রাজনীতি নিয়ে কবরীর ছবি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বাংলাদেশের চলচ্চিত্রের প্রবাদপ্রতীম নায়িকা কবরী। চলচ্চিত্র থেকে নিবেদিত হয়েছেন রাজনীতিতে। জনগণের ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন সংসদ সদস্য। চলচ্চিত্রের মতোই রাজনীতিকেও দারুণ উপভোগ করছেন।

বাংলাদেশের চলচ্চিত্রের প্রবাদপ্রতীম নায়িকা কবরী। চলচ্চিত্র থেকে নিবেদিত হয়েছেন রাজনীতিতে। জনগণের ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন সংসদ সদস্য। চলচ্চিত্রের মতোই রাজনীতিকেও দারুণ উপভোগ করছেন। রাজনৈতিক জীবনের অভিজ্ঞতা নিয়ে একটি চলচ্চিত্র নির্মাণের পরিকল্পনার কথা তিনি জানিয়েছেন।

চলচ্চিত্রের মিস্টি হাসির নায়িকা ও সংসদ সদস্য সারাহ বেগম কবরী প্রধান অতিথি হয়ে এসেছিলেন নতুন মাসিক বিনোদন পত্রিকা ‘আনন্দ লহরী’-এর প্রকাশনা অনুষ্ঠানে। গত ০১ অক্টোবর  রাজধানীর প্যানপ্যাসিফিক সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে তিনি বলেন, চলচ্চিত্রে অভিনয় করে যেমন মানুষের ভালোবাসা পেয়েছি। রাজনীতিতে অংশগ্রহণ করেও মানুষের ভালোবাসা পাচ্ছি। চলচ্চিত্রে কাজ করার সময় মানুষের সঙ্গে সরাসরি যোগাযোগ ছিল না। রাজনীতিতে অংশ নেওয়ার পর সরাসরি মানুষের সঙ্গে যোগাযোগের সূযোগ হয়েছে। খুব কাছে থেকে মানুষের সুখ-দুঃখ, প্রাপ্তি-অপ্রাপ্তি, আশা-নিরাশা দেখার অভিজ্ঞতা হচ্ছে।

কবরী আরো বলেন, রাজনৈতিক জীবনে প্রতিদিন এমন সব ঘটনার মুখোমুখি হচ্ছি যার মধ্যে খুঁজে পাই চলচ্চিত্রের উপদান। প্রতিদিন মনে হয়, এই ঘটনা নিয়ে তো একটি চলচ্চিত্র নির্মাণ করা সম্ভব। বর্তমানে সংসদ সদস্য হিসেবে ব্যস্ততার মধ্যে আমাকে দিন কাটাতে হয়। তবে এই ব্যস্ততা যে, আজীবন থাকবে তা আশা করা যায় না। হয়তো আগামী মেয়াদেই আমি এই দায়িত্বে নাও থাকতে পারি। পুরোপুরি ফিরে আসতে পারি আমার আপন আঙ্গিনা চলচ্চিত্রে। সে সময় অবশ্যই আমি রাজনৈতিক জীবনের গল্প নিয়ে চলচ্চিত্র নির্মাণের কাজ শুরু করবো।

সারাহ বেগম কবরী এ প্রসঙ্গে বাংলানিউজকে আলাদাভাবে বলেন, বর্তমানে রাজনৈতিক কাজে অংশ নিতে গিয়ে যেসব ঘটনা আমার মনে দাগ কাটছে। আমি সেগুলো নিজের মতো করে নোট রাখছি। এইসব নোট একত্রিত করলে একটি চমৎকার চলচ্চিত্রে স্ক্রিপ্ট দাঁড়িয়ে যাবে বলে আমার ধারণা। আজীবন রাজনীতি হয়তো আমি নাও করতে পারি। কিন্তু চলচ্চিত্র থেকে তো কোনোদিন নিজেকে বিচ্ছিন্ন করতে পারবো না। রাজনৈতিক ব্যস্ততা কমে গেলে আমি চলচ্চিত্র নির্মাণের কাজ শুরু করতে চাই।

