ঢাকা, শনিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ২৮ নভেম্বর ২০২০, ১১ রবিউস সানি ১৪৪২

বিনোদন

স্বপ্নদলের নাট্যাচার্য সেলিম আল দীন জন্মোৎসব

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৭ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৮
স্বপ্নদলের নাট্যাচার্য সেলিম আল দীন জন্মোৎসব সেলিম আল দীন

নাট্যাচার্য সেলিম আল দীনের ৬৯তম জন্মবার্ষিকী উপলক্ষে নিয়মিত উৎসব করে থাকে নাট্যসংগঠন স্বপ্নদল। আগামী ১৭ ও ১৮ আগস্ট বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে তারা আয়োজন করেছে দুই দিনের ‘নাট্যাচার্য সেলিম আল দীন জন্মোৎসব-২০১৮’।

নাট্যাচার্যকে নিয়ে স্বপ্নদলের নিয়মিত উৎসবের ১৮তম আসর হতে যাচ্ছে এবার। ঈদের কারণে কিছুটা সংক্ষিপ্ত রাখা হচ্ছে এই আয়োজন।

এতে স্বপ্নদলের নাট্যপ্রযোজনা ‘ত্রিংশ শতাব্দী’ ও ‘হরগজ’ মঞ্চায়নসহ থাকবে আলোচনা অনুষ্ঠান, নাট্যাচার্যের সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ, তার প্রতিকৃতি ওে নাট্যসংলাপ দিয়ে শিল্পকলার চত্বর সজ্জা।

ছবি: সংগৃহীত১৭ আগস্ট সন্ধ্যা সাড়ে ৬টায় শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে নাট্যাচার্য সেলিম আল দীনের জীবন-কর্ম-দর্শন নিয়ে আলোচনাসহ উৎসব উদ্বোধন করবেন নাট্যজন মঞ্চসারথি আতাউর রহমান। এ সময় বিশেষ অতিথি হিসেবে থাকবেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক এবং বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউটের প্রধান নির্বাহী মো. রফিকুজ্জামান, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সাধারণ সম্পাদক নাট্যজন কামাল বায়েজীদ প্রমুখ।

স্বাগত বক্তব্য দেবেন স্বপ্নদলের প্রধান সম্পাদক জাহিদ রিপন। তার রূপান্তর ও নির্দেশনায় স্বপ্নদলের প্রযোজনা যুদ্ধবিরোধী গবেষণাগার প্রযোজনা ‘ত্রিংশ শতাব্দী’র প্রদর্শনী হবে ১৭ আগস্ট সন্ধ্যা ৭টায়। দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জাপানের হিরোশিমা-নাগাসাকির আণবিক বোমা বিস্ফোরণের অপ্রত্যাশিত পরিণতি ও পরবর্তী যুদ্ধগুলো নিয়ে এর মূল রচনা বাদল সরকারের।

ছবি: সংগৃহীতনাট্যাচার্যের জন্মদিবস ১৮ আগস্ট সকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা থেকে বাসযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে যাত্রা ও ক্যাম্পাসস্থ পুরাতন কলাভবন থেকে নাট্যাচার্যের সমাধি অভিমুখে স্মরণ-শোভাযাত্রা ও পুষ্পাঞ্জলি অর্পণ করবে স্বপ্নদল।

এরপর সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটারে রয়েছে জাহিদ রিপনের নির্দেশনায় স্বপ্নদলের প্রযোজনা ‘হরগজ’। ১৯৮৯ সালে মানিকগঞ্জের হরগজে প্রলয়ঙ্কারী টর্নেডোর অভিজ্ঞতা নিয়ে ‘হরগজ’ লিখেছেন সেলিম আল দীন।

বাংলাদেশ সময়: ১৩২৪ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৮
বিএসকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa