ঢাকা, শুক্রবার, ৭ মাঘ ১৪২৭, ২২ জানুয়ারি ২০২১, ০৮ জমাদিউস সানি ১৪৪২

বিনোদন

ভেনিস চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের ছবি

আরিফ আরমান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৩ ঘণ্টা, আগস্ট ১২, ২০১০
ভেনিস চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের ছবি

ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রথমবারের মতো মনোনীত হয়েছে বাংলাদেশি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘৭২০ ডিগ্রি’। অ্যাওয়ার্ডের জন্য দক্ষিণ এশিয়া থেকে মনোনীত এটিই একমাত্র স্বল্পদৈর্ঘ্য ছবি।

২৯ জুলাই ইতালির রোমে অনুষ্ঠিত উৎসবের এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে মনোনয়নপ্রাপ্ত ছবির তালিকা প্রকাশ করা হয়।

পর্দায় নির্মিত বাস্তবতা আর মানবিক সম্পর্কের নানা পরত নিয়ে ছবিটি পরিচালনা করেছেন তরুণ নির্মাতা ইশতিয়াক জিকো। পাঁচ মিনিট দৈর্ঘের সংলাপহীন চলচ্চিত্রটি তৈরি করা হয়েছে ৩৫ মিমি ফরম্যাটে। ছবিটির ওয়ার্ল্ড প্রিমিয়ারে অংশ নিতে পরিচালককে ভেনিসে আমন্ত্রণ জানিয়েছে উৎসব কর্তৃপক্ষ।

ইশতিয়াক জিকো বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, গত বছর নভেম্বরে কক্সবাজারের হিমছড়িতে ছবিটির শুটিং হয়েছে। ইরা মোশন পিকচার্সের ব্যানারে ছবিটি প্রযোজনা করেছেন আশিক মোস্তফা।

উৎসব ওয়েবসাইটের পরিসংখ্যান অনুযায়ী, স্বল্প-মাঝারি-পূর্ণদৈর্ঘ্য মিলিয়ে ১০২টি দেশের ৪২৫১টি চলচ্চিত্র জমা পড়েছে এবারের উৎসবে। এর মধ্যে অফিসিয়াল অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছে ৩৫টি দেশের ৪৫টি পূর্ণদৈর্ঘ্য এবং ৩৭টি স্বল্পদৈর্ঘ্য ছবি। এবারের প্রতিযোগিতায় বিচারকম-লীর সভাপতি থাকছেন মার্কিন চলচ্চিত্র পরিচালক কোয়েন্টিন টারান্টিনো এবং ইরানের চিত্রনির্মাতা শিরিন নেশাত।

৬৭তম এই ভেনিস উৎসব শুরু হবে এ বছরের ১ সেপ্টেম্বর। চলবে ১১ সেপ্টেম্বর পর্যন্ত। উল্লেখ্য, বিশ্বের প্রাচীনতম এ চলচ্চিত্র উৎসবের যাত্রা শুরু হয় ১৯৩২ সালে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৫১২, আগস্ট ১২, ১০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa