শিল্পকলা একাডেমির আয়োজনে ‘সঙ্গীত ও নৃত্যানুষ্ঠান’

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শিল্পকলা একাডেমিতে সঙ্গীত ও নৃত্যানুষ্ঠান। ছবি: বাংলানিউজ

ঢাকা: শিল্পীদের পেশাগত উৎকর্ষ সাধনের লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রযোজনা বিভাগের শিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হলো সঙ্গীত ও নৃত্যানুষ্ঠান।

সোমবার (০৯ জুলাই) সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে এ সঙ্গীত ও নৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শুরুতেই সমবেত কণ্ঠে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের বর্ষার গান ‘মন মোর মেঘের সঙ্গী’র সঙ্গে পরিবেশিত হয় নৃত্য। এরপর দ্বৈত সঙ্গীত পরিবেশন করেন শিল্পী আবিদা রহমান সেতু ও হিমাদ্রী রায়। তারা নিবেদন করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘মোর ঘুমঘোরে এল মনোহর’।

‘সোনার বান্ধাইলা নাও’ গানে সমবেত নৃত্য ও ‘আমার মত এত সুখী নয়তো কারো জীবন’ একক সঙ্গীত পরিবেশন করেন শিল্পী সোহানুর রহমান। সিরাজুল ইসলামের কথা ও সুরে ‘হলুদিয়া পাখি সোনার বরণ’ সমবেত সঙ্গীত, ‘কারার ঐ লোহ কপাট ও বল বীর’ কবিতায় বিদ্রোহ ভিত্তিক সমবেত নৃত্য, উকিল মুন্সির কথা ও সুরে ‘আষাঢ় মাইসা ভাসা পানিরে’ একক সঙ্গীত পরিবেশন করেন শিল্পী রোকসানা আক্তার রূপসা।

এছাড়াও আয়োজনে পল্লীগীতি, লালন গীতি, লোকসংস্কৃতি ভিত্তিক সমবেত নৃত্য, দ্বৈত সঙ্গীত ও সমবেত নৃত্যসহ পুরো অনুষ্ঠান পরিবেশনায় ছিল একাডেমির প্রযোজনা বিভাগের শিল্পীবৃন্দ।

অনুষ্ঠান আয়োজন সম্পর্কে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ শিল্পকলা একাডেমি’র মহাপরিচালক লিয়াকত আলী লাকী এবং প্রযোজনা বিভাগের পরিচালক ড. কাজী আসাদুজ্জামন। অনুষ্ঠান পরিচালনা করেন মোনালিন আজাদ ও সঞ্চালনা করেন তামান্না তিথি।

পুরো আয়োজনে যন্ত্রে সহযোগিতা করেন শিল্পী মনিরুজ্জমান, চন্দন দত্ত, সৈয়দ মেহের হোসেন, এএফএম একরাম হোসেন, নির্মল কুমার, সাবা জান্নাত, নারায়ন দত্ত লিটন, তুষার ও গোলন্দাজ।

বাংলাদেশ সময়: ০৩৫৪ ঘণ্টা, জুলাই ১০, ২০১৮
এইচএমএস/এনটি

এবার এশিয়া কাপেও ‘ভিএআর’ প্রযুক্তি
‘সাম্প্রদায়িক অপশক্তি’ এখন ধানের শীষে: কাদের
ফৌজদারি অপরাধ ছাড়া কারো বিরুদ্ধে ব্যবস্থা নেবে না পুলিশ
খাশোগিকে টুকরো টুকরো করার কথা স্বীকার করলো সৌদি 
গেণ্ডারিয়ায় পরিত্যক্ত ব্যাগের ভেতরে নবজাতক!
পাবিপ্রবির ভর্তি পরীক্ষায় জালিয়াতি চক্রের দুই সদস্য আটক
ঢাবি অধিভুক্ত ৭ কলেজের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত
মিরসরাইয়ে ইঞ্জিনিয়ার মোশাররফ না অন্য কেউ!
খুলনায় অস্ত্রসহ আন্তঃজেলা ডাকাত দলের ১০ সদস্য গ্রেফতার
গ্রেফতার তালিকা ইসিতে জমা বিএনপির