং আদর করতেন।’

তিনি আরও বলেন, ‘কিছুদিন আগে বিশ্বজিৎ এই কবিতাটিকে গান বানানোর জন্য আমার অনুমতি চাই। আমি বললাম, এটা তো আনন্দের খবর। কাজ শুরু করো। এরপর মূল কবিতাটা ঠিক রেখেই গানটি তৈরি করেন বিশ্বজিৎ। প্রাথমিক অবস্থায় গানটি শুনেছি, ফাইনাল ট্র্যাকটি অচিরেই আমাকে শোনাবে বলে বিশ্বজিৎ জানালো। সবকিছু ঠিকঠাক মতো করতে পারলে আশা করি ভালো কিছুই দাঁড়াবে।’

গাজী মাজহারুল আনোয়ারের কথায় বিশ্বজিতের কণ্ঠে ‘হে বন্ধু, বঙ্গবন্ধু’ গানের সংগীতায়োজন করেছেন গুণী সংগীত পরিচালক মানাম আহমেদ। সুরারোপে ক্লোজআপ তারকা কিশোর দাস।

গানটিকে ঘিরে বঙ্গবন্ধুকে নিয়ে তৈরি হচ্ছে তার জীবনীভিত্তিক প্রামাণ্যচিত্র। এটি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে প্রকাশ করা হবে বলে একুশে পদকপ্রাপ্ত গীতিকবি মাজহারুল আনোয়ার জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৩৫৭ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৯
ওএফবি

ক্লিক করুন, আরো পড়ুন: সংগীত
গোপালগঞ্জে ট্রলিচাপায় খাদ্য পরিদর্শকের মৃত্যু
‘কর দিয়েই ব্যবসায় চ্যাম্পিয়ন হতে হবে’
রূপপুর পারমাণবিক প্রকল্পে কর্মরত বেলারুশ নাগরিকের মৃত্যু
১৩তম গ্রেড প্রত্যাখ্যান, ১১তমই চান সহকারী শিক্ষকরা
যুদ্ধাপরাধের বিচারের মূল উদ্দেশ্য সত্য বের করা


খালেদার মুক্তির দাবিতে মুক্তিযুদ্ধ প্রজন্ম দলের বিক্ষোভ
আগরওয়াল-রাহানের জুটি ভাঙলেন রাহি
মসজিদে নববী: মহানবী (সা.)-এর সব কাজ-কর্মের প্রাণকেন্দ্র
জয় এখনই কেন্দ্রীয় নেতৃত্বে আসতে চান না: কাদের
পেঁয়াজ সিন্ডিকেট চিহ্নিতের চেষ্টা চলছে: কাদের