ঢাকা, বৃহস্পতিবার, ১৩ মাঘ ১৪২৭, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ জমাদিউস সানি ১৪৪২

বিনোদন

কমেডি ছবি ‘দ্য আদার গাইজ’

জাবেদ ইকবাল | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩১ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১০
কমেডি ছবি ‘দ্য আদার গাইজ’

চলতি সময়ে বলিউডে কমেডি ছবি মানেই বক্স অফিসে হিট। এবার সম্ভবত হলিউডেও সে ধারাই জোরদার হতে চলেছে।

গত তিন-চার মাস ধরে হলিউডে মুক্তি পাচ্ছে একের পর এক রোমান্টিক, থ্রিলার আর অ্যানিমেশনজাতীয় ছবি। কিন্তু এসব ছবি বক্স অফিসে ততোটা সুবিধাজনক অবস্থান তৈরি করতে পারেনি। দর্শকদের এবার তাই একটু ভিন্ন স্বাদ দিতে মুক্তি পেয়েছে হলিউডের কমেডিয়ান খ্যাত উইল ফেরেল অভিনীত ছবি ‘দ্য আদার গাইজ’।

অ্যাডাম ম্যাকয় পরিচালিত এই কমেডি অ্যাকশন ছবিতে আছে নিউ ইয়র্কের দুই জাঁদরেল পুলিশ ডিটেকটিভ হাইস্মিথ (স্যামুয়েল এল জ্যাকসন) ও ড্যানসন (ডোয়েইন জনসন)। পুরো শহরের অপরাধীরা তাদের দাপটে ভীত। চাকরি জীবনে এ দুজন কখনো কোনো কেসে ব্যর্থ হননি। একই ডিপার্টমেন্টে রয়েছেন আরো দুজন পুলিশ কর্মকর্তা। তাদের একজন ফরেনসিক অ্যাকাউট্যান্ট গ্যাম্বল (উইল ফ্যারেল), যিনি অফিসের ভেতরে থাকতেই পছন্দ করেন। অন্যজন ডিটেকটিভ হুইটজ (মার্ক হোয়েলবার্গ), এক মিশনে এলোপাতাড়ি গুলি ছোড়ার অভিযোগের কারণে যাকে অফিসেই বসে থাকতে হচ্ছে। ঘটনাচক্রে গ্যাম্বলের সঙ্গে হুইটজকে পার্টনার করা হয় এবং একটি বড় ধরনের কেসে হাইস্মিথ ও ড্যানসনকে সাহায্য করতে বলা হয়। যেখানে হাইস্মিথ ও ড্যানসন শহরের হিরো হিসেবে বিবেচিত  সেখানে নিজেদের অফিসেই অনেকে গ্যাম্বল ও হুইটজকে ‘মূর্খ’ হিসেবে গণ্য করে। নিজেদের নামের পাশে এই শব্দ শুনতে কার ভালো লাগে! তাই নিজেদের প্রমাণ করার জন্য এই দুই ডিটেকটিভ ঠিক করলেন হাইস্মিথ ও ড্যানসনের আগেই তারা কেসটি সমাধা করবেন এবং নিজেদের যোগ্য হিসেবে দাবি করবেন। কিন্তু যখন তাদের যোগ্যতা প্রমাণের সুযোগ আসে তখন পরিকল্পনামতো কিছুই আগায় না। প্রতিটি জায়গায় তারা শুধু সমস্যাই তৈরি করেন না, সহজ বিষয়কেও নিজেদের নির্বুদ্ধিতায় জটিল করে  তোলেন। এমনিভাবে ঘটতে থাকে একের পর এক মজার ঘটনা। এসব ঘটনা দেখে হাসি চেপে রাখা সত্যিই মুশকিল।

‘দ্য আদার গাইজ’ ছবির বিভিন্ন চরিত্রে আরো অভিনয় করেছেন মার্ক হোয়েলবার্গ, উইল ফেরেল, ইভা মেন্ডেজ, স্যামুয়েল এল জ্যাকসন, মাইকেল কিটন, স্টিভ কোগান, প্যারিস হিলটন, ক্রেইগ রবিনসনসহ  অনেকে।
 
১০০ মিলিয়ন ডলার বাজেটের এই ছবি গত ৬ আগস্ট মুক্তি পেয়েছে। ১০৭ মিনিটের ছবিটি প্রথম সপ্তাহে আয় করেছে প্রায় ছয় কোটি ডলার। আর টানা তিন সপ্তাহ ধরে টপ চাটের্র শীর্ষে থাকা ‘ইনসেপশন’ ছবিকে হটিয়ে বর্তমানে এক নম্বর অবস্থানে রয়েছে।

পরিচালক অ্যাডাম ম্যাকয় এবং কমেডিয়ান তারকা উইল ফেরেল ‘দ্য আদার গাইজ’ ছবিসহ চতুর্থবার একসঙ্গে কাজ করলেন। এর আগে পরিচালকের তিনটি ছবি ‘আনসোরম্যান’, ‘তালেন্ডা নাইটস’ এবং ‘স্টেপ ব্রাদার্স’-এ অসাধারণ অভিনয়ের জন্য দর্শকের হৃদয়ে উইল ফেরেলের নাম জনপ্রিয় কমেডিয়ান হিসেবে জায়গা করে নিয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৬২০, আগস্ট ১৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa