‘ইত্যাদি’ এবার সিলেটে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বিনোদনমূলক জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’ অনেকদিন ধরেই দেশের ঐতিহ্যবাহী নানাজায়গায় ধারণ করা হচ্ছে। সেই ধারাবাহিকতায় অনুষ্ঠানটির আগামী পর্ব ধারণ করা হয়েছে প্রাচীন ও আধ্যাত্মিক ঐতিহ্যের নগরী পুণ্যভূমি সিলেটে।

বিনোদনমূলক জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’ অনেকদিন ধরেই দেশের ঐতিহ্যবাহী নানাজায়গায় ধারণ করা হচ্ছে। সেই ধারাবাহিকতায় অনুষ্ঠানটির আগামী পর্ব ধারণ করা হয়েছে প্রাচীন ও আধ্যাত্মিক ঐতিহ্যের নগরী পুণ্যভূমি সিলেটে।

‘ইত্যাদি’-এর মূলপর্ব ধারণের জন্য এবার বেছে নেয়া হয় সিলেট সদরের ঐতিহাসিক লাক্কাতুড়া গলফ ক্লাব মাঠকে। চারপাশে চা বাগান বেষ্টিত এই মাঠের দিনের সৌন্দর্য সবাই উপভোগ করলেও ‘ইত্যাদি’র আলোকসজ্জায় রাতের চা বাগান যে কত সুন্দর দেখায় তা অনুষ্ঠানস্থলে উপস্থিত হাজার হাজার দর্শক মুগ্ধ দৃষ্টিতে দেখেছেন। সিলেটে ‘ইত্যাদি’ ধারণ উপলক্ষে স্থানীয় জনসাধারণের মধ্যে ছিল এক উৎসবের আমেজ।

প্রতিবারের মতো এবারের ‘ইত্যাদি’তেও রয়েছে বেশ কিছু মানবিক ও শিক্ষামূলক প্রতিবেদন। ময়মনসিংহের পাড়াইল গ্রামের উদ্যমী মানুষ নজরুল ইসলাম খান লেবুর ওপর একটি অনুসন্ধানী প্রতিবেদন রয়েছে এবারের পর্বে। যিনি ব্যক্তি উদ্যোগে এলাকার জনসাধারণকে সঙ্গে নিয়ে পুরোপুরি অপরাধমুক্ত করেছেন নিজের গ্রাম পাড়াইলকে। গড়ে তুলেছেন স্থানীয়ভাবে ডিফেন্স পার্টি। এছাড়া মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার রমেশ রামগৌড়ের ওপর রয়েছে একটি ব্যতিক্রমী প্রতিবেদন। যিনি সাত রং চা উদ্ভাবন করে ইতিমধ্যে দেশ-বিদেশে সাড়া ফেলে দিলেও ‘ইত্যাদি’তে শুনিয়েছেন নতুন কথা। রয়েছে অন্ধ শিল্পী ফজলুর রহমানের ওপর একটি মানবিক প্রতিবেদন। যিনি ভিক্ষা না করে স্ত্রী ও সন্তানকে সঙ্গে নিয়ে রাস্তায় রাস্তায় গান গেয়ে মানুষের মন জয় করে সংসার চালান।

মনিপুরী নৃত্যের খ্যাতি এখন আন্তর্জাতিক পর্যায়ে পৌছে গেছে। সিলেট অঞ্চলে বসবাসরত মণিপুরী আদি সম্প্রদায় এবার ‘ইত্যাদি’-তে পরিবেশন করেছে বর্ণাঢ্য মণিপুরী নৃত্য।

এবারের ‘ইত্যাদি’তে মূল গান রয়েছে একটি। এটি সিলেটে ধারণ করা হয়েছে বলেই সিলেটের মরমী সাধক হাছন রাজা, রাধারমন দত্ত ও শাহ আবদুল করিমের লেখা তিনটি গানের অংশবিশেষ গেয়ে শোনাবেন সিলেটের তিন কৃতী শিল্পী সুবীর নন্দী, সেলিম চৌধুরী ও শুভ্রদেব। এছাড়া রয়েছে ‘ইত্যাদি’র নতুন মুখ অর্জুনের একটি গান।

