‘অনুদান চলচ্চিত্র নিয়ে বিভ্রান্তির কোনো অবকাশ নেই’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

তথ্য মন্ত্রণালয়ের লোগো

walton

ঢাকা: মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রাখা ও চলচ্চিত্র অঙ্গনের দেশবরেণ্য চলচ্চিত্র ব্যক্তিত্বদের অবদান রাখার সুযোগ দেওয়ার লক্ষ্যে কমিটির সর্বসম্মতিক্রমে সুপারিশ করা সবক’টি চলচ্চিত্রের সঙ্গে নিচে উল্লেখিত দু'টি চলচ্চিত্রকেও অনুদানের আওতায় আনা হয়। যার সঙ্গে অনুদান কমিটির সংখ্যাগরিষ্ঠ সদস্য সহমত পোষণ করেছেন। এ বিষয়ে বিভ্রান্তির কোনো অবকাশ নেই।

php glass

বুধবার (১ মে) তথ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

সম্প্রতি ২০১৮-১৯ অর্থবছরে তথ্য মন্ত্রণালয় থেকে আটটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের জন্য অনুদান দেওয়া হয়েছে। তবে অনুদানপ্রাপ্ত চলচ্চিত্রগুলো কেন্দ্র করে রোববার (২৮ এপ্রিল) অনুদান কমিটির সভাপতি তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বরাবর পদত্যাগপত্র দেন কমিটির সদস্য মামুনুর রশীদ, নাসির উদ্দিন ইউসুফ, মোরশেদুল ইসলাম ও মতিন রহমান।

বিষয়টি নিয়ে বুধবার (১ মে) একটি বিজ্ঞপ্তির মাধ্যমে তথ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরও জানানো হয়, 'অনুদানপ্রাপ্ত চলচ্চিত্রের মধ্যে কিংবদন্তি চলচ্চিত্র অভিনেত্রী ও নির্মাতা সারাহ বেগম কবরীর 'এই তুমি সেই তুমি' এবং একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ ও প্রখ্যাত অভিনয়শিল্পী ড. ইনামুল হকের '১৯৭১-সেইসব দিন' চলচ্চিত্রটি রয়েছে। দু'টি চলচ্চিত্রের বিষয়ে ১১ সদস্যের অনুদান কমিটির চারজন অজানা কারণে ক্রমাগতভাবে অসম্মতি প্রকাশ করে আসছিলেন।' 

এদিকে বিষয়টি নিয়ে সারাহ বেগম কবরী বাংলানিউজকে বলেন, তথ্য মন্ত্রণালয় ও অনুদান কমিটির যারা বিবেচনা করে অনুদানগুলো দিয়েছেন, আমি বলবো তা যথাযথ। সরকারের উচিত ছিল যারা শিল্প-সাহিত্য বোঝে না, তাদের আগেই বাদ দেওয়া। যারা নিজেদের লাভের জন্য সিন্ডিকেট করে দেশের সর্বনাশ করে, তারা সদস্য হিসেবে না থাকাই মঙ্গল।'

'কিছু লোক আছে যারা সব সময় নিজেদের সুবিধা নিতে চায়। যখন নিজেদের স্বার্থে আঘাত লাগে তখন তারা সমালোচনা করতে ব্যস্ত হয়ে পড়েন', যোগ করেন 'আয়না'খ্যাত এই নির্মাতা। 

এর আগে কবরী তিনবার অনুদানের জন্য আবেদন করেছিলেন। তবে এবারই প্রথম তিনি অনুদান পেলেন। এছাড়া ১৯৯৬ সালে অনুদান কমিটির সভাপতি হিসেবে বর্ষীয়ান এ অভিনেত্রী দায়িত্ব পালন করেছিলেন। 

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, মে ০১, ২০১৯
জেএইএম/এএ

পঞ্চম ধাপের উপজেলা ভোটে মনোনয়ন দাখিলের শেষ সময় মঙ্গলবার
চা পাতা ভর্তি কাভার্ডভ্যান ছিনতাই, বন্দুকযুদ্ধে নিহত ২
হুয়াওয়ে’কে আর এন্ড্রয়েড সেবা দেবে না গুগল
আন্দোলন থেকে সরে দাঁড়ালো ছাত্রলীগের পদবঞ্চিতরা
চুয়াডাঙ্গায় নির্মাণাধীন ভবন থেকে গ্রেফতার ১৩


লক্ষ্মীপুরে ১ হাজার ৪০ টাকায় ধান ক্রয়
ইয়াবা পাচার: এসএ পরিবহনের তিনজন র‍্যাব হেফাজতে
এখন চলছে সুপার স্ট্রাকচার নির্মাণের কাজ 
মাদক মামলায় পুলিশ কনস্টেবলসহ দু’জনের কারাদণ্ড
লামায় পাহাড় থেকে পড়ে কাঠুরিয়ার মৃত্যু