৭১তম কান: প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত ১৮ ছবি

বৃষ্টি শেখ, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব কানের মূল প্রতিযোগিতা বিভাগে কোন ছবিগুলো জায়গা পেলো, তা নিয়ে চলচ্চিত্রপ্রেমীদের কৌতূহলের অন্ত থাকে না। ৭১তম আসরের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণ পাম (পাম দ’র) জেতার জন্য যে ছবিগুলো প্রতিযোগিতা বিভাগে লড়বে তা ঘোষণা করা হলো। ফ্রান্সের প্যারিসে এক সংবাদ সম্মেলনে নির্বাচিত ১৮টি ছবির নাম জানিয়েছেন উৎসবের পরিচালক থিয়েরি ফ্রেমো ও সভাপতি পিয়েরে লেসকিউ।

প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত ছবিগুলোর মধ্যে ফ্রান্সের চারটি; ইরান, জাপান, ইতালি ও যুক্তরাষ্ট্রের দুটি করে এবং চীন, দক্ষিণ কোরিয়া, মিসর, লেবানন, পোল্যান্ড ও রাশিয়ার একটি করে ছবি রয়েছে।

পাম দ’র লড়াইয়ে শক্ত প্রতিদ্বন্দ্বী ইরানের দুই ছবি। এর মধ্যে অস্কারজয়ী আসগর ফারহাদির ‘এভরিবডি নৌস’ প্রদর্শনের মাধ্যমে শুরু হবে এবারের উৎসব। তার স্বদেশি জাফর পানাহির ‘থ্রি ফেসেস’ও বেশ আলোচিত হবে বলে ধারণা করা হচ্ছে।

স্পাইক লি পরিচালিত ‘ব্ল্যাকল্যান্সম্যান’ ও ডেভিড রবার্ট মিচেলের ‘আন্ডার দ্য সিলভার লেক’ প্রতিযোগিতায় নির্বাচিত দুই মার্কিন ছবি। অস্কারজয়ী পোলিশ নির্মাতা পাওয়েল পাওলিকোস্কির ‘কোল্ড ওয়ার’ নিয়ে ব্যাপক আলোচনা হতে পারে। পাম দ’র জয়ের লড়াইয়ের দৌড়ে সামনে থাকবে প্রখ্যাত ফরাসি চলচ্চিত্রকার জ্যঁ-লুক গদারের ‘দ্য ইমেজ বুক’।

নারী নির্মাতাদের মধ্যে ফ্রান্সের ইভা হুসোর ‘গার্লস অব দ্য সান’, লেবাননের নাদিন লাবাকির ‘কেপারনম’ ও ইতালির অ্যালিস রোরওয়াচারের ‘ল্যাজারো ফেলিস’ চমকে দিতে পারে। এবার প্রতিযোগিতা বিভাগে বিচারকদের সভাপতি অস্ট্রেলীয় অভিনেত্রী কেট ব্ল্যানচেট। তার নেতৃত্বে জুরি প্যানেল নির্বাচন করবে স্বর্ণ পাম জয়ী ছবির নাম।

প্রতিযোগিতা বিভাগে এবার অনলাইন প্রতিষ্ঠান নেটফ্লিক্সের কোনও ছবি নেই। কারণ কানে গতবার প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত ‘ওকজা’ ও ‘দ্য মেয়ারোউইৎজ স্টোরিস’ প্রেক্ষাগৃহে মুক্তি পায়নি। এ কারণে নেটফ্লিক্সকে নিষিদ্ধ করেছেন আয়োজকরা।

এবার প্রতিযোগিতা বিভাগের বাইরে দেখানো হবে দুটি ছবি। এগুলো হলো রন হাওয়ার্ড পরিচালিত ‘সলো: অ্যা স্টার ওয়ারস স্টোরি’ ও ফ্রান্সের জিল লোলুচের ‘দ্য বিগ বাথ’। আঁ সার্তেন রিগার্দ বিভাগে নির্বাচিত হয়েছে ১৫টি ছবি। এর মধ্যে আছে ভারতীয় তারকা নন্দিতা দাসের ‘মান্টো’।  
আগামী ৮ থেকে ১৯ মে ফ্রান্সের সাগরপাড়ের শহরে অনুষ্ঠিত হবে ৭১তম কান চলচ্চিত্র উৎসব। এবারের আয়োজনের অফিসিয়াল পোস্টার সাজানো হয়েছে জ্যঁ-লুক গদারের ‘পিয়েরে দ্য ম্যাডম্যান’ (১৯৬৫) ছবির শুটিংয়ে আলোকচিত্রী জর্জেস পিয়েরের তোলা একটি স্থিরচিত্র নিয়ে।

প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত ১৮ ছবি
* এভরিবডি নৌস (আসগর ফারহাদি, ইরান)
* অ্যাট ওয়ার (স্টেফানি ব্রিজে, ফ্রান্স)
* ডগম্যান (মাত্তিও গারোন, ইতালি)
* দ্য ইমেজ বুক (জ্যঁ-লুক গদার, ফ্রান্স)
* নেতেমো সেমেতেমো (আসাকো ওয়ান অ্যান্ড টু) (রাইয়ুসকি হামাগুচি, জাপান)
* সরি অ্যাঞ্জেল (ক্রিস্তফ নুহে, ফ্রান্স)
* গার্লস অব দ্য সান (ইভা হুসো, ফ্রান্স)
* অ্যাশ ইজ পিউরেস্ট হোয়াইট (জিয়া ঝ্যাং-কি, চীন)
* শপলিফটার্স (কোরি-ইদা হিরোকাজু, জাপান)
* কেপারনম (নাদিন লাবাকি, লেবানন)
* বার্নিং (লি চ্যাং-ডং, দক্ষিণ কোরিয়া)
* ব্ল্যাকল্যান্সম্যান (স্পাইক লি, যুক্তরাষ্ট্র)
* আন্ডার দ্য সিলভার লেক (ডেভিড রবার্ট মিচেল, যুক্তরাষ্ট্র)
* থ্রি ফেসেস (জাফর পানাহি, ইরান)
* কোল্ড ওয়ার (পাওয়েল পাওলিকোস্কি, পোল্যান্ড)
* ল্যাজারো ফেলিস (অ্যালিস রোরওয়াচার, ইতালি)
* ইওমেদিন (আবু বকর শকি, মিসর)
* লেটো (কিরিল সেরেব্রেনিকভ, রাশিয়া)

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৮
বিএসকে

ক্লিক করুন, আরো পড়ুন: কান চলচ্চিত্র উৎসব
গোপন বৈঠক থেকে ১৭ জামায়াত নেতা আটক
১০ ওভারে বিনা উইকেটে ভারতের সংগ্রহ ৫৩
সাকিবের থ্রোতে ফিরলেন রহমত
১ লাখ ১৫ হাজার পিস ইয়াবাসহ গ্রেফতার এক
এসেই উইকেট পেলেন মোস্তাফিজ
মহেশখালীর অরণ্যে পুলিশের অভিযান, অস্ত্রসহ কারিগর আটক 
বিএসএমএমইউ হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
নেত্রকোনায় ৩ মাদকবিক্রেতার যাবজ্জীবন 
ঐক্য প্রক্রিয়া বা জোট গঠন করে ভোট পাওয়া যাবে না
‘এক ভিলেন’র সিক্যুয়েলে অভিনয় করবেন অর্জুন কাপুর