php glass

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় লিওনার্দো ডি’ক্যাপ্রিও

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লিওনার্দো ডি’ক্যাপ্রিও

walton

অস্কারজয়ী হলিউড অভিনেতা লিওনার্দো ডি’ক্যাপ্রিও পরিবেশ সংরক্ষণ ও জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অন্যতম পুরোধা ব্যক্তিত্ব। পরিবেশ রক্ষার্থে ১৯৯৮ সালে তিনি গড়ে তুলেছিলেন দ্য লিওনার্দো ডি’ক্যাপ্রিও ফাউন্ডেশন (এলডিএফ)। এবার কিংবদন্তি এই অভিনেতা আরও বড় পরিসরে শুরু করলেন নতুন সংস্থা আর্থ অ্যালায়েন্স।

এই মহান কর্মযজ্ঞে লিওনার্দোর সঙ্গে যুক্ত হচ্ছেন অ্যাপলের প্রতিষ্ঠাতা স্টিভ জবসের স্ত্রী লরেন পাওয়েল জবস এবং বিলিয়নিয়ার বিনিয়োগকর্তা ব্রায়ান শেথ। জলবায়ু পরিবর্তন নিয়ে সংগ্রাম করতে সবাই একসাথে গড়ে তুলছেন একটি অলাভজনক প্রতিষ্ঠান আর্থ অ্যালায়েন্স।

মঙ্গলবার (০২ জুলাই) লিওনার্দো ডি’ক্যাপ্রিও বলেন, এলডিএফ’র অগ্রগতির পথে আজ এটি নতুন প্রতিষ্ঠান আর্থ অ্যালায়েন্সের সাথে মিশে গেল। লরেন এবং ব্রায়ান চমৎকার নাগরিক নেতা। তারা আমার আবেগটা বুঝতে পেরেছেন। বর্তমান বিশ্ব জলবায়ু ও পরিবেশগত চ্যালেঞ্জের মুখোমুখি, এর মাত্রা ও জরুরী অবস্থা তারা অনুভব করতে পেরেছেন।

প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় লিওনার্দোর দাতব্য প্রতিষ্ঠান এলডিএফ থেকে প্রায় ১০০ মিলিয়ন ডলার ব্যয় করা হয়েছে।

প্রতিষ্ঠাতা হিসেবে লিওনার্দো তার নিজের প্রতিষ্ঠানের সব শক্তি নিয়োগ করছেন আর্থ অ্যালায়েন্সে। একইভাবে পাওয়েল জবস্ও তার সমাজ সেবামূলক প্রতিষ্ঠান ইমারসন কালেকটিভকে সাথে নিয়ে যোগ দিয়েছেন। 

এ প্রসঙ্গে পাওয়েল জবস বলেন, লিওনার্দো ও ব্রায়ানের সাথে এই মহতী উদ্যোগে যোগ দিতে পেরে আমি গর্বিত। আমাদের পরবর্তী প্রজন্মের জন্য পৃথিবীকে বসবাসের উপযোগী করে গড়ে তুলতে চাই আমরা। আর্থ অ্যালায়েন্সের মাধ্যমে আমরা বয়স, গোত্র বা ভৌগোলিক সীমারেখার ঊর্ধ্বে উঠে সবাইকে উৎসাহিত করবো, সবাই যেন আমাদের এই প্রাকৃতিক ও বিপন্ন পৃথিবীকে রক্ষা করতে এগিয়ে আসেন।

আর্থ অ্যালায়েন্সে যুক্ত হয়েছেন গ্লোবাল ওয়াইল্ডলাইফ কনজার্ভেশনের বোর্ড চেয়ারম্যান এবং ভিস্তা ইকুইটি পার্টনারস্’র প্রেসিডেন্ট ব্রায়ান শেথ। তিনি শেথ স্যাংগ্রিয়েল ফাউন্ডেশন নামে একটি সংস্থা প্রতিষ্ঠা করেছেন যা আর্থ অ্যালায়েন্সের সকল প্রশাসনিক খরচ বহন করবে। 

বাংলাদেশ সময়: ১৯৫৬ ঘণ্টা, জুলাই ০৩, ২০১৯
এমকেআর/জেআইএম

শ্রীলঙ্কা সফর: টাইগারদের অনুশীলন শুরু
মাছ উৎপাদনে সারাদেশে ষষ্ঠ ‘রাজশাহী’
সঠিকভাবে গড়ে উঠেনি চট্টগ্রাম, বিকল্প সড়কও হয়নি
ফলপ্রকাশেও ভিড় নেই মিষ্টির দোকানে
ইঁদুরের হানায় ঝুঁকিতে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ!


ধান কেনায় ডিসিদের সহায়তার নির্দেশ
বোর্ড সেরা ঝালকাঠি এন এস কামিল মাদরাসা
পুরান ঢাকায় পরিত্যক্ত দ্বিতল ভবনে ধস
পাঁচ বছরে সর্বোচ্চ জিপিএ-৫ চট্টগ্রাম শিক্ষাবোর্ডে
‘বেনাপোল এক্সপ্রেস’ ট্রেনের যাত্রা শুরু