php glass

সঙ্গীতের নির্মল আনন্দ ছড়িয়ে পড়ুক সব প্রাণে

ওমর ফারুক বিশাল, নিউজরুম এডিটর। | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফুয়াদ নাসের বাবু

walton

ব্যান্ডদল ফিডব্যাক’র প্রধান সদস্য ও গুণী সঙ্গীতব্যক্তিত্ব ফুয়াদ নাসের বাবু। বিশ্ব সঙ্গীত দিবসে (২১ জুন) দেশিয় সঙ্গীতের বিশেষ কিছু দিক নিয়ে তিনি কথা বলেছেন বাংলানিউজের সঙ্গে। পাঠকদের জন্য তা তুলে ধরা হলো-

বাংলানিউজ: সঙ্গীত দিবসে বিশেষ কোনো ভালোলাগা কাজ করছে কি?
ফুয়াদ নাসের বাবু: গানের জন্য এটি একটি বিশেষ দিন। যেকোনো বিশেষই আলাদা একটা গুরুত্ব তৈরি করে, তাই না? সে দিক থেকে তো ভালোলাগা কাজ করছে ই। আরেকটা ভালো দিক হচ্ছে, এখন সঙ্গীত দিবস নিয়ে সারারণ মানুষের মাঝেও আগ্রহ জন্মেছে- যা আগে খুব একটা ছিলো না।

ফুয়াদ নাসের বাবুবাংলানিউজ: সঙ্গীত দিবসে এই প্রজন্মের গীতিকবি-সুরকার ও সঙ্গীত পরিচালকদের উদ্দেশে আপনার একটা বিশেষ বার্তা শুনতে চাই-
ফুয়াদ নাসের বাবু:  মানতে হবে এখনো ভালো গান তৈরি হচ্ছে, তবে খুবই সীমিত। অনলাইননির্ভর ইউটিউব বৃত্তিক গানের বাজার হওয়ায় এ সময়ের অধিকাংশ শিল্পীদের মাঝে পরিচিতি-খ্যাতি পাওয়ার প্রবণতা লক্ষ করা যাচ্ছে। তাও হোক। তার আগে গানের প্রতি যত্নশীল হতে হবে। মানে, গান জানা-শোনার বিষয়টিও গুরুত্বপূর্ণ।  

অনেক ঘরানার গান এবং শ্রোতা আছে। এখন যে ঘরানার গানই হোক, সেটা যেনো গান হয়। কথা-সুর-সঙ্গীতের মিশ্রণেই গান। এ বিষয়গুলোর দিকে নজর দিলেই ভালো গান পাওয়া সম্ভব। আর গান তৈরির মানুষেরা ভালো গান তৈরি করলে, শ্রোতারা তা নিতে বাধ্য হবে।

বাংলানিউজ: ভালো গান তৈরির জন্য সব চেয়ে জরুরি কোন বিষয়টি?
ফুয়াদ নাসের বাবু:  লক্ষ ঠিক করতে হবে, চিন্তায় সমৃদ্ধ হতে হবে। শিল্পীকে সিদ্ধান্ত নিতে হবে তিনি ভালো কিছু গান করবেন, যে গান শ্রোতারা মনে রাখবেন। দীর্ঘদিন বেঁচে থাকবে। একই সিদ্ধান্ত গীতিকার-সুরকার নিলেই একটা ইতিবাচক পরিবর্তন চলে আসবে।

বাংলানিউজ: সঙ্গীত দিবসে শ্রোতাদের উদ্দেশে কিছু বলবেন কি?
ফুয়াদ নাসের বাবু: শ্রোতাদের জন্যই গান। সকল সঙ্গীতপ্রেমি ও শ্রোতাদের সঙ্গীত দিবসের শুভেচ্ছা। সঙ্গীতের নির্মল আনন্দ ছড়িয়ে পড়ুক সব প্রাণে।

বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা, জুন ২১, ২০১৯
ওএফবি

ক্লিক করুন, আরো পড়ুন: সঙ্গীত
ময়মনসিংহ জেলা-মহানগর বিএনপির আহ্বায়ক কমিটি গঠন
উত্তরা ইপিজেডের কারখানার গুদামে আগুন
সামাজিক যোগাযোগমাধ্যমে এগিয়ে মমতার দল
ব্রাইটনের কাছে হেরে আবারও জয় বঞ্চিত আর্সেনাল
‘শ্যূটিং প্রতিযোগিতার প্রসার দীর্ঘদিনেও করতে পারিনি’


১০ বছরে পদার্পণ করলো ফেনী রিপোর্টার্স ইউনিটি
মেহেরপুরে হেরোইনসহ ২ মাদকবিক্রেতা আটক
শাবিপ্রবিতে আত্মহত্যা প্রতিরোধ বিষয়ক সেমিনার
রাজ্যপালের সঙ্গে বাংলাদেশের সহকারী হাইকমিশনারের সাক্ষাৎ
মেহেরপুরে গাঁজাসহ মাদকবিক্রেতা আটক