কৃষ্ণকলির হাতে বুনোফুল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

কৃষ্ণকলির গান মানেই কথা আর সুরে ভিন্ন আমেজ ভিন্ন অনুভূতি। চলতিধারাকে পাশ কাটিয়ে একটু একটু আলোয় উঠে এসেছেন তিনি। নিজেই লেখা, নিজের করা সুর আর নিজের দেওয়া কণ্ঠ; সবই যেন প্রথার বাইরে নতুন কিছু। এই নতুনত্ব কৃষ্ণকলিকে এনে দিয়েছে জনপ্রিয়তা।

কৃষ্ণকলির গান মানেই কথা আর সুরে ভিন্ন আমেজ ভিন্ন অনুভূতি। চলতিধারাকে পাশ কাটিয়ে একটু একটু আলোয় উঠে এসেছেন তিনি। নিজেই লেখা, নিজের করা সুর আর নিজের দেওয়া কণ্ঠ; সবই যেন প্রথার বাইরে নতুন কিছু। এই নতুনত্ব কৃষ্ণকলিকে এনে দিয়েছে জনপ্রিয়তা।

ভিন্নধারার গানের যাদের পছন্দ, তাদের অনেকেরই প্রিয়শিল্পীর তালিকায় রয়েছেন কৃষ্ণকলি ইসলাম। ‘সূর্যে বাঁধি বাসা’ অ্যালবাম নিয়ে শ্রোতাদের ২০০৭ সালে সামনে হাজির হয়েছিলেন। প্রথম একক অ্যালবামেই বাজিমাত। অডিও সেক্টরের অনেককেই অবাক করে দেয় অ্যালবামটির সাফল্য। তিনবছর বিরতির পর চলতি বছরের শুরুতে বের হয় কৃষ্ণকলি দ্বিতীয় একক অ্যালবাম ‘আলোর পিঠে আঁধার’। এটিও শ্রোতাদের গ্রহণযোগ্যতা পায়। দুটি অ্যালবামেরই কথা ও সুর করেছিলেন শিল্পী নিজেই।

এবার কৃষ্ণকলি হাতে নিয়েছেন ‘বুনোফুল’। হ্যাঁ, এই নামেই তিনি শুরু করেছেন তৃতীয় একক অ্যালবামের কাজ। এ অ্যালবামটি সাঁওতালী আর ঝুমুর গান দিয়ে সাজাচ্ছেন তিনি। এ ধরণের গান নিয়ে বাংলাদেশে এর আগে কোনো অডিও অ্যালবাম প্রকাশ পায় নি।

কৃষ্ণকলি ইসলামের তৃতীয় একক অ্যালবাম ‘বুনোফুল’-এ থাকছে মোট নয়টি গান। গত দুমাস ধরে তিনি এ অ্যালবামের পেছনেই বেশিরভাগ সময় দিচ্ছেন। গানগুলো কম্পোজ করেছেন অর্ক। এরই মধ্যে অ্যালবামটির বেশিরভাগ গানের মিউজিক ট্র্যাক সম্পন্ন হয়েছে। কয়েকটি গানের ভয়েজ দেওয়াও হয়ে গেছে। মাসখানেকের মধ্যেই পুরো অ্যালবামটির কাজ শেষ হবে বলে তিনি জানান। চলতি বছরের শেষভাগে অ্যালবামটি রিলিজ দেওয়ার পরিকল্পনা আছে কৃষ্ণকলির।

‘বুনোফুল’ অ্যালবামটি প্রসঙ্গে কৃষ্ণকলি বললেন, সম্পূর্ণ নতুন ধরণের গান দিয়ে এ অ্যালবামটি সাজানো হচ্ছে। আমি সবসময় চেষ্টা করি গানের মাধ্যমে শ্রোতাদের অনুভূতি ছুঁয়ে যেতে। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। কথা আর সুরের পাশাপাশি এ অ্যালবামে বাদ্যযন্ত্রের প্রয়োগেও আছে নতুনত্ব। আমার আগের দুটি অ্যালবাম থেকে এটি হচ্ছে একেবারেই আলাদা। আশা করছি, আমার গান যারা পছন্দ করেন তাদের ‘বুনোফুল’ অ্যালবামের গানগুলোও ভালো লাগবে।

বাংলাদেশ সময় ১৬৪০, অক্টোবর ১২, ২০১১

করোনা প্রতিরোধ: স্বস্তির নিশ্বাস রাতের নগরে
ময়মনসিংহে কর্মহীনদের পাশে মহানগর যুবলীগ
করোনো: সাতক্ষীরায় মানুষকে ঘরে ফেরাতে কঠোর হচ্ছে পুলিশ
কোয়ারেন্টিন না মানায় সিলেটে প্রবাসীকে জরিমানা
শিগগিরই প্রস্তুত হচ্ছে বসুন্ধরার হাসপাতাল 


করোনা মোকাবিলায় বাংলাদেশের পাশে থাকবে চীন
করপোরেট কর হার ১০ শতাংশ চায় বিসিআই 
গজারিয়ায় শিশুর মৃত্যুতে করোনা আতঙ্ক
অজ্ঞাত রোগে দীঘিনালা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি আরো ৮ শিশু
করোনা: টোকিও অলিম্পিকের নতুন সূচি ঘোষণা