পাওলি দামের নগ্ন দৃশ্য ছাড়াই কলকাতা চলচ্চিত্র উৎসবে ‘ছত্রাক’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

কলকাতা আন্তজার্তিক চলচ্চিত্র উৎসব শুরু হচ্ছে আগামী ১০ নভেম্বর। উৎসবে প্রদর্শনের জন্য জমা পড়েছে শ্রীলংকার পরিচালক বিমুক্তি জয়াসুন্দরের দ্বিভাষিক ছবি ‘ছত্রাক’। উৎসব কমিটির কাছে ছবিটির যে প্রিন্ট জমা পড়েছে তাতে ‘মনের মানুষ’ খ্যাত বাঙালি অভিনেত্রী পাওলি দাম অভিনীত নগ্ন দৃশ্যটি নেই।

কলকাতা আন্তজার্তিক চলচ্চিত্র উৎসব শুরু হচ্ছে আগামী ১০ নভেম্বর থেকে। উৎসবে প্রদর্শনের জন্য জমা পড়েছে শ্রীলংকার পরিচালক বিমুক্তি জয়সুন্দরের দ্বিভাষিক ছবি ‘ছত্রাক’। উৎসব কমিটির কাছে ছবিটির যে প্রিন্ট জমা পড়েছে তাতে ‘মনের মানুষ’ খ্যাত বাঙালি অভিনেত্রী পাওলি দাম অভিনীত নগ্ন দৃশ্যটি নেই।

‘ছত্রাক’ ছবিতে সম্পূর্ণ নগ্ন হয়ে দীর্ঘ চার মিনিট বেড সিনে অংশ নিয়ে পাওলি দাম বিতর্কের ঝড় তোলেন। বিশেষ করে কিছুদিন আগে ইউটিউবে ছবিটির নগ্ন দৃশ্যের ক্লিপিংস প্রকাশ হওয়ার পর শোরগোল পড়ে যায় পুরো ভারতে। পাওলির নিজ শহর কলকাতায় সমালোচনা ছিল সবচেয়ে বেশি।

পাওলি দাম নিজে অবশ্য তাতে মোটেও প্রভাবিত হন নি। মিডিয়ার কাছে তিনি জানান, ‘ছত্রাক’ ছবির নগ্ন দৃশ্যে কোনো ডামি ব্যবহার করা হয় নি। তিনি নিজেই ক্যামেরার সামনে নগ্ন হয়ে অভিনয় করেছেন। এর মধ্যে তার মধ্যে কোনো দ্বিধা কাজ করেনি। ছবির প্রয়োজনেই তিনি নগ্ন হয়েছেন।

‘ছত্রাক’ ছবিটি এবার প্রদর্শনের জন্য কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জমা পড়েছে। উৎসবের ছবি নির্বাচন কমিটির প্রধান পরিচালক অঞ্জন দত্ত জানিয়েছেন, ছবিটি উৎসবে প্রদর্শনের জন্য মনোনীত হয়েছে। তবে ‘ছত্রাক’ ছবির যে প্রিন্টটি উৎসবে জমা পড়েছে তাতে সেই বিতর্কিত নগ্ন দৃশ্যটি নেই। নগ্নতা নিয়ে একটি আন্তর্জাতিক উৎসব খুব একটা বিড়ম্বিত নয় বলেও তিনি উল্লেখ করেন।

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে কর্তন করে কেনো ‘ছত্রাক’ প্রদর্শন করা হচ্ছে, এ বিষয়ে ছবির পরিচালক বিমুক্তি জয়সুন্দরের কাছে জানতে চাইলে তিনি জানান, ‘ছত্রাক’ ছবিটির পরিবেশক একটি অস্ট্রীয় কোম্পানি। তারা উৎসবে ছবির কোন প্রিন্টটি পাঠিয়েছে তিনি তা জানেন না। ব্যক্তিগতভাবে তিনি চান না, আন্তর্জাতিক কোনো চলচ্চিত্র উৎসবে একটি ছবির কর্তন করা প্রিন্ট প্রদর্শন করা হোক। পাশাপাশি পাওলির নিজ শহরে তার নগ্ন দৃশটি নিয়ে কোনো তোলপাড় হলে সেই দায়িত্ব  নিজের কাঁধে নিতে রাজি নন।

সূত্র : ওয়েব

বাংলাদেশ সময় ০০২৫, অক্টোবর ০৩, ২০১১

মোরা ত্রাণ চাই না, বেড়ি চাই
রবীন্দ্র সরোবর যেন সবুজের গালিচা
ফলন ভালো হলেও বিক্রি নিয়ে দুশ্চিন্তায় পাহাড়ের কৃষক
করোনায় মারা গেলেন প্রথম কোনো ফুটবলার
শ্বাসকষ্ট নিয়ে চবি শিক্ষকের মৃত্যু


প্রথম ইউরোপীয় দেশ হিসেবে ‘করোনামুক্ত’ মন্টেনিগ্রো
উল্লাপাড়ায় ঘুড়ি কেনাবেচা নিয়ে সংঘর্ষে নিহত এক
ইডিইউতে হারমনি অব আর্টস আজ ও কাল
বিশ্ব তামাকমুক্ত দিবস রোববার
খুলনায় চিকিৎসাধীন অবস্থায় করোনা রোগীর মৃত্যু