মামা ভাগ্নে পর্বে এবার মওসুমী ব্যবসায়ী ভাগ্নে শিশুদের নিয়ে নতুন ব্যবসার পরিকল্পনা করেছে। আর নানী-নাতিকে এবার দেখা যাবে ঘরের ড্রইংরুমে তাদের চিরাচরিত আলাপে ব্যস্ত। এবার ‘ইত্যাদি’র দর্শক বাছাই করা হয়েছে সিলেট জেলাকে ঘিরে করা বিভিন্ন প্রশ্নের মাধ্যমে এবং দর্শক পর্বে পুরস্কার দেয়া হয়েছে সিলেট জেলার ঐতিহ্য ও বিখ্যাত স্থানগুলোকে নিয়ে করা একটি গানের ওপর প্রশ্নোত্তরের মাধ্যমে। গেয়েছেন সিলেটের দু’জন নিবেদিতপ্রাণ লোকসংগীত শিল্পী আকরামুল ইসলাম ও হিমাংশু বিশ্বাস।

এছাড়াও এবারের ‘ইত্যাদি’তে বিভিন্ন সামাজিক অসঙ্গতি ও সমসাময়িক ঘটনা নিয়ে রয়েছে বিভিন্ন নাট্যাংশ। এবারের ‘ইত্যাদি’তে উলে¬খযোগ্য শিল্পীরা হলেন কেএস ফিরোজ, মহিউদ্দিন বাহার, ফখরুল হাসান বৈরাগী, নাজমুল হুদা বাচ্চু, সোলায়মান খোকা, আবদুল কাদের, আফজাল শরীফ, ফারুক আহমেদ, সুভাশিষ ভৌমিক, কামাল বায়েজিদ, আমিন আজাদ, শবনম পারভীন, জিল¬ুর রহমান, রফিকউল্যাহ সেলিম, কাজী আসাদ, মামুনুল হক টুটু, অলিউল হক রুমী, বিলু বড়ুয়া, নিপু, বিনয় ভদ্র, রতন খান, জ্যোতির্ময়, লাভলী ইয়াসমিন, মতিউর রহমান, রবিন, নজরুল, ফরিদসহ আরও অনেকে।

হানিফ সংকেতের গ্রন্থনা, পরিচালনা ও উপস্থাপনায় সব বয়স এবং সব শ্রেণী পেশার মানুষের প্রিয় অনুষ্ঠান ‘ইত্যাদি’র আগামী পর্ব প্রচার হবে ৭ অক্টোবর শুক্রবার রাত ৮টার বাংলা সংবাদের পর। ইত্যাদি’র রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। অনুষ্ঠানটি নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। ‘ইত্যাদি’র স্পন্সর কেয়া কসমেটিকস লিমিটেড।

বাংলাদেশ সময় ২২৩০, অক্টোবর ০৫, ২০১১

যথাযথ ব্যবস্থা নেওয়ায় দেশের পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে
যথাযথ ব্যবস্থা নেওয়ায় দেশের পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে
করোনা: বেলারুশ প্রিমিয়ার লিগ বন্ধ করবে না কর্তৃপক্ষ
সরকারি নিষেধাজ্ঞা অমান্য করায় সৈয়দপুরে ২ নৈশকোচ জব্দ 
শেবাচিমে করোনা সন্দেহে ২৪ ঘণ্টায় ৮ রোগী ভর্তি


কমলনগরে ৬ জেলের জরিমানা
যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যে রেকর্ড মৃত্যু, কমেছে স্পেনে
নোয়াখালীতে সন্ত্রাসী হামলায় একই পরিবারের ৪জন গুলিবিদ্ধ
করোনায় গুজব: ২০ দিনে র‌্যাবের হাতে গ্রেফতার ৭
করোনা মানুষের সঙ্গে চলে: ডা. মুজিবুর রহমান