লাক্স-কান কথা

বেজে উঠছে শেষের বাঁশি

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দক্ষিণ ফ্রান্সের শহর কানে জনসমাগম কমতে শুরু করেছে। কারণ উৎসব শেষের পথে। কান উৎসবের ৬৯তম আসরের প্রতিদিনের ছবির প্রদর্শনী সময়সূচি আগের দিন সন্ধ্যায় নির্দিষ্ট কিছু স্থানে রাখা হয়।

কান (ফ্রান্স) থেকে : দক্ষিণ ফ্রান্সের শহর কানে জনসমাগম কমতে শুরু করেছে। কারণ উৎসব শেষের পথে। কান উৎসবের ৬৯তম আসরের প্রতিদিনের ছবির প্রদর্শনী সময়সূচি আগের দিন সন্ধ্যায় নির্দিষ্ট কিছু স্থানে রাখা হয়। শুক্রবারেই শনি ও রোববার সূচি হাতে এলো একসঙ্গে। আগামীকালই বেজে উঠবে শেষের বাঁশি।


আমন্ত্রিত সাংবাদিকদের প্রত্যেকের জন্য আলাদভাবে বরাদ্দকৃত প্রেস বক্সেও কাগজের সংখ্যা কমে এসেছে। শুক্রবার (২০ মে) দশম দিনে সন্ধ্যায় বক্স খুলে পেলাম পরদিনের সূচি হিসেবে মাত্র একটি কাগজ। এসবের মাধ্যমে বিদায়-মঞ্চ তৈরি হওয়ার বার্তাই যেন পাওয়া হলো।

উৎসব শেষের পথে বলে পুরস্কার বিতরণীও শুরু হয়ে গেছে। আগের দিন দেওয়া হয়েছে সমালোচক বিভাগের পুরস্কার। শুক্রবার ঘোষণা করা হয় সিনেফন্ডেশন বিজয়ীদের নাম। শনিবার (২১ মে) প্রদান করা হবে ফিপরেস্কি ও আনসার্টেন রিগার্ড বিভাগের পুরস্কার।
 
উৎসবের মূলকেন্দ্র প্যালে ডি ফেস্টিভ্যাল ভবনের সামনে মানুষের সংখ্যা গত নয়দিনের তুলনায় কমে যাওয়া ছিলো চোখে পড়ার মতো। তবে বিকেল গড়ানোর সঙ্গে লালগালিচার সামনের সড়কে ব্যারিকেড দিয়ে রাখা অংশে ঠিকই ভক্ত ও উৎসুক মানুষের জটলা ছিলো। কারণ এদিন হলিউডের তিন তারকা শন পেন, শার্লিজ থেরন ও হাভিয়ার বারদেমের উপস্থিতি দেখা গেছে এখানে।

এদিন সকাল সাড়ে আটটায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের ও সাল দুবুসিতে ছিলো প্রতিযোগিতা বিভাগের ছবি শন পেনের ‘দ্য লাস্ট ফেস’। বিকেল সাড়ে তিনটা ও সন্ধ্যা সাতটায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে আরও দু’বার দেখানো হয় এটি।
 
গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে দুপুর ১২টা ও রাত সাড়ে দশটায় দেখানো হয় প্রতিযোগিতা বিভাগের আরেক ছবি নিকোলাস উইন্ডিং রেফনের ‘দ্য নিয়ন ডেমন’। এর গল্প উচ্চাভিলাষী মডেল জেসিকে ঘিরে। লসঅ্যাঞ্জেলসে পাড়ি জমানোর পর তার যৌবন আর সৌন্দর্য পেতে সুন্দরের পূজারী একদল নারী প্রয়োজনে সবকিছুই চেষ্টা করে। এতে জেসি চরিত্রে অভিনয় করেছেন এলে ফ্যানিং। এ ছাড়াও আছেন কিয়ানু রিভস, ক্রিস্টিনা হেন্ড্রিকস, জেনা ম্যালোন প্রমুখ।

আগের দিন দেখানো রোমানিয়ার ক্রিস্টিয়ান মুনজিউর ‘গ্র্যাজুয়েশন’ দুপুর পৌনে ১২টা ও জাভিয়ে দোলানের ‘ইটস অনলি দ্য এন্ড অব দ্য ওয়ার্ল্ড’ দুপুর আড়াইটায় সাল দ্যু সসানতিয়েমে।
 
