থার্টি ফার্স্ট নাইট নিয়ে আসাদ জামানের সিনেমা ‘জলঘড়ি’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

'জলঘড়ি'র একটি দৃশ্যে হাসনাত রিপন ও দীপান্বিতা মার্টিন

২০১৭ সালের ব্যবসা সফল সিনেমা ‘ঢাকা অ্যাটাক’র অন্যতম সংলাপ রচয়িতা আসাদ জামান। প্রথমবারের মতো পরিচালক হিসেবে অভিষেক ঘটতে যাচ্ছে তার। তিনি নিজের প্রথম সিনেমার নাম রেখেছেন ‘জলঘড়ি’।

সিনেমাটির গল্প গড়ে উঠেছে থার্টি ফার্স্ট নাইট অর্থাৎ ৩১ ডিসেম্বর রাতকে ঘিরে।

‘জলঘড়ি’ নিয়ে আসাদ জামান বাংলানিউজকে বলেন, আমাদের দেশে সাধারণত ছকে বাঁধা গল্পে সিনেমা নির্মিত হয়। সেদিক থেকে ‘জলঘড়ি’র গল্প পুরোপুরি ভিন্ন। আমরা জোড় দিয়ে বলতে পারি, এই ধরণের গল্পের সিনেমা দেশে আগে হয়নি। শুধু গল্প নয়, নির্মাণেও আমরা গৎবাঁধা নিয়মের বাইরে গিয়ে নতুন কিছু করার চেষ্টা করেছি।

গল্প প্রসঙ্গে তিনি বলেন, ৩১ ডিসেম্বর রাতে আকস্মিক কয়েকটি ঘটনা পাল্টে দেয় কিছু মানুষের জীবন। পরস্পর যোগাযোগ বিহীন মানুষগুলো দাঁড়িয়ে যায় একই কাতারে, জড়িয়ে যায় একজন আরেকজনের জীবনের গল্পে ও স্রোতে। এই স্রোতে ভেসে যায় তাদের পারস্পরিক সম্পর্ক। উঠে আসে লোভ-লালসা, স্বপ্ন আর থার্টি ফাস্ট নাইট উৎসবে আবহ,রাষ্ট্র আর সমাজ ব্যবস্থার প্রভাব এবং আমাদের হিপোক্রেসি।চিত্রগ্রাহক বিদ্রোহী দীপনের সঙ্গে ক্যামেরার ফ্রেম দেখছেন আসাদ জামানশুটিং শেষে ‘জলঘড়ি’ এখন সম্পাদনার টেবিলে। চলতি বছরের মাঝামাঝি সময় সিনেমাটি মুক্তি দেওয়ার পরিকল্পনা করছেন নির্মাতা। ঢাকার বিভিন্ন লোকেশনের পাশাপাশি সিনেমাটির শুটিং হয়েছে নারায়ণগঞ্জ এবং চাঁদপুরে।

এতে অভিনয় করেছেন দীপান্বিতা মার্টিন, হাসনাত রিপন, জয়িতা মহলানবিশ, রিমন সরকার, শোয়েব মনির, নুসরাত জাহান খান নিপা, নুসরাত পাপিয়া, রুশো, ইকতারুল ইসলাম, হুমায়ুন রশিদ সম্রাট, সেলিম আহমেদ, ইভান সাইরসহ অনেকে।  

সিনেমাটির চিত্রগ্রহণ করেছেন বিদ্রোহী দীপন। গান করেছে অর্পণ, অভ্রদীপ্ত, প্রিন্স ও সর্বনাম ।

সিনেমাটির কাহিনী,সংলাপ এবং চিত্রনাট্যও আসাদের। মাইন্ড টিউন মোশন পিকচার্সের ব্যানারে সিনেমাটি তিনি নিজেই প্রযোজনা করেছেন।

‘ঢাকা অ্যাটাক’ ছাড়াও আসাদ জামান সাইমন-মাহি অভিনীত ‘জান্নাত’ সিনেমার সংলাপ লিখেছেন। এছাড়া মুক্তি প্রতীক্ষিত ‘যদি একদিন’, ‘আনন্দ অশ্রু’ ও ‘উত্তরণ’ সিনেমার চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৯
জেআইএম

ক্লিক করুন, আরো পড়ুন: সিনেমা
আইএলও-বাংলাদেশের সম্পর্ক আরো জোরালো হবে
বাংলাদেশ-আমিরাত সহযোগিতা বাড়াতে ঐক্যমত
সাকিবের ঢাকার টানা দ্বিতীয় হার
মাইজভাণ্ডারে ভক্তের ঢল, বুধবার আখেরী মোনাজাত
গোবিন্দগঞ্জে বাস-ইজিবাইক সংঘর্ষে নিহত ২
সমবেদনা জানাতে ইমতিয়াজের বাসায় সংস্কৃতি প্রতিমন্ত্রী
সব শিক্ষাপ্রতিষ্ঠানের অবকাঠামোর তথ্য চাওয়া হয়েছে
মানিকগঞ্জে ৪টি অবৈধ ইটভাটা উচ্ছেদ
তিন মাসের শিশুর মরদেহ মিললো পাশের বাড়িতে
ওয়েজ বোর্ডের কমিটি পুনর্গঠনে প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা