শুভ জন্মদিন শাবানা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শাবানা

walton

দেশিয় চলচ্চিত্রের হাতেগোনা কয়েকজন শ্রেষ্ঠ নারী অভিনেত্রীদের মধ্যে অন্যতম একজন ছিলেন শাবানা। আর দর্শক জনপ্রিয়তার বিচারে তিনি ছিলেন অতুলনীয়।

শনিবার (১৫ জুন) গুণীর এই অভিনেত্রীর জন্মদিন। ১৯৫২ সালের এইদিনে তৎকালীন পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) চট্টগ্রামের রাউজান উপজেলার ডাবুয়া গ্রামে জন্মগ্রহণ করেন তিনি।

১৯৬২ সালে এহতেশাম পরিচালিত ‘নতুন সুর’ সিনেমার মাধ্যমে শিশুশিল্পী হিসেবে অভিনয়ে যাত্রা করেন শাবানা। এহতেশাম ছিলেন তার চাচা (বাবার খালাতো ভাই)। এরপর ‘তালাশ’সহ বেশ কয়েকটি সিনেমায় নৃত্যশিল্পী ও অতিরিক্ত শিল্পী হিসেবে অভিনয় করেন তিনি। সহনায়িকা হিসেবে অভিনয় করেছেন ‘আবার বনবাসে রূপবান’ ও ‘ডাক বাবু’তে। 

এরপর ১৯৬৭ সালে এহতেশাম পরিচালিত ‘চকোরী’তে নাদিমের বিপরীতে অভিনয় করেন তিনি। এর মাধ্যমে তার পারিবারিক নাম আফরোজা সুলতানা রত্মা থেকে হয়ে যান শাবানা। সিনেমাটি বেশ ব্যবসাসফল হলে তাকে আর পেছন ফিরে তাকাতে হয়নি।

তিন দশকের চলচ্চিত্র ক্যারিয়ারে ২৯৯টি চলচ্চিত্রে অভিনয় করেন শাবানা। এর মধ্যে ১৩০টি সিনেমায় তার বিপরীতে ছিলেন আলমগীর। এছাড়াও রাজ্জাক, জসীম, সোহেল রানা, ফারুক প্রমুখ গুণী অভিনয়শিল্পীদের সঙ্গে জুটি বেঁধে উপহার দিয়েছে অসংখ্য জনপ্রিয় সিনেমা।

শাবানা অভিনীত উল্লেখযোগ্য সিনেমাগুলো হচ্ছে,  ‘ভাত দে’, ‘ছুটির ঘণ্টা’, ‘দোস্ত দুশমন’, ‘সত্য মিথ্যা’, ‘রাঙা ভাবী’, ‘অবুঝ মন’, ‘বাংলার নায়ক’, ‘ওরা এগারো জন’, ‘বিরোধ’, ‘আনাড়ি’, ‘সমাধান’, ‘জীবনসাথী’, ‘মাটির ঘর’, ‘লুটেরা’, ‘সখি তুমি কার’, ‘কেউ কারো নয়’, ‘পালাবি কোথায়’, ‘স্বামী কেন আসামি’, ‘দুঃসাহস’, ‘পুত্রবধূ’, ‘আক্রোশ’ ও ‘চাঁপা ডাঙার বউ’ প্রভৃতি।

অভিনয়ে অসামান্য অবদানের জন্য ১০বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন গুণী এই অভিনেত্রী। এছাড়াও বাচসাস পুরস্কার, আর্ট ফোরাম পুরস্কার, নাট্যসভা পুরস্কার, কামরুল হাসান পুরস্কার, নাট্য নিকেতন পুরস্কার, ললিতকলা একাডেমি ও কথক একাডেমি’সহ আরও অনেক পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি।

১৯৭৩ সালে সরকারি কর্মকর্তা ওয়াহিদ সাদিককে বিয়ে করেন শাবানা। এরপর ‍দুজনে মিলে প্রতিষ্ঠা করেন এসএস প্রোডাকশন। ১৯৯৭ সালে শাবানা হঠাৎ চলচ্চিত্র থেকে বিদায় দেন। ২০০০ সালে সপরিবারে চলে যান যুক্তরাষ্ট্রে। শাবানা-সাদিক দম্পতির দুই মেয়ে ও এক ছেলে। তারা হলেন- সুমি, উর্মি ও নাহিন।

বাংলাদেশ সময়: ১৩৪৬ ঘণ্টা, জুন ১৫, ২০১৯
ওএফবি

ক্লিক করুন, আরো পড়ুন: সিনেমা
মুন্সিগঞ্জে করোনায় আক্রান্ত ও উপসর্গ নিয়ে তিনজনের মৃত্যু
যুক্তরাষ্ট্রে ফ্লয়েড হত্যার নিন্দা জানালো ওয়ার্কার্স পার্টি
‘ডিসেম্বরের মধ্যে ভারতের অর্ধেক মানুষ করোনায় আক্রান্ত হবে’
নিসর্গের প্রভাবে ভ্যাপসা গরম, বর্ষা মৌসুম প্রবেশে বাধা
তথ্য গোপন করে হাসপাতালে নেয়ার আগেই করোনা রোগীর মৃত্যু


সাইনবোর্ড টানিয়ে করোনা ওষুধ বিক্রির দায়ে চিকিৎসককে জরিমানা
বিক্ষোভকারীদের সামনে নতজানু হয়ে ক্ষমা চাইলো মার্কিন পুলিশ
আয়ারল্যান্ডের ভিসা সহজীকরণের অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর
লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যার ‘মূল হোতা’ ড্রোন হামলায় নিহত
পাবনায় করোনা উপসর্গে ২ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ১৩ জন