ঢাকা, শুক্রবার, ৮ মাঘ ১৪২৭, ২২ জানুয়ারি ২০২১, ০৮ জমাদিউস সানি ১৪৪২

বিনোদন

টিভি কিউ : নির্বাচিত অনুষ্ঠান ১১আগস্ট বুধবার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৯ ঘণ্টা, আগস্ট ১০, ২০১০
টিভি কিউ : নির্বাচিত অনুষ্ঠান ১১আগস্ট বুধবার

এটিএন বাংলা

রাত ০৯টা ২০মিনিট ॥ ধারাবাহিক নাটক : পৌষ ফাগুনের পালা (১৮পর্ব)। গজেন্দ্রকুমার মিত্রের ‘ত্রয়ী’ উপন্যাস কলকাতার কাছেই, উপকণ্ঠে ও পৌষ ফাগুনের পালা অবলম্বনে নির্মিত এই ধারাবাহিক নাটকটির নাট্যরূপ দিচ্ছেন ইরাজ আহমেদ ও মনসুর রহমান চঞ্চল ॥ আফসানা মিমি’র পরিচালনায় এ নাটকে অভিনয় করেছেন ফেরদৌসী মজুমদার, হুমায়ূন ফরীদি, রাইসুল ইসলাম আসাদ, কেয়া চৌধুরী, আফরোজা বানু, ত্রপা মজুমদার, হাসান ইমাম, শর্মিলী আহমেদ, জ্যোৎস্না বিশ্বাস, মাসুদ আলী খান, ইন্তেখাব দিনার, সানজিদা প্রীতি, সোহানা সাবা, সাজু খাদেম, দিলীপ চক্রবর্তী, ইউসুফ রাসেল, জয়িতা, আইরিন, সোলায়মান খোকা, মায়া ঘোষ, রেজভী প্রমুখ ॥ গল্প : সময় ১৯৬০-১৯৭০।

প্রোপট ঢাকা এবং ঢাকার উপকণ্ঠের গ্রাম। রাসমনির বিয়ে হয়েছিল তের বছর বয়সে আটান্ন বছর বয়সী জমিদারের সাথে। পারিবারিক ষড়যন্ত্রে জমিদারের মৃত্যু হলে বিধবা রাসমনি তিন মেয়ে কমলা, শ্যামা ও উমাকে নিয়ে চলে আসে ওপার বাংলা থেকে এপার বাংলায়। তিন মেয়েকে নিয়ে শুরু হয় রাসমনির জীবনযুদ্ধ। সময়ের পরিক্রমায় মা এবং এই তিন মেয়ের জীবনের আনন্দ বেদনা আর টিকে থাকার লড়াইকে ঘিরে এই নাটকের মূল কাহিনী আবর্তিত হয়েছে।


চ্যানেল আই

বিকেল ০৫টা ১৫ মিনিট ॥ গল্প নয় নাটক : বাংলোর নাম বনজোছনা ॥ গল্প: রাবেয়া খাতুন, চিত্রনাট্য ও পরিচালনা: জামাল রেজা। অভিনয়ে: মাসুম আজিজ, লুবনা, মাহমুদ মোস্তফা, শরমীন রওনক প্রমুখ।

রাত ০৭টা ৫০ মিনিট ॥ কমেডি ধারাকাহিক নাটক : মুকিম ব্রাদাসর্ ॥ গল্প লিখেছেন মোস্তফা সরয়ার ফারুকী, চিত্রনাট্য ও পরিচালনা করেছেন আশফাক নিপুন ॥এতে অভিনয় করেছে নুসরাত ইমরোজ তিশা, ইশরাত জাহান চৈতী, জাহিদুল হক অপু, মুসাফির সৈয়দ, রাশেদা চৌধুরী, হাসান আজাদ, আল-আমিন সবুজ প্রমুখ।


এনটিভি

রাত ০৯টা ৪৫ মিনিট ॥ ধারাবাহিক নাটক : আষাঢ়ে গল্প ॥ নাটকটি রচনা করেছেন দেবাশীষ কাকন ও পরিচালনা করেছেন সাজ্জাদ সুমন ॥ অভিনয় করেছেন মোশাররফ করিম, ফারাহ রুমা, কুসুম সিকদার, নাফিজা, নোভা, শাহরিয়ার শুভ, আরমান পারভেজ মুরাদ, মাহমুদ সাজ্জাদ, খায়রুল আলম সবুজ, ড. ইনামূল হক, সুলতানা রেবু প্রমুখ ॥ গল্প: আনিস ভবঘুরে মানুষ। সে কখনও থিতু হয় না। জীবনে নানা অভিজ্ঞতার মধ্য দিয়ে এগিয়ে চলে। এক কথায় আনিস বাহুল্যবিহীন জীবনযাপন পছন্দ করে। সে কারও কাছে দায়বদ্ধ নয়। সে যখন যা ইচ্ছা তাই করে। আনিস প্রতিনিয়ত গল্প তৈরি করে। সে গল্প থেকে আবার নিজেই বের হয়ে আসতে চায়। তখন সে জড়িয়ে পড়ে নতুন আরেক গল্পে। এভাবেই প্রতিনিয়ত সে নতুন নতুন গল্পের ফাঁদে পড়ে। আনিসের আটকে পড়া গল্পের ফাঁদগুলি যতই জটিল হোক না কেন বিষয়গুলি খুব মজার ॥ প্রতি দুই পর্বে একটি গল্প নিয়ে এগিয়ে যাবে ‘আষাঢ়ে গল্প’। তবে প্রতিটা গল্প ভিন্ন ভিন্ন বিষয় নিয়ে হলেও একটা গল্প থেকেই তৈরি হয় আরেকটা গল্প। যা ধারাবাহিক নাটকে এক নতুন মাত্রা সংযোজন হলো।


বাংলাভিশন

রাত ৮টা ১৫ মিনিট ॥ ধারাবাহিক নাটক : হৈ হৈ রৈ রৈ ॥ শামীম সাগরের রচনা এবং অরণ্য আনোয়ার ও সাইদুর রহমান রাসেলের পরিচালনায় নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আবুল হায়াত, আফরোজা বানু, মুনিরা মিঠু, সজল, শানারৈ দেবী শানু, জ্যোতিকা জ্যোতি, সাজু খাদেম, সঞ্জীব আহমেদ, শামীম প্রমুখ
গল্প: সালমান সাহেবের বাসার সব কাজের লোকই পুরুষ। হঠাৎ একদিন তারা একসাথে বিদ্রোহ ঘোষণা করে বসে। কারণ তাদের নাকি অধিকার লঙ্ঘিত হচ্ছে। অধিকার আদায়ের ল্েয তারা নানা কৌশলের আশ্রয় নেয়া শুরুর করল। ওদিকে সালমান সাহেবের স্ত্রী এবং ছেলে এ-বিদ্রোহ মেনে নিতে পারে না, তারাও নানা কৌশলে কাজের লোকদের বিদ্রোহ দমন করতে চায়। এভাবে মালিক ও শ্রমিক পরে মধ্যে কৌশল আর পাল্টা কৌশলের খেলা জমে ওঠে। ।

রাত ৯টা ৪৫ মিনিট ॥ প্রতিদিনের ধারাবাহিক : গুলশান এভিনিউ ॥ নিমা রহমানের রচনা ও সতীর্থ রহমানের পর্ব-পরিচালনায় নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সুজাতা, তারিক আনাম খান, দিতি, মৌ, অপূর্ব, আতাউর রহমান, মিতা নূর, বাঁধন, আলভী, টুটুল, লিনা আহমেদ, প্রিসিলা পারভীন, শশী, নিসা, মাহমুদ সাজ্জাদ, মারুফ প্রমুখ। গল্প: আলী রেজা চৌধুরীর তিন পূত্র। শাহাদাৎ, শারাফাত ও শাফকাত। কিন্তু তিনজনের মধ্যে শুধু শাফকাত বাবার সঙ্গে থাকে। শাফকাতের স্ত্রী ইয়াসমিন। তাদের ৬ সন্তান। বড় ছেলে শামীম, মেঝো নাসিম ও ছোট ওয়াসিম। শামীমের স্ত্রী ফারজানা। কিন্তু ঘরে স্ত্রী থাকা স্বত্ত্বেও সে খুঁজে বেড়ায় অন্য কাউকে? নাসিমে স্ত্রী লাবনীর উঁচু বংশের অহমিকা সংসারে ঝড় আনে। ছোট ছেলে ওয়াসিমের সবেমাত্র বিয়ে হয়েছে, ধনী পরিবারের একমাত্র মেয়ে সামিয়ার সঙ্গে। কিন্তু সংসারে পা দিতেই তার নাম হয়ে যায় অলুণে। দাদী সহ্য করতে পারে না সামিয়াকে। এ বাড়ির মেয়ে ফারাহ ভালোবেসে বিয়ে করেছিল উঠতি গায়ক কবীরকে। কিন্তু এখন ফারাহ’র বাবা-মা চায় কবীরকে যেন ফারাহ ডিভোর্স দেয়। একসময় লন্ডন থেকে রেহানা নামের এক মেয়ে ঢাকায় এসে শাফকাতের কাছে দাবী করে পাঁচ কোঁটি টাকা। কিসের জন্য তার এই প্রতিশোধস্পৃহা। এরকম  নানা পারিবারিক দ্বন্ধ-সংঘাত, সুখ-দুঃখ, ভালোবাসা, ন্যায়-অন্যায়, উদারতা-নীচুতা এবং উত্থান-পতনের চালচিত্র উঠে এসেছে ‘গুলশান এভিনিউ’তে।

দেশ টিভি

রাত ৭টা ৪৫ মিনিট ॥ সেলিব্রিটি শো : একই বৃন্তে ॥ তানভীন সুইটির উপস্থাপনায় এ পর্বের অতিথিÑ আলী যাকের ও সারা যাকের ॥ বিভিন্ন অঙ্গনের তারকা দম্পতি, পিতা-পুত্র-কন্যা, মাতা-পুত্র-কন্যা, ভাই-বোন, গুরু-শিষ্য, পরিচালক-শিল্পীরা অংশগ্রহণে দেশ টিভিতে বুধবার প্রচারিত হয় তারকা আলাপনের এই অনুষ্ঠান। বিভিন্ন অঙ্গনের তারকা ও উপস্থাপিকা কথোপকথনের মাধ্যমে তাঁদের শৈশব, কৈশোর, যৌবন, শিা, পেশা, প্রেম, দাম্পত্য এবং বর্তমানের কোন প্রাসঙ্গিক বিষয়ে আলোকপাত করেন দর্শকদের সামনে। প্রযোজনায় সুমন সাহা।

রাত ৯টা ৪৫ মিনিট ॥ ধারাবাহিক নাটক : খোঁয়াড় ॥ রচনায় হাফিজ রেদু এবং পরিচালনায় বিক্রম খান ॥ অভিনয়ে : আমিরুল হক চৌধুরী, আফরোজা বানু, চ্যালেঞ্জার, শিরিন আলম, চঞ্চল চৌধুরী, ফজলুর রহমান বাবু, আখম হাসান, নাজনীন চুমকী, বিনয় ভদ্রসহ আরো অনেকে ॥ গল্প : নাটকের কাহিনী গড়ে উঠেছে  বাকের আলীকে নিয়ে। যারা সাত পূরুষ ধরে গ্রামের খোঁয়াড়ের ইজারাদার। ধরন পেশাগত পদবীর মতই তার নামের শেষে স্থায়ীভাবে যুক্ত হয়েছে ‘খোয়াড়ী’ পদবী।   খোঁয়াড়ের ইজারাদরী তাকে যেমন বাকের খোঁয়াড়ী নামে দশ গ্রামে নামে পরিচিতি করেছে। তেমনি খোঁয়াড়ের লাভ-তির হিসাবের ফলাফল তাকে করছে বিত্তের অধিকারী। তাই খোঁয়াড়-বন্দী গরুছাগলের চিৎকার তাঁর মনের খোরাক, শান্তির গীত আর ঘুমের দাওয়াই। আবার এই খোঁয়াড়ের ভোগান্তিও কম নয়। খোঁয়াড়-বন্দী নিত্য নতুন গাদা গাদা গরু ছাগলের চিৎকারে যেমন প্রতিবেশীদের ঘুম হারাম, তেমনি সেই আপদের ভয়ে আত্মীয় স্বজনরা এমনকি নিকট প্রতিবেশীরাও কোনোদিন মাড়ায় না বাকের খোঁয়াড়ীর বাড়ীর উঠান।

