গিয়াস উদ্দিন সেলিমের ‘অবগুন্ঠন’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

‘মনপুরা’ চলচ্চিত্র খ্যাত নির্মাতা গিয়াসউদ্দিন সেলিম দীর্ঘদিন পর নির্মাণ করেছেন একটি ধারাবাহিক নাটক। ‘অবগুন্ঠন’ নামের এই ধারাবাহিকটি নির্মিত হয়েছে মঞ্জু সরকারের উপন্যাস অবলম্বনে।

‘মনপুরা’ চলচ্চিত্র খ্যাত নির্মাতা গিয়াসউদ্দিন সেলিম দীর্ঘদিন পর নির্মাণ করেছেন একটি ধারাবাহিক নাটক। ‘অবগুন্ঠন’ নামের এই ধারাবাহিকটি নির্মিত হয়েছে মঞ্জু সরকারের উপন্যাস অবলম্বনে।

ধর্ম যখন সমাজে শাসকের ভূমিকায়, নারী হয়ে ওঠে অবরোধবাসিনী। এমনি এক অবগুন্ঠিতা নারী গুলবাহার। রূপবতী ও রহস্যময়ী এই নারীকে ঘিরে টানটান এ প্রেমকাহিনীর পরতে পরতে জড়িয়ে থাকে লোকজীবনের নানা সংস্কার, সমাজ এবং সময়। এই নিয়ে নির্মিত ধারবাহিক নাটক ‘অবগুন্ঠন’।

গিয়াস উদ্দিন সেলিমের চিত্রনাট্য ও পরিচালনায় ধারাবাহিক নাটক ‘অবগুণ্ঠন’-এর কাহিনীধারায় দেয়া যাবে, মিঞাজি বাড়ি জ্বিনে পাহারা দেয় বলে তাকে দেখার সুযোগ পায় না কেউ। গাছের ওপর থেকে দেখা অবারিত সৌন্দর্য উন্মাদনা জাগায় কৃষকপুত্র রমিজের মধ্যে। অন্যদিকে দারিদ্র্যের সুযোগ নিয়ে ধর্মীয় আবরণ অক্ষুন্ন রেখে মিঞাজিবাড়ির বউকে ভোগ করার ষড়যন্ত্রে মাতে নাসির বেপারী।

জ্বিনগ্রস্ত স্বামী নিখোঁজ হলে সন্তানকে নিয়ে ঢাকা পালায় গুলবাহার। কিন্তু ভোগ-বিলাসের স্বার্থন্ধ নাগরিক জীবনে মুক্তি মেলে না। আবারও গ্রামে ফিরে রমিজকে ঘিরে নতুন করে  শুরু হয় বাঁচার লড়াই। ততদিনে অবগুন্ঠন খসে গেছে, অবৈধ ভালবাসাকে অস্তিত্বের অংশ করতে সাহসী হয়েছে গুলবাহার। কিন্তু একা বিদ্রোহী নারী প্রেমের শক্তিতে পারবে কি সকল পুরনো বন্ধন-সংস্কার ছিন্ন করে বেরিয়ে আসতে চেষ্টা করে।

এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন  ইশরাত নিশাত, ইরেশ জাকের, দিলরুবা ইয়াসমিন রুহী, আনোয়ারুল হক, মোঃ ইকবাল হোসেন, শামীমা নাজনিন, শামসুল আলম বকুল, ঝুনা চৌধুরী, শাহানা সুমি, আমিরুল ইসলাম, শাহেদ আলী সুজন, জ্যোৎস্না আরা, নেভিল প্রমুখ।

ধারাবাহিক নাটক ‘অবগুণ্ঠন’ প্রচারিত হবে চ্যানেল আইতে প্রতি মঙ্গলবার রাত ৯টা ৩০ মিনিটে।

বাংলাদেশ সময় ০২৩৫, অক্টোবর ০৪, ২০১১

কাস্টম হাউসে করোনার থাবা, শারীরিক দূরত্ব নিশ্চিতের দাবি
করোনায় দিশেহারা বোয়িং, ১২ হাজার কর্মী ছাঁটাই
কাঁঠালবাড়ী ঘাটে যাত্রীদের উপচে পড়া ভিড় 
কমেছে মাছ-মুরগি-সবজির দাম
সোশ্যাল মিডিয়ার বিরুদ্ধে নির্বাহী আদেশে ট্রাম্পের স্বাক্ষর


চিকিৎসাধীন চট্টগ্রামের শীর্ষ তিন করোনাযোদ্ধা
শনির দশা কাটছে না রাজশাহীর আমের
লিবিয়ায় বেঁচে যাওয়া বাংলাদেশি যে লোমহর্ষক বর্ণনা দিলেন
স্বাস্থ্যবিধি মানছেন না পরিচ্ছন্নতা কর্মীরা
পত্নীতলায় সড়ক দুর্ঘটনায় ২ ভাইয়ের মৃত্যু