লাক্স-কান কথা

পুরনো প্রেমে চাপা উত্তেজনা

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ব্যাপারটা দেখার খুব কৌতূহল ছিলো। প্রাক্তন প্রেমিক-প্রেমিকা শন পেন ও শার্লিজ থেরন একই সংবাদ সম্মেলনে কেমন থাকেন। এ নিয়ে আমার মতো সবার মধ্যেই  ছিলো একটা চাপা উত্তেজনা। তাদের দেড় বছরের প্রেম, বাগদান আর ছাড়াছাড়ির কথা দুনিয়ার কে না জানে!

কান (ফ্রান্স) থেকে : ব্যাপারটা দেখার খুব কৌতূহল ছিলো। প্রাক্তন প্রেমিক-প্রেমিকা শন পেন ও শার্লিজ থেরন একই সংবাদ সম্মেলনে কেমন থাকেন। এ নিয়ে আমার মতো সবার মধ্যেই  ছিলো একটা চাপা উত্তেজনা। তাদের দেড় বছরের প্রেম, বাগদান আর ছাড়াছাড়ির কথা দুনিয়ার কে না জানে!

কানের গত আসরেও শন ও শার্লিজের প্রেমের সাম্পান ভাসছিলো। প্রেমিকার 'ম্যাড ম্যাক্স: ফিউরি রোড' ছবির প্রিমিয়ারে অংশ নিতে তার সঙ্গে লালগালিচায় হেঁটেছিলেন পেন। বছর ঘুরে আবার তারা কানে। কিন্তু প্রেমের বাঁধন নেই।

অবশ্য ছবির টানে ছাড়াছাড়ির বিরহকে পাশ কাটিয়ে দূরত্ব ভুলে শন ও শার্লিজ একত্র হলেন। কান চলচ্চিত্র উৎসবের ৬৯তম আসরে প্রতিযোগিতা বিভাগে আছে তাদের 'দ্য লাস্ট ফেস'।

বাগদান বাতিলের পর এবারই প্রথম একই অনুষ্ঠানে পাওয়া গেলো শন ও শার্লিজকে। তবে ফটোকল ও সংবাদ সম্মেলনে দু'জনই বজায় রাখলেন দূরত্ব। তাদের এক কাতারে আসা নিয়ে দিনভর মুখরোচক আলোচনা হয়েছে কানে। তাদের মধ্যে চোখাচোখি হয়েছে কেবল একবারই।

 

শুক্রবার (২০ মে) দুপুর আড়াইটায় সংবাদ সম্মেলনে শুরুতে ঢুকলেন শন পেন। কিন্তু শার্লিজ এলেন সবশেষে। তাদের আসনের মাঝে ছিলো আরও দুটি চেয়ার। শালিজের পাশে বসলেন হাভিয়ার বারদেম। জেমস বন্ড সিরিজের দুর্দান্ত ছবি 'স্কাইফল'-এর ভিলেন ছিলেন তিনি।

শন পেনের পাশে বসলেন অ্যাডেল এক্সারশোপুলোস। ২০১৩ সালে কান উৎসবে তার 'ব্লু ইজ দ্য ওয়ার্মেস্ট কালার' স্বর্ণপাম জিতেছিলো। শার্লিজের আরেক পাশে ছিলেন হলিউডের আরও দুই অভিনেতা জ্যঁ রেনো ও জারেড হ্যারিস। কারও ওপর থেকেই চোখ ফেরানো দায়! তবে শন, শার্লিজ আর বারদেমকেই দেখছিলাম বেশি।

কোয়েন ভ্রাতৃদ্বয়ের 'নো কান্ট্রি ফর ওল্ড মেন'-এর সুবাদে অস্কারজয় আছে হাভিয়ার বারদেমের ঝুলিতে। ২০১০ সালে আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতুর 'বিউটিফুল' ছবির সুবাদে কানে সেরা অভিনেতা হয়েছিলেন তিনি। মাইক নিউয়েল পরিচালিত 'লাভ ইন দ্য টাইম অব কলেরা', আলেহান্দ্রো আমেনাবারের 'দ্য সি ইনসাইড' উডি অ্যালেনের 'ভিকি ক্রিস্টিনা বার্সেলোনা'র মতো বিখ্যাত কিছু ছবিতে দেখা গেছে তাকে।

শন পেন 'দ্য লাস্ট ফেস' পরিচালনার দায়িত্ব পাওয়ার আগেই এতে যুক্ত হন হাভিয়ার বারদেম। সাংবাদিকদের তিনি বলেছেন, 'এর চিত্রনাট্য পড়েছিলাম ২০০০ সালে। এই প্রেমের গল্পটা অতুলনীয়।'

'দ্য লাস্ট ফেস' ছবির মাধ্যমে ক্যামেরার পেছনে ফিরেছেন শন পেন। ২ ঘণ্টা ১৩ মিনিট ব্যাপ্তির ছবিটির গল্প দুর্গত এলাকার চিকিৎসক মিগুয়েল লিয়ন ও আন্তর্জাতিক সাহায্য সংস্থার চিকিৎসক রেন পিটারসেনের প্রেমকে ঘিরে। যুদ্ধবিধ্বস্ত লাইবেরিয়ায় একই পেশাকে ভালোবাসা মিগুয়েল ও রেন প্রতিকূল পরিস্থিতিতে নিজেদের সম্পর্ক টিকিয়ে রাখার পথ খুঁজে নিতে চেষ্টা করে।

শার্লিজ জানালেন, ছবিটিতে আফ্রিকার অপেশাদার অভিনয়শিল্পীদের সঙ্গে কাজ করেছেন হলিউড তারকারা। এক্সট্রা শিল্পী ছিলেন মোট পাঁচ হাজার।

অভিনেতা শন পেনের পরিচালক হিসেবে আবির্ভাব ১৯৯১ সালে 'দ্য ইন্ডিয়ান রানার'-এর মাধ্যমে। এটি নির্বাচিত হয়েছিলো কানের ডিরেক্টরস ফোর্টনাইটে। ২০০১ সালে প্রতিযোগিতা বিভাগে ছিলো তার 'দ্য প্লেজ'।

অভিনয় জীবনে লুই মাল্লে থেকে ডেনিস হপার, ক্লিন্ট ইস্টউড থেকে আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতুর মতো বিখ্যাত নির্মাতাদের পরিচালনায় কাজের অভিজ্ঞতা রয়েছে শন পেনের। পরিচালনায় সেগুলোই কাজে এসেছে তার। অভিনয় প্রসঙ্গে সংবাদ সম্মেলনে ৫৫ বছর বয়সী এই মার্কিন তারকা বলেন, 'এটি মূলত ব্যক্তিগত অভিব্যক্তি। দৈনন্দিন জীবনযাপন থেকেই অভিনয়শিল্পীরা এটি রপ্ত করেন।'

২০০৮ সালে প্রতিযোগিতা বিভাগের বিচারকদের সভাপতি ছিলেন শন পেন। এবারের আসরে তিনিই লড়ছেন স্বর্ণপামের জন্য। প্রতিযোগিতা বিভাগে স্থান পাওয়া গুরুত্বপূর্ণ কি-না এমন প্রশ্নের জবাবে তার ভাষ্য, 'খবরটা পেয়ে মনে হলো, ও আচ্ছা! পরিচালক হিসেবে তো আমি খারাপ না তাহলে!'