রাত ১০টা ৩০ মিনিট ॥ মেগা ধারাবাহিক নাটক : মেট্রো ॥ পান্থ শাহ্রিয়ারের রচনা ও ফাত্তাহ তানভীরের পরিচালনায় ধারাবাহিকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আসাদুজ্জামান নূর, রাইসুল ইসলাম আসাদ, মামুনুর রশীদ, সুবর্ণা মুস্তাফা, ওয়াহিদা মল্লিক জলি, শহিদুজ্জামান সেলিম, সোলাইমান খোকা, শামস সুমন, বিজরী বরকতউল্লাহ, সাবেরী আলম, শতাব্দী ওয়াদুদ, চাঁদনী, মৌসুমী বিশ্বাস, শশী, শ্যামল, সমাপ্তি ও অন্যান্য ॥ গল্প :  অন্ধকার থেকে আলো আবার আলো থেকে মধ্যরাতের অন্ধকারে ডুবে যায় আমাদেরই অতি পরিচিত মেট্রো সিটি ঢাকা। এ শহরের প্রতিটি রাস্তা অলি গলি দালান কিংবা উদ্যান আমাদের চির চেনা। মনে হয় যেন রোজ সকালে দেখা হয় এই শহরের সাথে - শহরে ব্যস্ত ছুটে চলা মানুষ গুলোর সাথে। মনে হয় যেন মুখে মুখ লাগিয়ে দেখতে পাবো সবাই আমরা কেমন একই রকম মুখোশ আটা। তারপরও তো সবাই ভিন্ন ভিন্ন মানুষ। একবার যদি এদের মুখোশের ফাঁক গলিয়ে দেখা যায় তবে আমরা দেখতে পাই কি বিচিত্র সব জীবন। হাসি আনন্দের মধ্যে রঙীন কাপড়ের পাট করা ভাঁজের মধ্যে কেমন সূ ভাবে লুকিয়ে থাকে বেদনা আর জীর্ণতার ছোপ ছোপ দাগ। সবাই যখন একই ছাদের নীচে অবস্থান করে তখনও জানা হয়না একজন আরেক জনকে সম্পূর্ণরূপে অথবা কে কার পরিপূরক। এদের সবার জন্যই কি প্রতিটি দিন এক একটা নতুন দিন Ñ একেকটা নতুন যুদ্ধের মুখোমুখি হওয়া নয় ? একই শহরের মানুষ গুলোর যুদ্ধ কি রকম ভিন্ন ভিন্ন হয়। রং বদলায় ভিন্নতার সাথে তাল মিলিয়ে। কারো সংসার হয় কারো বা হয়ে থাকা সংসার এর মাঝখানে ছিড়ে যাওয়া দাগটা ঢেকে রাখতে চায়। কিন্তু এরা সবাই ছুটছে এক অদৃশ্য মেট্রোপলিটন কালচারের দিকে। আমাদের নাটক মেট্রো শুধু মাত্র এই মানুষ গুলোকে বিভিন্ন আঙ্গিকে দেখার চেষ্টা করে। আর মানুষদের দিয়েই তো পরিচয় পাওয়া যায় একটি শহরের আমাদের মেট্রোপলিটন ঢাকার।

একুশে টিভি
 
রাত ০৯টা ৩০ মিনিট ॥ ধারাবাহিক নাটক : জহুর আলী জহুরি ॥ খলিলুর রহমান শাওনের রচনায় নাটকটি পরিচালনা করেছেন  কায়সার আহমেদ ॥ বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আবুল হায়াত, ডলি জহুর, আনিসুর রহমান মিলন, লিটু আনাম, আজিজুল হাকিম, কুসুম শিকদার, বিন্দু, খ.ম. হাসান, আব্দুল রাতিন, মোমেনা চৌধুরী, শামীম সহ অনেকে।
গল্প : পুরনো ঢাকার অধিবাসী জহুর আলী একজন পেশাদার জহুরি। একটি জুয়েলারীতে তিনি কাজ করেন। স্বর্ণ ও পাথর পরীক্ষা করার পাশাপাশি তিনি হস্তরেখা দেখে ভাগ্য পরীক্ষা করেন এবং বিভিন্ন খদ্দেরের কাছে পাথর বিক্রি করেন। জহুরের বাবা সবুর আলী একই পেশায় নিয়োজিত ছিলেন। জহুরগিড়ি জহুর আলীর বংশের ঐতিহ্য এবং পবিত্র পেশা। সে কারণে অন্য পেশা গ্রহণ করেন নি জহুর আলী। অন্যের ভাগ্য উন্নয়নের জন্য নানান ধরণের পাথর বন্দোবস্ত করে দিলেও নিজের ভাগ্যের পরিবর্তন হয়নি তার পরিবারের। তবুও তিনি গভীরভাবে বিশ্বাস করেন তার বাপ দাদার পবিত্র পেশাই একদিন তার সেীভাগ্য ফিরিয়ে আনবে।

বাংলাদেশ স্থানীয় সময় ২২১০, আগস্ট ১০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa