হুমায়ুন আহমেদের কেমোথেরাপি নেওয়া শুরু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের কোলন ক্যান্সারের প্রায় সব পরীক্ষা-নিরীক্ষ শেষ হয়েছে। ক্যান্সার চিকিৎসার জন্য নিউইয়ার্কের বিশ্বখ্যাত মেমোরিয়াল স্লোয়ান কেটারিং সেন্টারে চলছে তার চিকিৎসা।

নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের কোলন ক্যান্সারের প্রায় সব পরীক্ষা-নিরীক্ষ শেষ হয়েছে। ক্যান্সার চিকিৎসার জন্য নিউইয়ার্কের বিশ্বখ্যাত মেমোরিয়াল স্লোয়ান কেটারিং সেন্টারে চলছে তার চিকিৎসা। হুমায়ূন আহমেদের ঘনিষ্ঠ সূত্রে জানা গেছে, ২২ সেপ্টেম্বর লেখককে প্রথমবার কেমোথেরাপি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

নতুন করে পরীক্ষা-নিরীক্ষার পর হুমায়ূন আহমেদের সঙ্গে দীর্ঘসময় নিয়ে আলোচনায় বসেন হাসপাতালের বিশেষজ্ঞরা চিকিৎসকরা। এ সময় কোলন-ক্যান্সারে আক্রান্ত জনপ্রিয় এই লেখককে তার শারীরিক অবস্থা ও চিকিৎসা সম্পর্কে ধারণা দেওয়া হয়।

লেখকের পারিবারিক সূত্রে জানা যায়, প্রায় দু’সপ্তাহ পর পর হুমায়ূন আহমেদকে ছয় দফায় কেমোথেরাপি দেওয়া হবে। চারটি থেরাপি দেওয়ার পর তার শরীরের সার্বিক অবস্থা পর্যবেক্ষণের জন্য পুনরায় কিছু পরীক্ষা-নিরীক্ষা করা হবে। এ পর্যায়ে কোলনের দূষিত টিউমার ও ক্যান্সার আক্রান্ত কোষের অবস্থা যাচাই করে চিকিৎসকরা পরবর্তী সিদ্ধান্ত নেবেন। তবে বেশিরভাগ চিকিৎসকেরই ধারণা ছয়টি কেমোথেরাপিতেই হুমায়ূন আহমেদ পুরোপুরো সুস্থ হয়ে উঠতে পারবেন। এজন্য সময় লাগবে প্রায় চারমাস।

এদিকে হুমায়ূন আহমেদের সফরসঙ্গী স্ত্রী মেহের আফরোজ শাওন দুই ছেলে নিষাদ ও নিনিতকে নিয়ে নিউইয়ার্কের ম্যানহ্যাটনে হাসপাতালের কাছাকাছি একটি ভাড়া বাড়িতে উঠেছেন বলে জানা গেছে।
 
বাংলাদেশ সময় ১৯৫০, সেপ্টেম্বর ২১, ২০১১

ময়মনসিংহে কর্মহীনদের পাশে মহানগর যুবলীগ
করোনো: সাতক্ষীরায় মানুষকে ঘরে ফেরাতে কঠোর হচ্ছে পুলিশ
কোয়ারেন্টিন না মানায় সিলেটে প্রবাসীকে জরিমানা
শিগগিরই প্রস্তুত হচ্ছে বসুন্ধরার হাসপাতাল 
করোনা মোকাবিলায় বাংলাদেশের পাশে থাকবে চীন


করপোরেট কর হার ১০ শতাংশ চায় বিসিআই 
গজারিয়ায় শিশুর মৃত্যুতে করোনা আতঙ্ক
অজ্ঞাত রোগে দীঘিনালা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি আরো ৮ শিশু
করোনা: টোকিও অলিম্পিকের নতুন সূচি ঘোষণা
অসহায়-দিনমজুর ২০০ পরিবারে ডবলমুরিং থানার সহায়তা