আনসার্টেন রিগার্ড
আর্জেন্টাইন দুই নির্মাতা ফ্রান্সিসকো মার্কেজ ও আন্ড্রিয়া টেস্টার প্রথম পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র ‘দ্য লং নাইট অব ফ্রান্সিসকো স্যাঙ্কটিস’ সকাল সাড়ে ১১টা ও বিকেল সাড়ে চারটায় প্রদর্শিত হয়েছে সাল দুবুসিতে। তারা আছেন ক্যামেরা দ’র পুরস্কারের দৌড়ে। ১৯৭৭ সালের বুয়েন্স আয়ার্সের প্রেক্ষাপটে ছবিটি বানিয়েছেন দু’জনে। তখনকার সেনা শাসনামলে ফ্রান্সসিকো স্যাঙ্কটিসের কাছে খবর আসে, দু’জন ব্যক্তিকে গুম করে ফেলার সিদ্ধান্ত হয়েছে। সেই রাতেই আগেপিছে কিছু না ভেবে প্রাণের মায়া ভুলে অন্যকে বাঁচাতে কঠিন সিদ্ধান্ত নেন তিনি।

আগের দিন প্রদর্শিত বেহনাম বেহজাদির ‘ইনভারসন’ সাল বাজিনে সকাল ১১টা ও সাল দুবুসিতে রাত দশটায়, জুহো কুওসমানেনের ‘দ্য হ্যাপিয়েস্ট ডে ইন দ্য লাইফ অব অলি মাকিজ’ সাল বাজিনে দুপুর ১টা এবং গত দু’দিন দেখানো মাইকেল ডুডক ডি উইটের ‘দ্য রেড টার্টেল’ দুপুর দুইটায় ফের দেখা গেছে সাল দুবুসিতে।

কান ক্ল্যাসিকস
ধ্রুপদী ছবির মধ্যে শুক্রবার দুপুর আড়াইটায় সাল বুনুয়েলে দেখানো হয় বেনোয়া জ্যাকু, প্যাসকাল মেরিজিউ ও গাই সেলিগমান পরিচালিত ‘জেন্টেলম্যান রিসিয়েন্ট’ (২০১৬)। সাল দ্যু সসানতিয়েমে সন্ধ্যা সাতটায় ছিলো টমাস গুতিয়েরেজ আলিয়ার ‘মেমোরিস অব দ্য আন্ডারডেভেলপমেন্ট’ (১৯৬৮)। সাগরপাড়ে রাত ৯টায় সিনেমা ডি লা প্লাজ বিভাগে দেখানো হয় রবার্ট অ্যালড্রিচের ‘কিস মি ডেডলি’ (১৯৫৫)।
 
অন্যান্য
সাল বাজিনে বিকেল তিনটায় বার্নার্ড-অঁরি লেভির ‘পেশমারগা’ ছবির বিশেষ প্রদর্শনী হয়েছে। গত বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ক্যামেরা টিম নিয়ে আইএস বাহিনী থেকে আলাদা হওয়া ইরাকি কুর্দিস্তানে ১ হাজার কিলোমিটার পাড়ি দিয়েছেন পরিচালক লেভি। এ ছবির সব অভিনয়শিল্পী সত্যিকারের নারী-পুরুষ। যাদেরকে সচরাচর দেখা যায় না।

আগের দিন দেখানো ষাটের দশকের বিখ্যাত ব্যান্ড দ্য স্টুজেসকে নিয়ে জিম জারমাশের ‘গিমে ডেঞ্জার’-এর বিশেষ প্রদর্শনী সাল দ্যু সসানতিয়েমে বিকেল পৌনে পাঁচটায় হয়েছে আবার।  
 
জেডব্লিউ ম্যারিয়টের থিয়েটারে অনুষ্ঠিত ডিরেক্টরস ফোর্টনাইটে সকাল পৌনে ৯টা ও সন্ধ্যা সাড়ে সাতটায় ছিলো পল শ্রেডার পরিচালিত ‘ডগ ইট ডগ’।

এর গল্প একসময়ের তিন চোরকে ঘিরে। মেক্সিকান মাফিয়া তাদেরকে কাজের প্রস্তাব দেয়। মোটা অঙ্কের টাকা পাওয়া যাবে বলে তারা ফেরাতে পারে না। একটি শিশুকে অপহরণ করাই তাদের দায়িত্ব। কিন্তু অপ্রত্যাশিতভাবে তিনজন খুনের সঙ্গে জড়িয়ে যায়। সিটি অব অ্যাঞ্জেলসের সবচেয়ে দাগী আসামী তারা। কিন্তু তাদের কেউই কোনো মূল্যে কারাগারে যাবে না। ছবিটিতে অভিনয় করেছেন হলিউড তারকা নিকোলাস কেজ। একই বিভাগে আগের দিন প্রদর্শিত হুদা বেনিয়ামিনার ‘ডিভাইনস’ বিকেল সাড়ে তিনটায় আবার দেখানো হয়েছে।

