php glass

হো চি মিনকে নিয়ে তুরঙ্গমীর নতুন প্রযোজনা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চলছে তুরঙ্গমীর মহড়া

walton

ভিয়েতনামের জাতির জনক ও কিংবদন্তি নেতা হো চি মিনের জীবন, সংগ্রাম ও জীবনদর্শনের  উপর ভিত্তি করেই ড্যান্স থিয়েটার তুরঙ্গমীর নতুন প্রযোজনা আসছে মঞ্চে। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে সন্ধ্যা সাড়ে ৭টা ও রাত সাড়ে ৮টায় ‘হো চি মিন’র উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হবে।

এতে হো চি মিনের পাশাপাশি একটি বিশেষ মুহূর্তে দেখা যাবে আরেক কিংবদন্তি নেতা ভ্লাদিমির লেনিনকে। কোনো রাজনৈতিক নেতার জীবন ও দর্শনকে কেন্দ্র করে তৈরি এটিই বিশ্বের প্রথম আত্মজীবনীমূলক ড্যান্স থিয়েটার। বাংলাদেশ শিল্পকলা একাডেমির ছাদঘরে বর্তমানে চলছে তুরঙ্গমীর মহড়া। চলছে তুরঙ্গমীর মহড়াশুক্রবার (৬ সেপ্টেম্বর) ভিয়েতনামের জাতীয় দিবস উদযাপন অনুষ্ঠান শেষে আবারও জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে ‘হো চি মিন’ মঞ্চায়িত হবে। বৃহস্পতিবারের প্রদর্শনী দর্শনীর বিনিময়ে সকলের জন্য উন্মুক্ত। তবে শুক্রবারের প্রদর্শনীর সব আসন সংরক্ষিত থাকছে। অগ্রিম টিকেট পাওয়া যাচ্ছে বিশ্বরঙের ঢাকার সব আউটলেটে ও নিউ ইস্কাটনের স্টুডিও পদ্মাতে। এছাড়া শোয়ের আগে জাতীয় নাট্যশালার টিকেট কাউন্টার থেকেও দর্শক টিক সংগ্রহ করতে পারবেন। 

২০১৫ সালে পূজা সেনগুপ্তের নির্দেশনায় তুরঙ্গমী বাংলাদেশের প্রথম ড্যান্স থিয়েটার ‘ওয়াটারনেস’ মঞ্চে আনে। মাঝে বেশ কিছু স্বল্পদৈর্ঘ্য প্রযোজনা নির্মাণ করলেও চার বছর বিরতির পর ‘হো চি মিন’ প্রযোজনার মধ্য দিয়েই পূর্ণদৈর্ঘ্য প্রযোজনা আবারও মঞ্চে আনছে তুরঙ্গমী রেপার্টরি ড্যান্স থিয়েটার। 

‘হো চি মিন’র মূল ভাবনা, পাণ্ডুলিপি, নকশা, নৃত্য নির্মাণ ও নির্দেশনায় রয়েছেন পূজা সেনগুপ্ত। সংগীত পরিচালনায় সুমন সরকার। প্রযোজনাটি নির্মাণে পৃষ্ঠপোষকতা করেছে ভিয়েতনাম সরকার এবং বাংলাদেশ দূতাবাস, ভিয়েতনাম। 

বাংলাদেশ সময়: ১৪৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০১৯
জেআইএম

ক্লিক করুন, আরো পড়ুন: নৃত্য
ksrm
বাদ পড়া সৌম্য-মিরাজের জায়গা হলো ‘এ’ দলে   
বিএসএমএমইউ’র নতুন ওয়েবসাইট চালু, আসছে হেল্পলাইনও
হাতীবান্ধায় পাথরের ট্রাকে গাঁজা, আটক ৩
ডিজিটাল সেবা চালু করছে কোটস
দীপন হত্যা: অভিযোগ গঠন শুনানি ফের পেছালো


বিকাশের সহায়তায় বগুড়ার ৪ স্কুলে বই পড়া কর্মসূচি চালু 
বন্দরকেন্দ্রিক যানজট, এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ বন্ধ
রোহিঙ্গাদের ফেরাতে নিউজিল্যান্ডকে সহযোগিতার আহ্বান 
১৫ লাখ টাকার নকল তার জব্দ, ৪ জনের কারাদণ্ড
বিমানে যাত্রীদের আস্থা ফেরাতে সততার সঙ্গে কাজের নির্দেশ