php glass

ডক্টরেট ডিগ্রি অর্জন রাহাত ফতেহ আলীর

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সম্মাননা গ্রহণ করে স্বাক্ষর করছেন ফতেহ আলী

walton

সঙ্গীতে অসামান্য অবদানের জন্য বিশেষ সম্মানে ভূষিত হলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পাকিস্তানি সঙ্গীতশিল্পী রাহাত ফতেহ আলী খান।

হ্যাঁ, সঙ্গীতজ্ঞান ও অবদানের জন্য অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ডক্টরেট ডিগ্রি প্রদান করলেন গুণী এই শিল্পীকে। বুধবার (২৬ জুন) বিকেলে অক্সফোর্ডে উপস্থিত হয়ে এ সম্মাননা গ্রহণ করেন ফতেহ আলী। ঐদিন ফতেহ আলী’সহ মোট আটজনকে এ সম্মাননা প্রদান করা হয়। এর আগে ২০১৬ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে আজীবন সম্মাননা পেয়েছিলেন তিনি।সম্মাননা গ্রহণ পর্ব শেষে রাহাত ফতেহ আলী খানসম্মাননা পাওয়ার পর ভারতীয় একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকাকারে ফতেহ আলী বলেন, এই বিশেষ সম্মাননা পেয়ে অক্সফোর্ড কর্তৃপক্ষের পাশাপাশি ভক্ত-অনুরাগীদে প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। তাদের সহযোগিতায় এই অর্জন সম্ভব হয়েছে।

সঙ্গীত ক্যারিয়ারে ৫০টি অ্যালবাম প্রকাশ করেছেন সূফী ও কাওয়ালি ঘরানার বিশ্ববিখ্যাত এই শিল্পী। বলিউড আর হলিউড মিলিয়ে গেয়েছেন একশ’ সিনেমার গান। কণ্ঠ দিয়েছেন ৫০টির মতো টিভি সিরিয়ালের টাইটেল ট্র্যাকে। সঙ্গীতপ্রেমিদের মাতিয়ে যাচ্ছেন আন্তর্জাতিক বড় আয়োজনের কনসার্টগুলোর মঞ্চে উঠে।

রাহাত ফতেহ আলী খান প্রাথমিকভাবে মুসলিম সুফি হিসেবে ভক্তিমূলক গান করতেন। তিনি ওস্তাদ নুসরাত ফতেহ আলী খানের ভাতিজা এবং ওস্তাদ ফারুখ ফতেহ আলী খানের পুত্র। সুফি, কাওয়ালি ও গজলশিল্পী হিসেবে সর্বাধিক পরিচিত তিনি। বলিউড সিনেমাশিল্পে একজন প্লেব্যাক শিল্পী হিসেবে তার অসামান্য অবদান রয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৩৪ ঘণ্টা, জুন ২৮, ২০১৯
ওএফবি

ক্লিক করুন, আরো পড়ুন: বলিউড
শ্রীলঙ্কা সফর: টাইগারদের অনুশীলন শুরু
মাছ উৎপাদনে সারাদেশে ষষ্ঠ ‘রাজশাহী’
সঠিকভাবে গড়ে উঠেনি চট্টগ্রাম, বিকল্প সড়কও হয়নি
ফলপ্রকাশেও ভিড় নেই মিষ্টির দোকানে
ইঁদুরের হানায় ঝুঁকিতে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ!


ধান কেনায় ডিসিদের সহায়তার নির্দেশ
বোর্ড সেরা ঝালকাঠি এন এস কামিল মাদরাসা
পুরান ঢাকায় পরিত্যক্ত দ্বিতল ভবনে ধস
পাঁচ বছরে সর্বোচ্চ জিপিএ-৫ চট্টগ্রাম শিক্ষাবোর্ডে
‘বেনাপোল এক্সপ্রেস’ ট্রেনের যাত্রা শুরু