এই ঈদেও তারকা-শূণ্য অডিও বাজার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বর্তমান সময়ের অডিও বাজার হয়ে উঠেছে বিশেষ দিন আর উৎসব কেন্দ্রিক। আসছে কোরবানী ঈদকে সামনে রেখে বরাবরের মতো চাঙ্গা হয়ে উঠার কথা দেশের অডিওবাজারের। কিন্তু ঈদের অডিও বাজারের অবস্থাও দিন দিন অবনতির দিকে যাচ্ছে।

বর্তমান সময়ের অডিও বাজার হয়ে উঠেছে বিশেষ দিন আর উৎসব কেন্দ্রিক। আসছে কোরবানী ঈদকে সামনে রেখে বরাবরের মতো চাঙ্গা হয়ে উঠার কথা দেশের অডিওবাজারের। কিন্ত ঈদের অডিও বাজারের অবস্থাও দিন দিন অবনতির দিকে যাচ্ছে। তারকাশিল্পীরা এবারের ঈদেও অডিও বাজারে থাকছেন অনুপস্থিত।

গত রোজার ঈদেও তারকাশিল্পীদের অ্যালবাম খুব বেশি প্রকাশিত হয় নি। তবু আরফিন রুমী ও তৌসিফের একক অ্যালবাম এবং তারকাশিল্পী বেশ কিছু মিক্সড অ্যালবাম অডিও বাজারে আসে। তাতেই অডিও বাজারের চাকা বেশ খানিকটা সচল হয়ে উঠেছিল। কিন্তু সামনে যে আরও একটি ঈদ রয়েছে সে কথা বেমালুম ভুলে গেছেন দেশের তারকা শিল্পীরা এবং অডিও প্রযোজকরা।

এমনিতে অডিও পাইরেসি ও ইন্টারনেটে অবাধ ডাউনলোডসহ নানা কারণে গত কয়েক বছরে অডিও ইন্ডাস্ট্রির অবস্থা টালমাটাল। এ অবস্থায় গত রোজার ঈদকে সামনে রেখে নিজেদেও অ্যালবাম প্রকাশের মৌখিক ঘোষণা দিয়েছিলেন বেশ কজন তারকা। তাদের মধ্যে মিলা, ন্যান্সী, বালামের মতো ক্রেজ তৈরি করা তারকাদের অ্যালবামের জন্য ভক্ত-শ্রোতারা ছিলেন উন্মুখ। কিন্তু তাদের কারো অ্যালবামই রোজার ঈদে তো নয়-ই, আসছে কোরবানীর ঈদেও আলোর মুখ দেখার সম্ভাবনা নেই।

গেল ঈদে প্রকাশের কথা ছিল দেশের শীর্ষ সংগীত তারকা বালামের চতুর্থ একক অ্যালবাম। প্রায় এক বছর ধরে কাজ চালিয়ে যাওয়ার পর এটি  প্রকাশের ঘোষণা দিয়েছিলেন তিনি। শেষ পর্যন্ত কাজ সম্পন্ন করতে না পারায় ঈদুল আযহায় প্রকাশের ঘোষণা দিয়েছেন । কিন্তু স্পন্সরের অভাবে এই ঈদুল আযহায় প্রকাশ পায় কিনা তা অনিশ্চয়তায় ঝুলে রয়েছে। ঠিক তেমনি বালামের মতো করেই অনিশ্চয়তায় দুলছে মিলার চতুর্থ একক প্রকাশের বিষয়টি। একটি মোবাইল সেট কোম্পানি অ্যালবামটির স্পন্সর এমন খবর মিললেও আসন্ন ঈদে অ্যালবামটি প্রকাশের বিষয়টি পুরোপুরি অনিশ্চিত। একইভাবে সংগীত পরিচালক হাবিব ওয়াহিদের বিদেশমুখী ও বিভিন্ন ব্যস্ততার কারণে ন্যান্সির দ্বিতীয় অ্যালবাম প্রকাশ করার থাকলেও হাবিব জানিয়েছেন আপাতত টার্গেট ভালবাসা দিবস।  

গত ঈদে অ্যালবামের কাজ সম্পন্ন হলেও প্রযোজনা প্রতিষ্ঠানের আগ্রহ না থাকায় প্রকাশ পায়নি সময়ের আলোচিত কণ্ঠ পারভেজের দ্বিতীয় একক। তবে এই ঈদে প্রকাশের সম্ভবনা অনেকটা নিশ্চিত। এ বিষয়ে পারভেজ বলেন, চেষ্টা চালিয়ে যাচ্ছি। কয়েকটি প্রযোজনা প্রতিষ্ঠানের সাথে কথাবার্তা হয়েছে। এছাড়া হৃদয় খানের সঙ্গীতায়োজনে সন্দীপনের অ্যালবাম, তাহসানের সঙ্গীতায়োজনে মিথিলার এবং ফুয়াদের সঙ্গীতায়োজনে নতুন মুখ মালার অ্যালবাম ছাড়া বলার মত কেউই নেই ঈদুল আযহার অডিও বাজারে।

রোজার ঈদে প্রকাশের কথা থাকলেও আঁখি আলমগীর, রবি চৌধুরী, এসডি রুবেল, আবিদা সুলতানা, কনকচাঁপা, এস আই টুটুলের নতুন একক অ্যালবাম প্রকাশের বিষয়টি এখনো দোদুল্যমান অবস্থায় রয়েছে। ব্যান্ডের অ্যালবামের মধ্যে অর্থহীনের ‘অসমাপ্ত-২’ ছাড়া অন্যান্য নতুন ব্যান্ডের অ্যালবাম প্রকাশের বিষয়টিও এখন বেশ ঘোলাটে। তাই শীর্ষ ও উঠতি তারকাদের অনুপস্থিতিতে আসন্ন ঈদের অডিও বাজার থাকছে একেবারেই সাদামাটা।

ঊাংলাদেশ সময় ১৯২৫, অক্টোবর ০৬, ২০১১

করোনা প্রতিরোধে দোষারোপ নয়, একযোগে কাজ করতে জাসদের আহ্বান
বিশ্বকাপ ফাইনালের ম্যাচসেরা অনুপ্রেরণা হিসেবে দেখছেন আকবর
গৃহহীনদের অস্থায়ী আবাসনের দাবি গণসংহতি আন্দোলনের
করোনায় আক্রান্ত মার্কিন রণতরী থিওডোর রুজভেল্টের ২৮৬ নাবিক
নেতাকর্মীদের মুক্তি দিতে সরকারকে ফখরুলের চিঠি


সঙ্কটকালে গ্রাহকসেবায় সর্বোচ্চ চেষ্টা করতে হবে: জিপি সিইও
চট্টগ্রামে আরও ৩ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত
ময়মনসিংহে পুলিশ সদস্যসহ করোনায় আক্রান্ত ২ 
টিসিবির পণ্য ক্রয়ে ৩ ফুট দূরত্ব বজায় রাখার নির্দেশ
জামালপুর লকডাউন