স্মরণ : ওস্তাদ বারীণ মজুমদার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বাংলাদেশের শাস্ত্রীয় সঙ্গীত প্রসারের অগ্রণী ব্যক্তিত্ব বরেণ্য সঙ্গীত-সাধক ওস্তাদ বারীণ মজুমদারের দশম মৃত্যুবার্ষিকী ৩ অক্টোবর সোমবার। উপমহাদেশের খ্যাতনামা এই সঙ্গীতজ্ঞের স্মৃতির প্রতি বাংলানিউজ জানায় শ্রদ্ধা।

বাংলাদেশের শাস্ত্রীয় সঙ্গীত প্রসারের অগ্রণী ব্যক্তিত্ব বরেণ্য সঙ্গীত-সাধক ওস্তাদ বারীণ মজুমদারের দশম মৃত্যুবার্ষিকী ৩ অক্টোবর সোমবার। উপমহাদেশের খ্যাতনামা এই সঙ্গীতজ্ঞের স্মৃতির প্রতি বাংলানিউজ জানায় শ্রদ্ধা।

পাবনা শহরের রাধানগর অঞ্চলের বিখ্যাত মজুমদার জমিদার পরিবারে ১৯১৯ সালের ১৪ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন ওস্তাদ বারীণ মজুমদার । তিনি ভীষ্মদেব চট্টোপাধ্যায়, চিন্ময় লাহিড়ী, ওস্তাদ ফৈয়াজ খাঁ, পন্ডিত শ্রীকৃষ্ণ রতনজনকারের মতো সঙ্গীতগুণীদের কাছে রাগসঙ্গীতের তালিম নিয়েছিলেন। বারীণ মজুমদার লক্ষ্মৌর মরিস কলেজে সঙ্গীতের উপর প্রাতিষ্ঠানিক শিক্ষা গ্রহণ করেন।

দেশবিভাগের সময় বারীণ মজুমদার স্বদেশে ফিরে আসেন। এরপর এদেশে রাগ ও শাস্ত্রীয় সঙ্গীতের উন্নয়ন এবং প্রসারে নিজেকে নিবেদিত করেন। সঙ্গীতের প্রাতিষ্ঠানিক শিক্ষার জন্য মাধ্যমিক শিক্ষাবোর্ডের সিলেবাস তৈরি করেন তিনি। ১৯৬৩ সালে প্রতিষ্ঠা করেন এদেশের প্রথম সঙ্গীত মহাবিদ্যালয় ‘কলেজ অব মিউজিক’। সঙ্গীত মহাবিদ্যালয়ে ডিগ্রি কোর্স চালু করে এই কলেজকে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সম্পৃক্ত করতেও পালন করেন গুরুত্বপূর্ণ ভূমিকা।


একুশে পদক, স্বাধীনতা পদক, জনকণ্ঠ গুণীজন সম্মাননাসহ অসংখ্য পুরস্কারে ভূষিত বারীণ মজুমদার দীর্ঘ রোগভোগের পর ২০০১ সালের ৩ অক্টোবর হলিফ্যামিলি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।


ওস্তাদ বারীণ মজুমদারের স্ত্রী প্রয়াত ইলা মজুমদারও একজন বরেণ্য উচ্চাঙ্গ সঙ্গীত শিল্পী। তার বড় ছেলে পার্থ মজুমদার একজন সঙ্গীত পরিচালক। ছোট ছেলে বাপ্পা মজুমদার দেশের একজন জনপ্রিয় সঙ্গীতশিল্পী ও সঙ্গীত পরিচালক।

বাংলাদেশ সময় ১৯৩০, অক্টোবর ০৩, ২০১১

ব্যাংক এশিয়ার ১৫ কর্মকর্তা কোয়ারেন্টিনে, শাখা বন্ধ ঘোষণা
রাজশাহীতে করোনা উপসর্গ নিয়ে কৃষকের মৃত্যু
নওগাঁয় করোনা উপসর্গ নিয়ে কৃষকের মৃত্যু
ধন্যবাদ জানিয়ে চীনা প্রেসিডেন্টকে শেখ হাসিনার চিঠি
করোনা: নিষেধাজ্ঞার আওতামুক্ত যেসব বাহন-কর্মী


ইফতার-সেহরিতে ব্যবহৃত ৪ শতাধিক খাদ্যপণ্য পরীক্ষাধীন
খাগড়াছড়িতে নতুন করে হামে আক্রান্ত ১৬ শিশু হাসপাতালে ভর্তি
করোনায় আক্রান্ত কর্মকর্তার ৫ সহকর্মী কোয়ারেন্টিনে
চাঁদপুর লকডাউন
জন্মদিনে নিঃসঙ্গ জয়া, আবেগঘন বার্তা অভিষেক-শ্বেতার