এবার চলচ্চিত্র অনুদান পাচ্ছেন যারা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

ঘোষণা করা হয়েছে ২০১৭-১৮ অর্থ বছরে চলচ্চিত্রের জন্য সরকারি অনুদানপ্রাপ্তদের তালিকা। বুধবার (৬ জুন) তথ্য মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে সেই ঘোষণায় জানানো হয়, চলচ্চিত্র বিভাগে চলতি বছর ৫ জনকে এবার চলচ্চিত্র নির্মাণের জন্য অনুদান দেওয়া হবে।

তথ্য মন্ত্রণালয় কর্তৃক অনুদানের জন্য চলচ্চিত্র আহ্বানের পর অসংখ্য চলচ্চিত্র জমা পড়ে। সেখান থেকে যাচাই বাছাই শেষে পাঁচটি চলচ্চিত্রকে নির্বাচিত করা হয়েছে। এর মধ্যে অন্যতম ২০১৩ সালের ১৭টি শাখায় জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া ‘মৃত্তিকা মায়া’র পরিচালক গাজী রাকায়েতের নাম। তিনি ‘গোর’ নামের চলচ্চিত্রের জন্য অনুদান পেয়েছেন।

অনুদান প্রাপ্ত অন্যান্যরা হলেন- মানিক মানবিক (আজব ছেলে), আবিদ হোসেন খান (অবলম্বন), সাইদুল আনাম টুটুল (কালবেলা) ও হাবিবুর রহমানের (অলাতচক্র)।

এরমধ্যে অনুদান হিসেবে প্রামাণ্যচিত্র ‘অবলম্বন’ পাবে ৪০ লাখ আর বাকি ৪টি পূর্ণদৈর্ঘ্য সিনেমা পাবে ৬০ লাখ টাকা করে।

তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আজহারুল হক জানান, ‘পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র অনুদান কমিটি’ চলতি অর্থবছরের জন্য এই নির্মাতাদের অনুদান দেওয়ার জন্য নির্বাচন করেছে। বৃহস্পতিবার (০৭ জুন) নির্মাতাদের সঙ্গে আনুষ্ঠানিক চুক্তির পর প্রজ্ঞাপনের মাধ্যমে জনসাধারণের জন্য খবরটি জানিয়ে দেওয়া হবে।’

জানা গেলো ‘অবলম্বন’ প্রামাণ্যচিত্রটির প্রযোজনা করবেন রুবাইয়াত হোসেন। ‘অলাতচক্র’ ছবিটির প্রযোজক রহিমা বেগম। বাকি চলচ্চিত্রগুলোর প্রযোজনা করবেন পরিচালকগণ নিজেরাই।

চারটি ছবিকে আড়াই লাখ টাকা অনুদান দিয়ে ১৯৭৬-৭৭ অর্থবছর থেকে দেশিয় চলচ্চিত্রে সরকারি অনুদানের প্রথা চালু হয়। এরপর থেকে প্রতি বছরই সরকারি অনুদানে সিনেমা নির্মিত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, জুন ০৭, ২০১৮
বিএসকে

ক্লিক করুন, আরো পড়ুন: চলচ্চিত্র
মাঠজুড়ে কাঁচা-পাকা ধানের দোলা
উৎপাদন খরচ কম হওয়ায় হলুদ চাষে আগ্রহ কৃষকের
উরুগুয়েকে ১-০ গোলে হারালো ব্রাজিল
প্রেস দিবস উপলক্ষে আগরতলায় আলোচনা সভা
অবরুদ্ধ সময়ের কবিতায় মানবতার সুর
মুন্সিগঞ্জে ১০ মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত
রাঙ্গাবালীতে পোকা মারার ট্যাবলেট খেয়ে ২ শিশুর মৃত্যু
বরিশালে রান্না বিষয়ক কর্মশালা
আলোর উৎসবে হাজার হৃদয় রাঙিয়ে দিলেন শংকর-এহসান-লয়
বাম দলগুলোর নির্বাচনী প্রস্তুতি