php glass

টানা এক ঘণ্টা গান করেও কোনো ক্লান্তি লাগেনি: ফেরদৌস আরা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘শুভেচ্ছা স্মারণ’ গ্রহণ করছেন ফেরদৌস আরা

walton

গত ১১ জ্যৈষ্ঠ (২৫ মে) ছিল জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মবার্ষিকী। বিশেষ এই দিনটিতে আলোচনা পর্বের আয়োজন করলেও রোজার কারণে সঙ্গীতানুষ্ঠানের উদ্যোগ নেয়নি জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

তবে নজরুল জন্মজয়ন্তী উপলক্ষে বুধবার (৩ জুলাই) ‘১২০তম নজরুল জন্মজয়ন্তী’ শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করা হয় বিশ্ববিদ্যালয়টির পক্ষ থেকে। আলোচনা পর্ব শেষে ঐদিন সন্ধ্যায় বিশ্ববিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয় নজরুল সঙ্গীতানুষ্ঠান। 

নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গানের মধ্য দিয়ে শুরু হয় সঙ্গীতানুষ্ঠান। তাদের পরে গান করেন পশ্চিমবঙ্গ থেকে আগত নজরুল সঙ্গীতশিল্পী মিতালী ব্যানার্জী। সর্বশেষ রাত ৯টা থেকে ১০টা পর্যন্ত টানা এক ঘণ্টা গান করেন বিশিষ্ট নজরুল সঙ্গীতশিল্পী ফেরদৌস আরা।

এ প্রসঙ্গে ফেরদৌস আরা বাংলানিউজকে বলেন, নজরুলের প্রতি ত্রিশালের মানুষের প্রেম-শ্রদ্ধা এককথায় অবর্ণনীয়। আগেও সেখানে গান গেয়েছি, তবে এবারের প্রত্যাশাতীত উপস্থিতি আমাকে খুব মুগ্ধ করেছে। তাই টানা এক ঘণ্টা গান করেও কোনো ক্লান্তি লাগেনি।  

সঙ্গীতানুষ্ঠান শেষে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ফেরদৌস আরাকে ‘শুভেচ্ছা স্মারক’ প্রদান করা হয়।

এদিকে একককণ্ঠে নজরুলের হাজার গান প্রকাশের কাজটি ধারাবাহিকভাবে করছেন ফেরদৌস আরা। এরইমধ্যে প্রকাশ করেছেন নজরুলসঙ্গীত সমগ্রের ‘নবম খণ্ড’। এবারের নজরুল জন্মজয়ন্তীতে প্রকাশ করেন সর্বশেষ খণ্ডটি। এটি প্রকাশ পেয়েছে যথারীতি ইমপ্রেস অডিও ভিশনের ব্যানারে।

বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৯
ওএফবি

ক্লিক করুন, আরো পড়ুন: সঙ্গীত
শ্রীলঙ্কা সফর: টাইগারদের অনুশীলন শুরু
মাছ উৎপাদনে সারাদেশে ষষ্ঠ ‘রাজশাহী’
সঠিকভাবে গড়ে উঠেনি চট্টগ্রাম, বিকল্প সড়কও হয়নি
ফলপ্রকাশেও ভিড় নেই মিষ্টির দোকানে
ইঁদুরের হানায় ঝুঁকিতে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ!


ধান কেনায় ডিসিদের সহায়তার নির্দেশ
বোর্ড সেরা ঝালকাঠি এন এস কামিল মাদরাসা
পুরান ঢাকায় পরিত্যক্ত দ্বিতল ভবনে ধস
পাঁচ বছরে সর্বোচ্চ জিপিএ-৫ চট্টগ্রাম শিক্ষাবোর্ডে
‘বেনাপোল এক্সপ্রেস’ ট্রেনের যাত্রা শুরু