বাংলাদেশ সময় : ২১৪৩ ঘণ্টা, মে ২০, ২০১৬
জেএইচ

** মল্লিকার ম্যাডস সেলফি!
** সোনমের ঝুমকায় কুপোকাত!
** সমালোচক পুরস্কার জিতলো ধর্মীয় ছবি
** কড়া নিরাপত্তার মাঝে ছবি দেখা
** নিজের মৃত্যুর আগাম ঘোষণা!
** ফিরে এলেন দারদেন ভাইরা
** ফিরে এলেন দারদেন ভাইরা
** প্রতিবাদের মঞ্চ হয়ে উঠলো লালগালিচা
**ইরানি সৌন্দর্য নিয়ে এলেন গোলশিফতেহ
**প্রশংসিত বাংলাদেশের অ এবং আ!
**মা-মেয়ে, বাবা ও আফগান যুদ্ধ
**এটা অনেকটা স্বপ্নের মতো: তৌকীর আহমেদ
**সোনালি-রূপালি ক্রিস্টেনকে দেখে...
**ছক্কা হাঁকানোর দিনে!

**কান হয়ে উঠলো বাংলাদেশময়
**মল্লিকার উড়ন্ত চুম্বন
**
সোনমের পোশাক নিয়ে হাসাহাসি
**রাসেল ক্রো ও রায়ান গসলিংয়ের সঙ্গে সেলফি

**চলচ্চিত্রের মহাযজ্ঞে তুমুল ব্যস্ত দিন
**মারিয়ন ছড়ালেন ফরাসি সৌরভ

**কান ক্ল্যাসিকসে খান আতার ছবি
**
নতুন নতুন ও ধ্রুপদী ছবির মিলনমেলা
**বৃষ্টিভেজা কান...
**ঐশ্বরিয়া পেলেন লাল গোলাপের তোড়া

**স্টিভেন স্পিলবার্গের খুব সামনে
** লালগালিচায় তৌকীর-বিপাশা
**প্রস্তুতি ছাড়াই কান মাতালেন ঐশ্বরিয়া
** পাগলা হাওয়ার তোড়ে...
** এই রাত ক্লুনি-আমালের!
**আরাধ্যকে নিয়ে কানে ঐশ্বরিয়া

**জুলিয়া রবার্টসের পায়ে জুতা নেই!
**তোমরা ভুলে গেছো মল্লিকার নাম!
**জুলিয়েট বিনোশকে দেখে চোখ ফেরানো দায়!
**এক প্যাকেট বাদাম দুই ইউরো
**মন কেড়ে নেওয়া গল্পগুলো
**কান উৎসবের বাজেট ২ কোটি ইউরো!
**বাংলানিউজের ক্যামেরাবন্দি জুলিয়া রবার্টস ও জর্জ ক্লুনি
**দেখুন কানে কি না হয়!

** পর্দা উঠলো কান উৎসবের
** হেঁটেছি স্বপ্নের লাল গালিচায়
** শুরুর আগেই জমে উঠেছে লড়াই!
** বিচারকদের সামনে বাংলানিউজ
** সারারাত বৃষ্টির পর ‘ক্যাফে সোসাইটি’
** ইস্তাম্বুলে আইসক্রিম কিনলে ওয়াইফাই ফ্রি!
**ব্যাজের সঙ্গে ব্যাগভর্তি কাগজপত্র দিলেন আয়োজকরা
**কান উৎসবের পর্দা ওঠার অপেক্ষা

৪ দিন ছুটির পর পার্সেল ট্রেন চালু
লাম্পি স্কিন রোগে ২০ গরুর মৃত্যু, দিশেহারা খামারিরা
আগরতলায় ঘূর্ণিঝড়ে ব্যাপক ক্ষতি
আম্পানে ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ দ্রুত মেরামত করা হবে
অপ্রয়োজনে ঘোরাঘুরি না করতে তথ্যমন্ত্রীর অনুরোধ


নিয়ম মেনে সীমিত অফিস ১৫ জুন পর্যন্ত, অন্য নিষেধাজ্ঞা বহাল
দুর্যোগে নিরাপদ দূরত্বে অবস্থান করা বিএনপির রাজনীতি
ঢাকা ছাড়লেন ১৭০ ভারতীয় নাগরিক
কুষ্টিয়ায় ৭২ মিলিমিটার বৃষ্টিপাত, ফসলের ক্ষতি
১২টি করোনা টেস্টিং বুথ বসানোর উদ্যোগ মেয়র নাছিরের