চলচ্চিত্র নির্মাণে মাহবুবা ইসলাম সুমী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ছোটপর্দার সুপরিচিত অভিনেত্রী মাহবুবা ইসলাম সুমী নাটক পরিচালনায় এরই মধ্যে দেখিয়েছেন মুন্সিয়ানা। এবার তিনি প্রথমবার চলচ্চিত্র নির্মাণ করতে চলেছেন। চলতি বছরের শেষের দিকেই তিনি ছবিটির শুটিং শুরু করতে চান।

ছোটপর্দার সুপরিচিত অভিনেত্রী মাহবুবা ইসলাম সুমী নাটক পরিচালনায় এরই মধ্যে দেখিয়েছেন মুন্সিয়ানা। এবার তিনি প্রথমবার চলচ্চিত্র নির্মাণ করতে চলেছেন। চলতি বছরের শেষের দিকেই তিনি ছবিটির শুটিং শুরু করতে চান। এরই মধ্যে প্রস্তুতিও শুরু করেছেন ছবি নির্মাণের। সুমীর প্রথম চলচ্চিত্রটি প্রযোজনা করছেন তার বড় বোন একসময়ের সাড়া জাগানো অভিনেত্রী রিটা আবদুল্লাহ।

প্রথমবার চলচ্চিত্র নির্মাণ প্রসঙ্গে বাংলানিউজকে মাহবুবা ইসলাম সুমী বললেন, নাটক পরিচালনার কাজ শুরুর পর থেকেই স্বপ্ন দেখে আসছি চলচ্চিত্র নির্মাণে। নাটক নির্মাণে মাধ্যমে আমি আসলে চলচ্চিত্র নির্মাণেরই প্রস্তুতি গ্রহণ করেছি। কাজটা এ বছরের মাঝামাঝিতে শুরু করার পরিকল্পনা থাকলেও গুছিয়ে নিতে খানিকটা দেরি হয়ে গেলো। তবে এ বছরেরই শেষের দিকে আমি চলচ্চিত্র নির্মাণের কাজ শুরু করতে চাই।

মাহবুবা ইসলাম সুমী জানালেন, চলচ্চিত্র নির্মাণের জন্য দুটি স্ক্রিপ্ট তার হাতে আছে। একটির নাম ‘মন’ এবং অপরটির নাম ‘এই সেই মেয়ে’। দুটি স্ক্রিপ্টের মধ্যে প্রথম চলচ্চিত্র হিসেবে কোনটি বেছে নেবেন তা শিগগিরই চুড়ান্ত করবেন বলে তিনি জানান।

ছবিটিতে কারা কারা অভিনয় করছেন জানতে চাইলে তিনি বলেন, ঢাকা ও কলকাতার মেইনস্টিম ফিল্মের অভিনেতা-অভিনেত্রীদের নিয়েই আমার প্রথম ছবিটি করতে চাই। এরই মধ্যে ছবির নায়িকা হিসেবে পূর্ণিমাকে চুড়ান্ত করা হয়েছে। কলকাতা থেকে রাইমা সেনকে নেওয়ার ইচ্ছে আছে। তার সঙ্গে প্রাথমিক কথাবার্তাও হয়েছে। এছাড়াও ঋতুপর্ণা বা রূপা গাঙ্গুলিকে ছবিতে নেওয়ার ইচ্ছে আছে। ছবির নায়ক হিসেবে বাংলাদেশেরই কয়েকজনের কথা ভেবেছি। তবে চুড়ান্ত হলে তবেই নায়কের নাম প্রকাশ করতে চাই।

মাহবুবা ইসলাম সুমী পরিচালিত প্রথম ছবিটি প্রযোজনায় থাকছেন তার বড় বোন আমেরিকা প্রবাসী রিটা আবদুল্লাহ। আশি ও নব্বই দশকে ছোটপর্দার বেশ কিছু নাটকে অভিনয় করে রিটা আবদুল্লাহ বেশ জনপ্রিয়তা পেয়েছিলেন। সম্প্রতি তিনি ঢাকায় এসেছেন। রিটা আবদুল্লাহর অনুপ্রেরণাতেই যতো দ্রুত সম্ভব চলচ্চিত্রটির কাজ শুরু করতে চান সুমী। বাংলাদেশ, থাইল্যান্ড ও যুক্তরাষ্ট্রে ছবিটির শুটিং করার পরিকল্পনা রয়েছে তার।

চলচ্চিত্র নির্মাণের প্রস্তুতির মাঝেই মাহবুবা ইসলাম সুমী এবারের কোরবানীর ঈদের জন্য দুটি নাটক নির্মাণ করছেন। এর মধ্যে চ্যানেল আইয়ে প্রচারের জন্য নির্মাণ করছেন ‘মডেল’ নামের একটি নাটক। নাটকটি রচনা করেছেন মেজবাহ উদ্দিন সুমন। এর সম্ভাব্য অভিনয় শিল্পীরা হলেন রোমানা, সারিকা, সজল ও সুমী নিজে। অপর নাটকটি নির্মাণ করবেন একুশে টিভিতে প্রচারের জন্য। নাটকটির নাম ‘ব্যাক টু দ্য প্যাভিলিয়ন’। জাকারিয়া সৌখিন রচিত এ নাটকের সম্ভাব্য অভিনয়শিল্পীরা হলো রোমানা, নিরব ও মাহবুবা ইসলাম সুমী নিজে। চলতি মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে একই সঙ্গে দুটি নাটকের শুটিং শুরু করবেন বলে তিনি জানান।

বাংলাদেশ সময় ১৩১০, অক্টোবর ০১, ২০১১

মশা নিধনে বিশেষ অভিযানের উদ্বোধন করলেন মেয়র নাছির
খুনি মাজেদকে আরও জিজ্ঞাসাবাদ করুন: নাসিম
চট্টগ্রামের ৮ হাসপাতালে পিপিই দিল বিএসআরএম
সরবরাহ ঠিক রাখতে মৌলভীবাজারে রেণু পোনা উৎপাদন অব্যাহত
আউশের উৎপাদন বাড়াতে প্রণোদনা পাবেন এক লাখ কৃষক


বন্দরে সাইফ পাওয়ারটেকের অস্থায়ী শ্রমিকদের ত্রাণ বিতরণ
না’গঞ্জে ডিসি সুস্থ, করোনা আক্রান্ত স্বাস্থ্য কর্মকর্তা
ভূমি উন্নয়ন কর আদায়ের সময় বাড়লো এক মাস
চাহিদা থাকলে ট্রেনে পরিবহন করা যাবে সবজি
বিদেশ থেকে গুজব ছড়ালে ব্যবস্থা: তথ্যমন্ত্রী