রাজশাহীতে শিশুতোষ চলচ্চিত্র ‘বুট পালিশ’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শিশুতোষ চলচ্চিত্র ‘বুট পালিশ’ ইনসাডে চলচ্চিত্র নির্মাতা শাহারিয়ার চয়ন

রাজশাহী: দেশের চলচ্চিত্রকে বিকেন্দ্রীকরণ ও উত্তরবঙ্গে সুস্থ ধারার চলচ্চিত্র শিল্প গড়ে তোলা এবং এই শিল্প বিকশিত করার লক্ষ্যে আন্দোলন চলছে দীর্ঘ দিন ধরেই। রাজশাহীতে অবস্থিত প্রবীণ চলচ্চিত্র প্রেমীরা এ আন্দোলন গড়ে তুলেছেন।

২০১৩ সাল থেকে রাজশাহীতে এ আন্দোলকে আরও বেগবান ও শক্তিশালী করতে যুক্ত হয় একদল তরুণ। আন্দোলনরত এ তরুণদের একজন সহযোদ্ধা উদীয়মান তরুণ স্বাধীন চলচ্চিত্র নির্মাতা শাহারিয়ার চয়ন। 

তিনি উত্তরবঙ্গ তথা রাজশাহীর চলচ্চিত্র শিল্পকে সমৃদ্ধ করতে ধারাবাহিকভাবে একের পর এক চলচ্চিত্র নির্মাণ করে চলেছেন। ‘সহানুভূতি’, ‘ফানুস’, ‘গন্তব্যহীন’, ‘বোধ’সহ বেশকিছু জনপ্রিয় চলচ্চিত্রের পর এবার তিনি নির্মাণ করলেন শিশুতোষ চলচ্চিত্র ‘বুট পালিশ’।

১০ বছরের শিশু আরিফ। সে মহানগরীর বিভিন্ন রাস্তায় ঘুড়ে ঘুড়ে মানুষের বুট পালিশ করে বেড়ায়। প্রতিদিনের মতো সে তার কাজ করতে গিয়ে একদিন রাস্তায় একটা ছোট শিশুকে কুড়িয়ে পায়। এরপর সেই শিশুটিকে সে নিজের কাছে আগলে রাখে। শিশুটিকে নিয়ে নগরীর অলিতে-গলিতে ঘুড়ে বেড়ায়। একসময় শিশুটিকে নিয়ে জনমনে প্রশ্ন উঠে। এতে আরিফ শিশুটিকে নিয়ে দ্বিধায় পড়ে। অন্য দিকে জিহাদ শিশুটিকে দেখে আরিফের সঙ্গে কথা বলে। একপর্যায়ে অনেক ভেবে আরিফের বিষয়টি নিয়ে জিহাদ তার পরিবারে সঙ্গে আলাপ করে। কিন্তু জিহাদ তাতে পরিবারের সম্মতি পায় না। এভাবেই এগিয়ে যেতে থাকে ‘বুট পালিশ’ চলচ্চিত্রটির গল্প।
শিশুতোষ চলচ্চিত্র ‘বুট পালিশ’র একপি দৃশ্য
‘বুট পালিশ’ চলচ্চিত্রটির গল্প লিখেছেন নাহিদা সুলতানা শুচি। ড্রিম মেকিং প্রডাকশনের ব্যানারে নির্মিত এ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- অভিনেত্রী সাবেরা ইয়াসমিন, জিহাদ খান, রফিক, চৌতি এবং শিশুশিল্পী আরিফ ও রোদ। রাজশাহীর বিভিন্ন মনোরম স্থানে চলচ্চিত্রটির চিত্রায়ন করা হয়েছে। 

চলচ্চিত্রটির নির্মাতা শাহারিয়ার চয়ন চলচ্চিত্রটির সম্পর্কে বাংলানিউজকে বলেন, ‘দীর্ঘদিন ধরে বিভিন্ন ধাচের চলচ্চিত্র নির্মাণ করেছি। হঠাৎই এবার ইচ্ছে হলো শিশুদের নিয়ে একটা ব্যাতিক্রম ধর্মী কিছু করতে। সেই ইচ্ছেকে প্রাধান্য দিয়ে এ শিশুতোষ চলচ্চিত্র ‘বুট পালিশ’ নির্মাণ করেছি’। 

আগামীতে নারী ও শিশু কেন্দ্রিক কিছু চলচ্চিত্র নির্মাণ করারও পরিকল্পনা রয়েছে বলেও জানান তরুণ নির্মাতা শাহরিয়ার চয়ন।

বাংলাদেশ সময়: ০৯৪০ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০১৮
এসএস/জিপি

‘সততা আর কর্মদক্ষতায় নারীরা এগিয়ে’
ঢাকা থেকে সরাসরি দার্জিলিং যাবে ট্রেন
কোলাকুলি করলেন ছাত্রদল সভাপতি-ছাত্রলীগ সম্পাদক
ফুলপুরের নতুন ইউএনও শাম্মী 
খুলনায় ইয়াবাসহ আটক ছাত্রলীগ নেতা বহিষ্কার
সিরাজগঞ্জে বৃদ্ধি পাচ্ছে যমুনার পানি, বন্যার আশঙ্কা
আবারো শুদ্ধাচার পুরষ্কার পেলেন গফরগাঁওয়ের ইউএনও
নীলফামারীতে ক্লাব ম্যাচের টিকিট বিক্রিতে ব্যাপক সাড়া
দেশে ফিরেছেন মির্জা ফখরুল 
লোকাল বাসে চড়েই অফিস করলেন প্রতিমন্ত্রী তারানা