ঢাকা, বৃহস্পতিবার, ১৩ মাঘ ১৪২৭, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ জমাদিউস সানি ১৪৪২

বিনোদন

নাটমন্ডলে এশিয়া, ইউরোপ ও আমেরিকার নাটক নিয়ে উৎসব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৪ ঘণ্টা, আগস্ট ১২, ২০১০
নাটমন্ডলে এশিয়া, ইউরোপ ও আমেরিকার নাটক নিয়ে উৎসব

১১ আগস্ট বুধবার থেকে শুরু হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটমন্ডলে এশিয়া, ইউরোপ ও আমেরিকার নাট্যকারদের নাটকের বিশেষ প্রদর্শনী। সপ্তাহব্যাপী এ অনুষ্ঠানের আয়োজক ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগ।



বুধবার সন্ধ্যায় উৎসবের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আআমস আরেফিন সিদ্দিক। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাবেক প্রধান বিচারপতি ও তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা মুহম্মদ হাবিবুর রহমান। বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক ড. হারুন-অর-রশীদ, অধ্যাপক ড. মীজানুর রহমান ও অধ্যাপক ড. সদরুল আমিন। শুভেচ্ছা বক্তব্য রাখেন ড. ইস্রাফিল শাহীন।

উদ্বোধনী অনুষ্ঠানে মুহাম্মদ হাবিবুর রহমান বলেন, ‘এ প্রদর্শনীতে বিভিন্ন দেশের নাটকের আয়োজন করা হলেও, ইউরোপের নাটকের প্রাধান্যই বেশি। আমাদের এখন তাকাতে হবে আসলে পূর্বের দিকে। সারা পৃথিবীর দিকেই জানলা খুলে দিতে হবে। ’

নাটম-লের এই নাট্য উৎসবে মোট ১৫টি নাটক মঞ্চস্থ হবে। নাটকগুলোর নির্দেশনা দিয়েছেন স্নাতক সমাপনী বর্ষের শিক্ষার্থীরা।

উদ্বোধনী দিনে প্রদর্শিত হয় চার্লস এল মি জুনিয়রের লেখা ‘কনস্ট্যান্টিনোপল স্মিথ’ ও হ্যারল পিন্টারের ‘ল্যান্ডস্কেপ’। কনস্ট্যান্টিনোপলের নাটকটির রূপান্তর করেছেন জুলহাস মিয়া ও নির্দেশনা দিয়েছেন মিথুন চৌধুরী। ল্যান্ডস্কেপ নাটকটির অনুবাদক উদয় ভাদুড়ি, নির্দেশনা দিয়েছেন ফারজানা আক্তার চৌধুরী।

দ্বিতীয় দিন ১২ আগস্ট প্রদর্শিত হবে ডব্লিউ বি ইয়েটসের ‘পারগেটরি’ ও স্যামুয়েল বেকেটের ‘প্লে’। ‘পারগেটরি’র অনুবাদক বুদ্ধদেব বসু, নির্দেশনা গোলাম রাব্বানী। ‘প্লে’ অনুবাদ করেছেন কবীর চৌধুরী, নির্দেশা আফসানা সিদ্দিকী।

অন্যান্য দিনগুলিতে প্রদর্শিত হবে যথাক্রমে স্যামুয়েল বেকেটের ‘ক্র্যাপস’স লাস্ট টেপ’, হ্যারল পিন্টারের ‘ভিক্টোরিয়া স্টেশন’, ইউকিও মিশিমার ‘লেডি আওই’, রিচ স্মোলেনের ‘দ্য বক্স’, এড বুলিনসের ‘ওরা এভাবেই হুল ফোটায়’ ও ‘ইশি চা’, স্যামুয়েল বেকেটের ‘রকাবাই’, জ্যাঁ পল সার্ত্রের ‘দ্য রেসপেক্টেবল প্রস্টিটিউট’, ইউজিন আয়োনেস্কোর ‘দ্য লিডার’ এবং সমাপনী দিনে গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজের উপন্যাসের নাট্যরূপ ‘কর্নেলকে কেউ চিঠি লেখে না’।

প্রতিদিনই নাটক শুরু হবে সন্ধ্যা সাড়ে ৭টায়।
উৎসব শেষ হবে ১৮ আগস্ট।

বাংলাদেশ স্থানীয় সময় ১৬৫৯, আগস্ট ১২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa