php glass

পুলিশের বাধার মুখে ‘আর্টিকেল ১৫’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘আর্টিকেল ১৫’র দৃশ্যে আয়ুষ্মান খুরানা

walton

আয়ুষ্মান খুরানা অভিনীত ‘আর্টিকেল ১৫’ সিনেমাটি দর্শক ও সমালোচকদের কাছে দারুণ প্রশংসিত হচ্ছে। রিভিউ রেটিংয়েও এগিয়ে আছে সিনেমাটি। কিন্তু পরিচালক অনুভব সিনহার এই যাত্রা খুব সুখকর হচ্ছে না। 

সমগ্র ভারত জুড়ে সিনেমাটির প্রশংসা হচ্ছে। যে সামাজিক সমস্যা এই সিনেমায় তুলে ধরা হয়েছে, তা মানুষের চেতনায় ব্যাপক আলোড়ন তুলেছে। এই চেতনার আন্দোলন এখন সময়ের দাবি বলে মনে করছেন দর্শকরা। কিন্তু দর্শকনন্দিত এই সিনেমাটি কেউ কেউ সহজভাবে নিচ্ছেন না। 

সম্প্রতি একটি প্রেক্ষাগৃহে ‘আর্টিকেল ১৫’ প্রদর্শনী পুলিশের বাধার মুখে পড়েছে। এ নিয়ে দর্শকরা যারপরনাই ক্ষুব্ধ। ক্ষোভ প্রকাশ করেছেন সিনেমাটির পরিচালক অনুভব সিনহাও। 

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে পুলিশের বাধা প্রদানের একটি ভিডিও। ভিডিওটি শেয়ার করে অনুভব এক টুইট বার্তায় লিখেছেন, কেউ কি কিছু করবেন? কোন সাংবাদিক? কোন রাজনীতিক? বা কোন কর্মকর্তা?

ভিডিওতে দেখা যায়, একটি প্রেক্ষাগৃহে সিনেমা প্রদর্শন বন্ধ করে দিয়েছে পুলিশ। কিছু কর্মকর্তা অসহায়ভাবে দাঁড়িয়ে আছে। পুলিশের প্রতি দর্শকরাও ক্ষুব্ধ। কেউ কেউ পরিস্থিতির ভিডিও ধারণ করছেন। 

এ রকম একটি মানবিক ও সামাজিক গুরুত্বপূর্ণ সিনেমা প্রদর্শনীতে কারা বাধা দিতে পারে? এর নেপথ্যে কারা কাজ করছেন? জানা যায়, কিছু বর্ণবাদী ব্রাহ্মণ এই সিনেমার বিষয়বস্তুতে মোটেও খুশি নন। ‘অন্তরাষ্ট্রীয় ব্রাহ্মণ মহাসংঘ’ নামে একটি সংগঠনের কিছু কর্মী এই সিনেমা প্রদর্শনের বিরুদ্ধে আন্দোলন করছে। তারাই পুলিশ পাঠিয়ে সিনেমা প্রদর্শনীতে বিঘ্ন সৃষ্টি করেছে বলে ভারতীয় একটি প্রভাবশালী সংবাদমাধ্যমের দাবি। 

অনুভব সিনহার ‘আর্টিকেল ১৫’ ভারতীয়  সমাজ ব্যবস্থার বর্ণভিত্তিক বৈষম্যের প্রেক্ষাপটে নির্মিত। শুক্রবার (২৮ জুন) সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তির পর থেকেই এর প্রশংসা করছেন সবাই।

‘আর্টিকেল ১৫’ সিনেমায় মূল চরিত্রে আয়ুষ্মান খুরানার পাশাপাশি ইশা তালওয়ার, মনোজ পাহওয়া, কুমুদ মিশ্র, সায়নি গুপ্ত ও মোহাম্মদ জিসান আয়ুব গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন। 

বাংলাদেশ সময়: ২০৫৯ ঘণ্টা, জুন ২৯, ২০১৯
ওএফবি

ক্লিক করুন, আরো পড়ুন: বলিউড
শ্রীলঙ্কা সফর: টাইগারদের অনুশীলন শুরু
মাছ উৎপাদনে সারাদেশে ষষ্ঠ ‘রাজশাহী’
সঠিকভাবে গড়ে উঠেনি চট্টগ্রাম, বিকল্প সড়কও হয়নি
ফলপ্রকাশেও ভিড় নেই মিষ্টির দোকানে
ইঁদুরের হানায় ঝুঁকিতে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ!


ধান কেনায় ডিসিদের সহায়তার নির্দেশ
বোর্ড সেরা ঝালকাঠি এন এস কামিল মাদরাসা
পুরান ঢাকায় পরিত্যক্ত দ্বিতল ভবনে ধস
পাঁচ বছরে সর্বোচ্চ জিপিএ-৫ চট্টগ্রাম শিক্ষাবোর্ডে
‘বেনাপোল এক্সপ্রেস’ ট্রেনের যাত্রা শুরু