বাংলাদেশ সময় : ০৪৪৪ ঘণ্টা, মে ২১, ২০১৬
জেএইচ

**
কানে ইসরায়েলি তরুণীর জয়
** পুরনো প্রেমে চাপা উত্তেজনা
** মল্লিকার ম্যাডস সেলফি!
** সোনমের ঝুমকায় কুপোকাত!
** সমালোচক পুরস্কার জিতলো ধর্মীয় ছবি
** কড়া নিরাপত্তার মাঝে ছবি দেখা
** নিজের মৃত্যুর আগাম ঘোষণা!
** ফিরে এলেন দারদেন ভাইরা
** ফিরে এলেন দারদেন ভাইরা
** প্রতিবাদের মঞ্চ হয়ে উঠলো লালগালিচা
**ইরানি সৌন্দর্য নিয়ে এলেন গোলশিফতেহ
**প্রশংসিত বাংলাদেশের অ এবং আ!
**মা-মেয়ে, বাবা ও আফগান যুদ্ধ
**এটা অনেকটা স্বপ্নের মতো: তৌকীর আহমেদ
**সোনালি-রূপালি ক্রিস্টেনকে দেখে...
**ছক্কা হাঁকানোর দিনে!

**কান হয়ে উঠলো বাংলাদেশময়
**মল্লিকার উড়ন্ত চুম্বন
**
সোনমের পোশাক নিয়ে হাসাহাসি
**রাসেল ক্রো ও রায়ান গসলিংয়ের সঙ্গে সেলফি

**চলচ্চিত্রের মহাযজ্ঞে তুমুল ব্যস্ত দিন
**মারিয়ন ছড়ালেন ফরাসি সৌরভ

**কান ক্ল্যাসিকসে খান আতার ছবি
**
নতুন নতুন ও ধ্রুপদী ছবির মিলনমেলা
**বৃষ্টিভেজা কান...
**ঐশ্বরিয়া পেলেন লাল গোলাপের তোড়া

**স্টিভেন স্পিলবার্গের খুব সামনে
** লালগালিচায় তৌকীর-বিপাশা
**প্রস্তুতি ছাড়াই কান মাতালেন ঐশ্বরিয়া
** পাগলা হাওয়ার তোড়ে...
** এই রাত ক্লুনি-আমালের!
**আরাধ্যকে নিয়ে কানে ঐশ্বরিয়া

**জুলিয়া রবার্টসের পায়ে জুতা নেই!
**তোমরা ভুলে গেছো মল্লিকার নাম!
**জুলিয়েট বিনোশকে দেখে চোখ ফেরানো দায়!
**এক প্যাকেট বাদাম দুই ইউরো
**মন কেড়ে নেওয়া গল্পগুলো
**কান উৎসবের বাজেট ২ কোটি ইউরো!
**বাংলানিউজের ক্যামেরাবন্দি জুলিয়া রবার্টস ও জর্জ ক্লুনি
**দেখুন কানে কি না হয়!

** পর্দা উঠলো কান উৎসবের
** হেঁটেছি স্বপ্নের লাল গালিচায়
** শুরুর আগেই জমে উঠেছে লড়াই!
** বিচারকদের সামনে বাংলানিউজ
** সারারাত বৃষ্টির পর ‘ক্যাফে সোসাইটি’
** ইস্তাম্বুলে আইসক্রিম কিনলে ওয়াইফাই ফ্রি!
**ব্যাজের সঙ্গে ব্যাগভর্তি কাগজপত্র দিলেন আয়োজকরা
**কান উৎসবের পর্দা ওঠার অপেক্ষা

নিয়ম মেনে সীমিত অফিস ১৫ জুন পর্যন্ত, অন্য নিষেধাজ্ঞা বহাল
দুর্যোগে নিরাপদ দূরত্বে অবস্থান করা বিএনপির রাজনীতি
ঢাকা ছাড়লেন ১৭০ ভারতীয় নাগরিক
কুষ্টিয়ায় ৭২ মিলিমিটার বৃষ্টিপাত, ফসলের ক্ষতি
১২টি করোনা টেস্টিং বুথ বসানোর উদ্যোগ মেয়র নাছিরের


আড়াইহাজারে দুই পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ একজন নিহত
প্লেন চলবে, বন্ধ থাকছে গণপরিবহন
আখাউড়ায় ঝড়ে অর্ধশত ঘর লণ্ডভণ্ড, ভেঙে পড়েছে গাছপালা
আদিতমারীতে বজ্রপাতে গৃহবধূর মৃত্যু
শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে, চলবে ভার্চ্যুয়াল ক্লাস