সারাহ বেগম কবরীর বর্তমান পরিচয় সংসদ সদস্য হলেও তিনি এখনো ভক্তদের কাছে নায়িকা কবরী হিসেবেই আসন পেতে আছেন। সুভাষ দত্তের সেই ‘সুতরাং’ ছবি থেকেই তিনি উপহার দিয়েছেন সাবলীল ও সুন্দর অভিনয়। ময়নামতি,  গ্রামবাংলার আবহমান সহজ-সরল চরিত্র থেকে শুরু করে শহুরে দাম্ভিক চরিত্র, সব জায়গায় তিনি অতুলনীয়। ২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে তিনি জয়লাভ করেন এবং কাজ করে যাচ্ছেন মানুষের জন্য। কিন্তু বঞ্চিত হচ্ছিলেন চলচ্চিত্রপ্রেমীরা। প্রিয় অভিনেত্রীকে আর নিয়মিত দেখতে পাচ্ছেন না তারা।

সম্প্রতি তিনি ‘রাজা সূর্য খাঁ’ ছবির মাধ্যমে অভিনয়ে ফিরেছেন। গাজী মাহবুব পরিচালিত এ ছবিতে তিনি রাজা সূর্য খাঁ-র স্ত্রী অর্থাৎ রানির চরিত্রে অভিনয় করছেন। এই ছবি প্রসঙ্গে কবরী বলেন, ‘গল্পটি প্রায় ৩০০ বছর আগের একটি ঘটনাকে কেন্দ্র করে। গল্পটি অনেক পুরনো হলেও বর্তমানের মেলবন্ধন ঘটানো হয়েছে।’


চলচ্চিত্রে অভিনয় প্রসঙ্গে তিনি বাংলানিউজকে বলেন, ‘মনের মতো গল্প ও চরিত্র পেলে মাঝেমধ্যে ক্যামেরার সামনে আসতে কোনো বাধা নেই। কারণ চলচ্চিত্রই আমাকে এত দূর নিয়ে এসেছে। অতএব চলচ্চিত্রের অবদানকে অস্বীকার করে অন্য কিছু স্বীকার করা আমার পক্ষে সম্ভব নয়। রাজনৈতিক কর্মকান্ডের ফাঁকেই আমি ভালো ছবিতে ভালো চরিত্র পেলে অভিনয় চালিয়ে যাবো।

চলচ্চিত্র নির্মাণ প্রসঙ্গে তিনি বলেন, চলচ্চিত্র নির্মাণের কাজ যেহেতু একটি দীর্ঘ প্রক্রিয়া। নিরবিচ্ছিন্নভাবে এক্ষেত্রে কাজ করতে হয়। পরিচালনার কাজে পুরোপুরি মনোসংযোগ দরকার। তাই রাজনৈতিক ব্যস্ততা কমে গেলেই আমি চলচ্চিত্র নির্মাণের কাজ শুরু করতে চাই।

কবরী পরিচালিত প্রথম ছবি ‘আয়না’। দ্বিতীয় ছবিটি তিনি নির্মাণ করবেন রাজনৈতিক জীবনের গল্প নিয়ে। ছবিটির সম্ভাব্য নাম ‘রাজনীতি’।

বাংলাদেশ সময় ১৯১৫, অক্টোবর ০২, ২০১১

বেওয়ারিশ কুকুরের খাবার দিচ্ছেন পটুয়াখালীর মেয়র
করোনা: আইনজীবীদের প্রণোদনা দেওয়ার দাবি
মোবাইল কলে জানালে পৌঁছে যা‌বে সহায়তা
ক্ষুদ্র-মাঝারি উদ্যোক্তাদের জন্য তহবিল গঠনের আহ্বান 
বরিশাল বিভাগে ২৪৬৪ জনের হোম কোয়ারেন্টিন সম্পন্ন


যুক্তরাষ্ট্রে করোনায় বিএনপি নেতার মৃত্যু, ফখরুলের শোক
সুন্দরগঞ্জে নিয়ন্ত্রণ হারিয়ে মোটরসাইকেল আরোহী নিহত
লোহাগাড়ায় আমিনুল ইসলামের ত্রাণ পেলো ১৮শ কর্মহীন শ্রমজীবী 
ফেনীতে মারা যাওয়া সেই যুবকের করোনা নেগেটিভ
মিরপুর থানার ‘করোনা প্রতিরোধ প্লাটুন’